ব্লগিং

গুগল এডসেন্স থেকে টাকা আয় করার সবচেয়ে সহজ উপায় ২০২১

আজকের আপনাদের সামনে গুগল এডসেন্স সম্পর্কে বিস্তারিত নিয়ে হাজির হয়েছি। আজকে আপনারা জানতে পারবেনঃ Google AdSense কি? এর কাজ কি? এটি পাওয়ার উপায় কি? এবং গুগল এডসেন্স থেকে টাকা আয় করা এবং উত্তোলন করার সবচেয়ে সহজ উপায় সম্পর্কে।

তো আজকে এডসেন্স নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আশা করি মন দিয়ে পড়বেন।

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স(Google AdSense) হলো একটি একটি ওয়েব অ্যাপ্লিকেশন যা গুগল কতৃক পরিচালিত হয়। অ্যাডসেন্স মূলত গুগলের বিজ্ঞাপন প্রচার প্রোগ্রাম।। এডসেন্স এর মাধ্যমে এর ব্যবহারকারী তার নিজস্ব ওয়েবসাইটে অথবা ইউটুবে অথবা এপ্লিকেশনে বিজ্ঞাপন ব্যবহার করতে পারেন এবং ব্যবহৃত বিজ্ঞাপনের বিষয়বস্তু থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হন।

সহজ কথায় বলতে গেলে, গুগল এডসেন্স হলো একটি এড নেটওয়ার্ক যেখানে আপনি চাইলে বিজ্ঞাপন প্রচার করার মাধ্যমে টাকা আয় করতে পারেন। যদি, আপনি যদি বিজ্ঞাপন প্রচার করেন তাহলে প্রতিটি এড প্রচারের জন্য আপনি নির্দিষ্ট মূল্যের অর্থ পেয়ে যাবেন।

গুগল এডসেন্স এর কাজ কি

এক কথায় বলতে গেলে, গুগল এডসেন্স এর কাজ হলো বিজ্ঞাপন প্রচার করা। সহজ একটি উদাহরণের মাধ্যমে বুঝিয়ে দিচ্ছি।

মনে করুন, আপনার একটি বিস্কুট কম্পানি রয়েছে। কিন্তু এটি মানুষের কাছে পরিচিত না । তাই আপনার বিস্কুটের সম্পর্কে মানুষের ধারনা না থাকায় আপনার বিস্কুত পর্যাপ্ত পরিমানে বিক্রি হচ্ছে না। তো আপনি যেটা করতে পারেন তা হলো বিজ্ঞাপন দেওয়া।

তো আপনি আসলে বিজ্ঞাপন কোথায় দিবেন? টিভিতে? না কি কাগজের পোস্টারে পোস্টারে? টিভিতে দিলে একে তো হচ্ছে অনেক ব্যয়বহুল তারপর সঠিক কাস্টমারের কাছে বিজ্ঞাপন পৌছায় না।

তো আপনি যা করতে পারেন, আপনি গুগল এডওয়ার্ডসে বিজ্ঞাপন দিতে পারেন। আপনি বলতে পারেন গুগলকে, “মিঃ গুগল! তুমি আমার এই বিস্কুটের বিজ্ঞাপনটি ১০০০ জন সঠিক কাস্টমারের কাছে পৌছে দিবা, এবং তার জন্য তোমাকে ২০০০ টাকা দেবো

তারপর গুগল এই কাজটি করে দিবে। আপনার কি মনে হয় গুগল একজন একজন করে ১০০০ জনের কাছে নিজে বিজ্ঞাপন প্রচার করবে?

