১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া [২০২৪ সংস্করণ]

যেকোনো চাকরির চেয়ে ব্যবসা করা লাভজনক। এতে যেমন দ্রুত লাভ করা যায় তেমনি স্বাধীনভাবে কাজও করা যায়। তাই, আজকের আর্টিকেলে আপনাদের সাথে মাত্র ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া শেয়ার করবো। উক্ত ১০ হাজার টাকায় ২৫ টি বিজনেস আইডিয়া থেকে যেকোনো একটি আইডিয়া যদি আপনি কাজে লাগাতে পারেন তাহলে আপনি হতে পারবেন সফল উদ্যোক্তা।

আর যদি আপনার বাজেট ১০ হাজার থেকে বাড়াতে পারেন তাহলে ৩০ হাজার টাকায় ব্যবসা শুরু করে অধিক মুনাফা অর্জন করতে পারেন।

এখন চলুন বেশি কথা না বাড়িয়ে ১০ হাজার টাকায় শুরু করা যাবে এমন কয়েকটি ছোট ব্যবসার আইডিয়া অর্জন করা যাক।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

এমন কিছু ব্যবসা রয়েছে যেগুলো আজকে থেকে ছোট পরিশরে শুরু করলে এক-দুই বছর পর এমন বড় হওয়ার চান্স থাকে যা থেকে প্রতি মাসে লাখ টাকা আয় করা যায়। এমনই ২৫ টি নতুন ব্যবসা সম্পর্কে চলুন জেনে নিই যেগুলো মাত্র ১০ হাজার টাকা হলেই আপনি শুরু করতে পারবেন।

১। কফি শপ:

ছোট থেকে বড়, কফি খেতে কে না ভালোবাসে! তাছাড়া বর্তমানে তরুন-তরুনীদের মাঝে কফি শপে বসে কফি খেতে খেতে সময় কাটানোর একটা অভ্যাস রয়েই গেছে। এখানে কফি খাওয়ার পাশাপাশি তারা আড্ডায় সময় কাটায়।

আপনার হাতে যদি ১০ হাজার টাকা থাকে তাহলে সে ১০ হাজার টাকায় কফি শপের ব্যবসা দিতে পারে। শুরুতেই বড় পরিসরে না দিয়ে ভ্রাম্যমাণ ভাবে বিজনেস শুরু করা যেতে পারে। পরে ব্যবসায় লাভের সাথে সাথে বড় পরিসরে দোকান দেয়া যেতে পারে।

তবে, আপনার দোকানের পজিশনের উপর আপনার এই ব্যবসার আয় নির্ভর করবে। আর, একবার যদি কফি শপের ব্যবসা করে জনপ্রিয়তা পেতে পারেন তাহলে এটাই হতে পারে আপনার আপনার জীবনের মোড় ঘুরানোর চাবিকাঠি।

২। জুস বার:

আপনার যদি কেবল ১০ হাজার টাকা পুজি থাকে তাহলে কম ইনভেস্টে শুরু করতে পারেন জুব বারের ব্যবসা। তীব্র গরমে পথচারীরা একটু শান্তি পেতে ঠান্ডা কিছু খুঁজে থাকে।

অনেক ক্ষেত্রে এসব পথচারীরা রাস্তার লেবুর শরবত খেতে ইতস্তত বোধ করেন। কেননা, রাস্তার অসাস্থকর খাবার খেতে আমরা ভরসা পাই না। তাই আপনি যদি হাইজিন মেইনটেইন করে লেবুর শরবত থেকে শুরু করে বিভিন্ন প্রকারের জুস বানাতে পারেন তাহলে এটিতে ধারুন সম্ভাবনা রয়েছে ভালো কিছু করার।

প্রথমে লাভ কম হলেও সাশ্রয়ী মূল্য রাখার চেষ্ঠা করবেন, এবং যখন জনপ্রিয়তা পেয়ে যাবেন তখন দেখা গেছে ২৫০ মিলি একটি লেমন জুসের বিনিময়ে ১০০ টাকা করে চার্জ করছেন।

মাত্র ১০ হাজার টাকা হলেই এই ধারুন ব্যবসার আইডিয়াটি আপনি কাজে লাগাতে পারবেন। তাহলে আর দেরী কেন!