-না।

গুগল আপনার বিজ্ঞাপনটি ১০০০ জনের কাছে পৌছে দিবে গুগল এডসেন্স এর মাধ্যমে। অর্থাৎ, এডসেন্স এর প্রচারক( publisher) তার ইউটুব চ্যানেলে অথবা ওয়েবসাইটে অথবা এন্ড্রয়েড এপ্লিকেশনের মাধ্যমে বিজ্ঞাপনটি প্রচার করবে। এবং এর জন্য গুগল তাকে( publisher-কে) ৬০০ টাকা দিয়ে দিবে। এবং বাকি ৪০০ টাকা গুগল রেখে দিবে।

[বি.দ্রঃ টাকার উদাহরণটি বোঝানের ক্ষেত্রে দেওয়া হয়েছে]

গুগল এডসেন্স এর নিয়ম

গুগল এডসেন্স এর কিছু নিয়ম রয়েছে যেগুলো আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। তা না হলে গুগল এডসেন্স পাওয়া কঠিন হয়ে যাবে । কিংবা যদি একাউন্ট থাকে তাহলে সাসপেন্ডেড হওয়ার সম্ভাবনা থাকে।

নিয়মগুলো নিন্মরূপঃ

  1. নিজের ওয়েবসাইটের বিজ্ঞাপনে নিজে ক্লিক করা যাবে না কিংবা বন্ধুকে বা পরিবারের কাউকে কিংবা চেনা-পরিচিত কাউকে বিজ্ঞাপনে ক্লিক করতে বা ভিউ করতে বলা যাবে না।
  2. আপনি আপনার Google AdSense এর ads এমন কোনো পেইজে দেখাতে পারবেন না যেই পেইজটি Google Publisher Policies নিয়ম ভঙ্গ করে।
  3. আপনার সাইটের আচরণ স্বাভাবিক থাকতে হবে। কোনো অস্বাভাবিক আচরণ যেমন pop-under বা pop-up ব্যবহার করা , ইউজারদের redirect করা, অটোমেটিক ফাইল ডাউনলোড হওয়া ইত্যাদি অস্বাভাবিক আচরন থাকলে ঐগুলো ঠিক করা।
  4. গুগল এডসেন্স কেবল সার্চ ইঞ্জিন থেকে আশা ট্রাফিক পছন্দ করে । তাই চেষ্ঠা করবেন গুগল থেকে অর্গানিকভাবে ট্রাফিক নেওয়ার জন্য।
  5. পিপিসি সাইট থেকে ট্রাফিক কিংবা বট ট্রাফিক নেওয়া যাবে না।

গুগল এডসেন্স পাওয়ার উপায়

গুগল এডসেন্স পাওয়া কোনো কঠিন একটা বিষয় না। একটু সতর্ক থেকে কাজ করলেই আপনি এতি পেয়ে যাবেন। তবুও ওয়েবসাইটে দ্রুত গুগল এডসেন্স পাওয়ার উপায় নিচে দেওয়া হলোঃ

১। ওয়েবসাইটের জন্য উচ্চমানের ডোমেইন সিলেক্ট করুন। যেমনঃ (.com, .info, .org )

২। Privacy policyContact UsDisclaimerAbout Us এই পেইজগুলো অবশ্যই যুক্ত করুন

৩। সুন্দর একটি মেনু তৈরি করুন

৪। ওয়েবসাইটের ডিজাইন ঠিকঠাক ভাবে করুন।

৫।কমপক্ষে ২৫ টি আর্টিকাল লিখুন

৬। কন্টেন্ট ১০০ ভাগ কপিমুক্ত রাখার চেষ্ঠা করুন

৭। কপিরাইট ইমেজ ব্যবহার থেকে বিরত থাকুন

৮। অন্য কোনো এড নেটওয়ার্ক ব্যবহার করবেন না

৯।আর্টিকালগুলো ৭০০ ওয়ার্ডের বেশি লেখার চেষ্ঠা করুন।

গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা আয় করবো?

তো এখন আসা যাক, আপনি গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা আয় করবেন? এডসেন্স থেকে টাকা আয় করতে গেলে অর্থাৎ গুগল এডসেন্সের বিজ্ঞাপণ প্রচার করতে গেলে আগে আপনাকে এডসেন্স এর সদস্য হতে হবে।

আর এডসেন্স এর সদস্য হতে গেলে আপনার থাকতে হবে একটি ওয়েবসাইট অথবা একটি ইউটুব চ্যানেল অথবা একটি মোবাইল এপ্লিকেশন।

তিনটির যেকোনো একটি হলেই আপনি Google AdSense এর সদস্য হতে পারবেন। কিন্তু এক্ষেত্রে আপনাকে এডসেন্সের কিছু নিয়ম-নীতি অনুসরণ করতে হবে। এই সকল নিয়ম নীতি অনুসরণ করার পক্ষে রাজি হয়ে আপনি গুগলে সাথে নির্ভয়ে বিজ্ঞাপন প্রচারের কাজ করতে পারবেন।

বেশি কঠিন কিছু না। আপনি একটি ইউটুব চ্যানেল অথবা ওয়েবসাইট খুলে গুগল এডসেন্স-এ আবেদন করলে যদি তারা গ্রহন করে তাহলে ওয়েবসাইটে ডুকে ভিজিটরদের প্রতিটি এড দেখার জন্য আপনি টাকা পেয়ে যাবেন। নিচে আপনাদের সুবিধার জন্য ধাপে ধাপে কিছু প্রক্রিয়া বর্ণনা করা হলোঃ

  1. প্রথমে একটি ওয়েবসাইট তৈরি করুন
  2. সেই ওয়েবসাইটে কমপক্ষে ৭০০ শব্দের ২৫-৩০ টি কপিমুক্ত আর্টিকাল পাবলিশ করুন
  3. প্রতিটি আর্টিকালে অন-পেইজ এসইও করুন এবং কিছু কিছু অফ-পেইজ এসইও করুন
  4. সোসাল সাইটে আপনার ওয়েবসাইটের নামে একটি পেইজ খুলুন এবং সেখানে আর্টিকালগুলো রেগুলার শেয়ার করুন।
  5. ফোরাম সাইটগুলোতে আপনার সাইটটিকে শেয়ার করুন এবং সেখান থেকে ভিজিটর নিয়ে আশার চেষ্ঠা করুন।
  6. এক কথায়, আপনার সাইটিকে পরিচিত করে তুলুন । সাইটের এডসেন্স পাওয়ার জন্য ভিজিটর গুরুত্বপূর্ণ নয়, কিন্তু ভিজিটর না আসলে সেই এডসেন্স থেকে উপার্জন করতে পারবেন না।
  7. এরপর, সব ঠিকঠাক থাকলে গুগল এডসেন্স এর জন্য আবেদন করুন। মোটামোটি ১০-১২ দিনেই এপ্রুভাল পেয়ে যাবেন। যদি না পান তাহলে সমস্যা সমাধান করে আবার এপ্লাই করুন।
  8. পেয়ে যাওয়ার পর এসইও এর দিকে খুব ভালো করে ফোকাস করুন এবং খুব কষ্ট করে হলেও ১০-২০ টা কি-ওয়ার্ড র‍্যাংক করান।
  9. ভালো সিপিসি যুক্ত কি-ওয়ার্ড এবং এর থেকে মাসে ৩-৪ হাজার ট্রাফিক আসবে এরকম কি-ওয়ার্ড বাছাই করুন।
  10. আপনার সাইটে ভিজিটর এসে যেন কিছু না কিছু জানতে পারে বা তাদের উপকার হয় সেদিকে লক্ষ রাখুন।
  11. অর্থাৎ, ভালো কিছু প্রয়োজনীয় কন্টেন্ট রাখুন এবং পর্যাপ্ত কন্টেন্ট রাখুন। আপনি এডসেন্স পেয়ে যাওয়ার পরে ২০% আর্টিকাল কপি করলে সমস্যা হবে না।
  12. এর পর বেশি বেশি মার্কেটিং করুন
  13. ইউটুব চ্যানেল থেকেও ভিজিটর সাইটে মার্কেটিং করুন।