৩। অনলাইন বুক শপ:

বইপড়ুয়া মানুষজন বই পড়ার পাশাপাশি বই কিনতেও পছন্দ করে। সময়ের অভাবে হয়তো অনেকের বুক শপে যেয়ে কেনা হয় না। তারা অনলাইনে কেনা কাটায় আগ্রহী থাকেন। তো, সবদিক বিবেচনায়, এটা হতে পারে আপনার উদ্যোক্তা স্বপ্ন পূরণের আরেকটি মাধ্যম। 

প্রথম দিকে আপনি চাইলে অর্ডার নিয়ে সে মোতাবেক সাপ্লাই দিতে পারেন। তারপর ধীরে ধীরে নিজেই একটি বুক শপ খুলে ফেলতে পারেন যা অফলাইন এবং অনলাইন দুই জায়গায়ই বুক সাপ্লাই দিতে সক্ষম। 

৪। বোরকা-হিজাব:

রেডিমেড বোরকা হিজাব বিক্রয় বা অর্ডার নিয়ে সে অনুযায়ী বানিয়ে দিয়ে আপনি ব্যবসা শুরু করতে পারেন। বর্তমানে হিজাব বোরখার ব্যবসায়িক আইডিয়া দারুণ সফল। আপনাকে শুধুমাত্র কোয়ালিটি মেইনটেন করতে হবে। যদি লাভ করতে যেয়ে খারাপ কোয়ালিটি দেন তাহলে দিনশেষে লাভের বদলে কিন্তু লোকসানই হবে। 

আর আপনি চাইলে নিজস্ব ডিজাইনে হিজাব কিংবা বোরখা বানাতে পারেন যা আপনাকে ফ্যাশন ডিজাইনার হতেও সাহায্য করবে।

৫। হোমমেইড আইটেমস:

বাজারের ভেজাল এড়াতে বর্তমানে হোমমেইড আইটেমস এর দিকে মানুষ ঝু্ঁকছে। নানা ধরনের হোমমেইড প্রোডাক্ট নিয়েই এখন বিজনেস করছে মানুষ। আপনি ১০ হাজার টাকায় চাইলে বেকারি আইটেম বানাতে পারেন। বর্তমানে যেকোনো অনুষ্ঠান কেক ছাড়া যেনো জমতেই চায় না। 

এছাড়া হোমমেইড আচার বানাতে পারেন। আম, জলপাই, বড়ই, তেতুল সহ সিজনাল সব ফলের আচার বানিয়ে বিক্রি করতে পারেন। এটা এখন বেশ জনপ্রিয়।

আরেকটা কাজ যেটা করতে পারেন তা হলো বিভিন্ন ফেসপ্যাক বা হেয়ারপ্যাক কিংবা বডি-স্ক্রাবার বানাতে পারেন। বাইরের কেমিকাল-বেইসড পণ্যের থেকে বর্তমানে মানুষ অরগানিক পণ্যে ঝোঁক বাড়াচ্ছে। 

হোমমেইড আইটেমস বানিয়ে আপনি চাইলে ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করতে পারেন। তবে সর্বোপরি কোয়ালিটি মেইনটেন করতে হবে। এর কোনো বিকল্প নেই।

৬। স্টেশনারি আইটেমস :

স্টেশনারি বরাবরই গুরুত্বপূর্ণ জিনিস। আপনি চাইলে এই ব্যবসার মাধ্যমেও দাঁড় করাতে পারেন স্টার্টাপ। সুলভমূল্যে নানা ধরনের সামগ্রী যেমন কলম, নানা ধরনের পেন্সিল, রং-বেরঙের ইরেজার, স্টাপলার, খাতা, নোটবুক, ইত্যাদি নিয়ে স্বল্প পরিসরে ব্যবসা শুরু করতে পারেন। পরে প্রফিট বাড়ার সাথে সাথে পরিধি ও বাড়াতে পারবেন।

৭। গৃহসজ্জার সামগ্রী:

নিজের ঘরটা মনের মতো সাজাতে কে না চায়! তবে নানা ব্যস্ততায় অনেক সময়ই বাইরে কেনা কাটা করতে যাওয়া হয় না। সেসব মানুষের কেনাকাটার ঝোঁকটা অনলাইনেই বেশি। আপনি চাইলে সুলভ