আশা করি নিয়মগুলো ফলো করলে এবং ৬ মাস থেকে ১ বছর প্ররিশ্রম করতে আপনি শুধু গুগল এডসেন্স থেকে মাসে ৮০ হাজার টাকা আয় করতে পারবেন।

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

গুগল এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি খুবই সহজ। এক্ষেত্রে আপনি আপনার ব্যাংক একাউন্টি গুগলের সাথে এড করে দিলেই মাস শেষে টাকা সরাসরি ব্যাংক-এ চলে আসে।

Wire Transfer সিস্টেম আছে যেকোনো ব্যাংক একাউন্ট আপনি যুক্ত করতে পারেন। কিন্তু, আমার সাজেশন থাকবে ডাচ বাংলা ব্যাংক। ডার্চ বাংলা ব্যাংকে খুব সহজে কোনো ঝামেলা ছাড়াই দ্রুত টাকাটি আপনি পেয়ে যাবেন।

কিছু প্রশ্নের উত্তর

CPC কী?

CPC এর সম্পূর্ন অর্থ হচ্ছে Cost Per Click. অর্থাৎ, আপনার সাইটের একটি বিজ্ঞাপনে ক্লিকের জন্য কত ডলার গুগল আপনাকে দিবে। যদি আপনার কি-ওয়ার্ডের এর CPC হয় $0.50 তাহলে একটি বিজ্ঞাপনে ক্লিকের জন্য আপনি $0.50 পাবেন।

CPM কি?

CPM হলো Cost Per Mille এর সংক্ষিপ্ত রূপ। Mille শব্দটি একটি ল্যাটিন শব্দ যার অর্থ হচ্ছে Thousands. অর্থাৎ, CPM বলতে বুঝায় প্রতি ১০০০ জন আপনার এড বা বিজ্ঞাপনটি দেখার জন্য গুগল আপনাকে কত ডলার পেমেন্ট করবে।

আপনার CPM যদি হয় $1.00 তাহলে প্রতি ১০০০ টি এড ভিউ এর জন্য আপনি ১ ডলার পাবেন গুগল এডসেন্স থেকে।

এডসেন্স এর কত ভিউ-এ কত ডলার?

এটি সম্পূর্ণ নির্ভর করে আপনার CPM এর উপরে। বিভিন্ন দেশের ক্ষেত্রে অথবা কি-ওয়ার্ডের ক্ষেত্রে CPM এর ভিন্নতা দেখা যায়। যে আপনার CPM যদি বেশি হয়, তাহলে এড ভিউ এর জন্য আপনি বেশি ডলার পাবেন আর কম হলে কম পাবেন।

যেমনঃ যুক্তরাষ্ট্রের CPM অনেক বেশি আবার বাংলাদেশের টা কম। তাই যুক্তরাষ্ট্র থেকে ভিউ হলে বাংলাদেশ থেকে যত হতো তার চেয়ে একটু বেশি পাবেন।

শেষ কথা

গুগল এডসেন্স থেকে টাকা আয় করার উপরোক্ত প্রক্রিয়াগুলো কেমন ছিল এবং আপনি এটি ফলো করে ফল পেয়েছেন কিনা তা কমেন্টে জানাতে ভুলবেন না।

আমরা আপনাদের চাহিদা অনুযারী লেখার চেষ্ঠা করি। যদি আপনাদের আরো সাপোর্ট পাই তাহলে সামনে ভালো কিছু নিয়ে আশার চেষ্ঠা করবো। তাই বেশি বেশি আর্টিকালটি শেয়ার করুন, যেনো আগ্রহী ব্যক্তিরা আমার লেখা আর্টিকাল পড়ে অনলাইনে ভালো একটা ক্যারিয়ার দাড় করাতে পারে ধন্যবাদ।

প্রতিদিন কিছু না কিছু শিখতে বা জানতে আমাদের ফেসবুক গ্রপে যুক্ত হতে পারেন ।

ফেসবুক গ্রোপঃ https://www.facebook.com/groups/techbdtricks

Tags

Related Articles

Back to top button
Close