মূল্যে নানা ধরনের ঘর সাজানোর জিনিস নিয়ে ব্যবসা করতে পারেন। 

এটা কিন্তু দারুণ একটি ১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া। আপনি আপনার দোকানে ঘর সাজানোর নানাধরনের শো পিস, মিনিয়েচার, অর্কিড, ক্যাকটাস ইত্যাদির পাশাপাশি ফ্যান্সি লাইট ও রাখতে পারেন।

৮। ব্লগিং:

আপনি কি স্টুডেন্ট? পার্ট টাইম কাজ খুঁজছেন পড়াশোনার পাশাপাশি? টিউশন করানোর কথা ভাবছেন? এত ভাবনা চিন্তা বাদ দিয়ে ব্লগিং শুরু করতো পারেন। এটি ১০০% রিস্ক ফ্রি ব্যবসা এবং ঘরে বসেই এই বিজনেস করা যায়।

ব্লগ পোস্ট রাইটিং একদিকে যেমন আপনার জ্ঞানের পরিধি বাড়াবে, অন্যদিকে তেমনি হাতে কিছু টাকা আয়ের ব্যবস্থাও করে দিবে। এর মাধ্যমে আপনি আপনার রিডিং, রাইটিং, থিংকিং সহ বেশ কয়েকটা স্কিলের দারুণ উন্নতি করতে পারবেন।

নিজের একটা ওয়েবসাইট তৈরি ফেলতে পারবেন চাইলে। তথ্যবহুল লেখা সমৃদ্ধ ওয়েবসাইট গুলো মানুষ বেশি পছন্দ করে। এটার মাধ্যমে আপনি গুগল থেকে আয় করতে পারবেন।

তো দেরি কেন! শুরু করে দিন ব্লগ পোস্টিং!

৯। ক্যানভাস পেইন্টিং:

বসার ঘর কিংবা শোবার ঘর! দেয়াল মব ভোলানো একটা পেইন্টিং গুমট মনকে ভালো করে দিতে একদম পারদর্শী। আপনি যদি তেমনি একহন আঁকিয়ে হয়ে থাকেন তাহলে ক্যানভাস পেইন্ট করে বিক্রি করতে পারেন।

বর্তমানে বেশ ভালে দামে বিক্রি হচ্ছে এই ক্যানভাস গুলো। ১০ হাজার টাকা ইনভেস্টমেন্টে আপনি বেশ ভালো ভাবেই এই ব্যবসাটি শুরু করতে পারবেন।

১০। ক্রাফটিং:

চিঠি দিবস, ভালোবাসা দিবস, কফি দিবস…দিবসের তো কোনো শেষ নেই। এইসব দিবস গুলোতে প্রিয়জনকে চমৎকার কিছু হাতে তৈরী ক্রাফটিং উপহার দেয়ার আবেদন টা রয়েই গিয়েছে।

আপনি যদি ক্রাফটিং এ ভালো হন তাহলে মাত্র ১০ হাজার টাকায় এই বিজনেস শুরু করতে পারেন। যদি ভালো না হন, তাহলেও চিন্তার কিছু নেই। ইউটিউব দেখে শিখে কাজ শুরু করে দিতে পারেন।

১১। শাড়ির ব্যবসা:

শাড়িতেই নারী! বলে জনপ্রিয় কথা প্রচলিত আছে।  আপনি চাইলে নানা ধরনের শাড়ি নিয়ে ব্যবসা শুরু করতে পারেন। যেমন : জামদানি, খেস, তাত, সুতি ইত্যাদি।

কোয়ালিটি সম্পন্ন শাড়ি বিক্রি করলে আপনার যেমন লাভ হবে তেমনি ব্যবসাও বড় হবে। এক সময় নিজের একটা প্রতিষ্ঠানও দাঁড় করাতে পারবেন।

১০ হাজার টাকায় এই ব্যবসা খুব সহজেই শুরু করা যাবে। পরবর্তীতে আস্তে আস্তে ব্যবসা বাড়বে।

১২। প্রসাধন সামগ্রী: 

মেয়েরা সাধারণত এই জিনিসের প্রতি একটু বেশিই আগ্রহী। মেয়েদের প্রসাধনি নিয়েও চাইলে বিজনেস শুরু করতে পারেন।

এক্ষেত্রেও কোয়ালিটি মেইনটেন করা একটা বড় বিষয়। কারণ কম দামি, নকল প্রোডাক্ট সেল করে রাতারাতি ব্যবসা বড় করা গেলেও, পরবর্তীতে বেশ লোকসান গুণতে হয়।

১৩। টিশার্ট পেইন্টিং: 

কোনো বিশেষ দিবস পালন কিংবা পিকনিক-বনভোজন সবেতেই প্রিন্টেড টি শার্টের আবেদন থাকে। স্মৃতি হিসেবে বর্তমানের কোনো ঘটনার সাক্ষী হিসেবে রেখে দিতে প্রিন্টেড টি-শার্টের জুড়ি নেই।

তাই, এ ব্যবসাটিও আপনি করতে পারেন। ১০ হাজার টাকা ইনভেস্টমেন্ট এর জন্য যথেষ্টই।

১৪। হোমমেড জুয়েলারি:

ফ্যাশন সচেতন মেয়েরা শাড়ি বা থ্রিপিসের সাথে ইদানিং স্বর্ণ বা রুপার অলংকার থেকে হোমমেইড নানা ধরনের অলংকার পরতে পছন্দ করে। 

কাঠ, মাটি, সিমেন্ট ইত্যাদি দিয়ে বানানো, রং -বেরং এর গহনা এখন তাদের পছন্দের তালিকার শীর্ষে।

তো, এই ব্যবসাটিও আপনি করতে পারেন। ১০ হাহার টাকায় বেশ ভালো ভাবেই এই বিজনেস শুরু করা যাবে।

১৫। ঔষুধ ব্যবসা:

১০ হাজার টাকায় আপনি ঔষুধের ব্যবসাও শুরু করতে পারেন। প্রথম দিকে অর্ডার নিয়ে সে অনুযায়ী ডেলিভারি দিবেন। 

পরবর্তীতে আরো কিছু টাকা ইনভেস্ট করে ফার্মেসি খুলতে পারেন। লেগে থাকলে এই ব্যবসায় সাফল্য আসবে।

১৬। তাজা ফলের ব্যবসা:

শহরে ফরমালিন যুক্ত ফল খেতে খেতে মানুষ তাজা ফলের স্বাদটাই যেনো ভুলতে বসেছে। আপনি চাইলে ১০ হাজার টাকায় তাজা ফলের ব্যবসা শুরু করতে পারেন। 

গার্ডেন ফ্রেশ ফল গ্রাম বা শহরতলী থেকে এনে শহরে মানুষের কাছে পৌঁছে দিতে পারলে এই ব্যবসায় সফল হওয়া কঠিন কিছু না।

১৭। ফুলের ব্যবসা:

ফুলের প্রতি মানুষের আবেদন সবসময়ই একইরকম। বাংলাদেশের যশোরের গদখালিতে হয় ফুলের চাষ। আপনি চাইলে ফ্রেশ ফুল কিনে শহরে বিক্রি করতে পারেন। 

১০ হাজার টাকা এই ব্যবসার জন্য যথেষ্ট। এ বিজনেসে তুলনামূলক কম খরচে ও শ্রমে বেশি আয় করা যায়।

১৮। তাজা দুধ সরবরাহ :

গ্রাম থেকে প্রাকৃতিকভাবে পালিত গরু বা ছাগলের তাজা দুধ শহরে এনে বিক্রি করতে পারেন। এতে লাভ আছে। কোয়ালিটি বজায় রাখলে তারা আপনার থেকে সবসময়ই কিনবে কারণ এখানে ফ্রেশ দুধ পাওয়া যায় না।

১০ হাজার টাকায় এই ব্যবসা বেশ ভালোভাবে দাঁড় করানো সম্ভব।

১৯। তাজা সবজির ব্যবসা: 

গার্ডেন ফ্রেশ ফলের মতো সবজিও গ্রাম বা শহরতলী থেকে এনে শহরে বিক্রি করতে পারেন। এছাড়া আপনি সাপ্লাইয়ার হিসেবেও কাজ করতে পারেন। বিভিন্ন সুপার শপ যারা কোয়ালিটি পণ্য বিক্রি করে তাদের কাছে ভালো পণ্য এনে দিতে পারেন।

১০ হাজার টাকা এই ব্যবসার জন্য যথেষ্ট। এই ব্যবসা থেকেও সফলতা লাভ করা সম্ভব।

২০। তাজা মাছের ব্যবসা:

রিভার ফ্রেশ মাছের চাহিদাও শহরে অনেক বেশি। নদী কিংবা বিল অথবা হাওর-বাওড় থেকে ফ্রেশ মাছ এনে শহরে বিক্রি করতে পারেন। যদি সবসময় কোয়ালিটি সম্পন্ন তাজা মাছ আনেন তাহলে এই ব্যবসায় সফল হতে পারবেন।

১০ হাজার টাকায় এই ব্যবসাও সহজে দাঁড় করাতে পারবেন।

২১। ছেলেদের পোশাক ও অ্যকসেসরিস:

ছেলেদের পোশাক নিয়ে কাজ করতে পারেন। যেমন শার্ট, টি শার্ট, পান্জাবি, জিনস, আন্ডার গার্মেন্টস ইত্যাদি। এছাড়া বেল্ট, মানিব্যাগ, টাই, ইত্যাদি একসেসরিসও সংগ্রহে রাখতে পারেন।

১০ হাজার টাকায় এই ব্যবসাটি সহজেই দাঁড় করানো সম্ভব।

২২। টেইলারিং : 

টেইলারিং কোনো ছোটো কাজ না। এটাকে হেয় করে না দেখে, কৌশল শিখে কাজ শুরু করে দিতে পারেন। এই ব্যবসার জন্য ১০ হাজার টাকা একদম ঠিকঠাক।

লক্ষ্য ঠিক রেখে, পোশাক গুলো সুন্দর মতো বানাতে পারলেই এই ব্যবসায় আপনি সফল!

২৩। ফুচকা ও চটপটির বিজনেস:

বাংলাদেশের বিখ্যাত স্ট্রিটফুড এই ফুচকা চটপটি। আপনি চাইলে এই ব্যবসা শুরু করতে পারেন। ১০ হাজার টাকায় ছোটো করে ব্যবসা শুরু করলেও রাতারাতিই এই ব্যবসায় সফলতা আসবে। কারণ, এদেশের মানুষ এই ধরনের স্ট্রিটফুডের বিগ ফ্যান এ কথা বলাই যায়!

২৪। ইভেন্ট ম্যানেজমেন্ট: 

বর্তমানে জন্মদিন, বিয়ে, বিবাহবার্ষিকী, বেবি শাওয়ার, ব্রাইডাল শাওয়ার ইত্যাদি বিষয় সারা বছর জুড়ে লেগেই থাকে। আপনি চাইলে ইভেন্ট ম্যানেজমেন্ট দিয়ে আপনার ব্যবসায়িক জীবনের শুরু করতে পারেন।

১০ হাজার টাকায় মোটামুটি ভালো ভাবে এই বিজনেস টি শুরু করা যাবে।

২৫। ট্রাভেল এজেন্সি :

ঘুরতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। আপনি সুলভমূল্যে বিভিন্ন ট্যুর প্যাকেজ দিতে পারেন। এতে মানুষ আগ্রহী হবে। আপনাকে ভালো কিছু হোটেলের সাথে যোগাযোগ করতে হবে এবং যাতায়াত ব্যবস্থা ভালো মানের দিতে হবে।

১০ হাজার টাকায় এই বিজনেস ও বেশ ভালোভাবেই শুরু করা যাবে। লেগে থাকলে এটাতে সাফল্য আসবে।

শেষকথা:

১০ হাজার টাকায় শুরু করা যায় এমন ২৫ টি ব্যবসার আইডিয়া আজকের ব্লগ পোস্টে আলোচনা করলাম। আপনি যদি ১০ হাজার টাকা ইনভেস্টমেন্ট করে ব্যবসা দাঁড় করাতে চান এমন কেউ হয়ে থাকেন তাহলে আশা করি, আজকের এই পোস্ট টি পড়ে আপনার প্রয়োজনীয় তথ্যাদি পেয়েছেন।

এখন সিদ্ধান্ত আপনার! ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া মধ্যে কোন ব্যবসা আইডিয়াটি আপনার পছন্দ তা ভেবে শুরু করে দিন আর ব্যবসায়ী হিসেবে আত্মপ্রকাশ করুন।

Avatar of Shakib Hasan

Blogger and SEO Expert. Founder of Techbdtricks. I always try to explore something new and let the people know about that. Keep me in your prayers.

Leave a Comment