কোনো সিম কার নামে নিবন্ধন করা কিভাবে জানবো

সিম কার নামে নিবন্ধন করা সেটি জানা আমাদের জন্য খুবই দরকারী। তবে এটি একটি সিক্রেট ব্যাপার। অর্থাৎ আপনি চাইলেই কোন সিম কার নামে রেজিস্ট্রেশন করা তা জানতে পারবেন না। তবে কোনো আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা দেখতে পারবেন।

এখন কথা হচ্ছে সিম কার নামে নিবন্ধন করা কিভাবে জানবো এবং কিভাবে সিমের প্রকৃত মালিককে খুজে বের করবো।

আগেই বলেছি যেহেতু ব্যাপারটি গোপনীয় তাই মোবাইল নাম্বার দিয়ে নাম্বারটি কার নামে নিবন্ধন করা সেটি বের করা সম্ভব নয়। যদিও আইন-প্রশাসনের লোক চাইলেই তা করতে পারে।

আপনি যা করতে পারেন তা হলো আপনি আপনার আইডি কার্ড দিয়ে সার্চ করতে পারেন। অর্থাৎ, আইডি কার্ড দিয়ে সার্চ করলে আপনি জেনে যাবেন আপনার আইডি কার্ড দিয়ে কোন কোন সিম কার্ড নিবন্ধিত হয়েছে।

সিম কার নামে রেজিস্ট্রেশন করা জানার উপায় কি?

একটি সিম কার নামে নিবন্ধিত হয়েছে সেটি জানার একমাত্র সঠিক উপায় হচ্ছে জাতীয় পরিচয়পত্র নাম্বার দিয়ে সার্চ করা। অর্থাৎ, আপনার কাছে যদি একটি সিম থাকে এবং সেটি কার নামে নিবন্ধন করা না জানেন তাহলে সেটি জানার জন্য আলাদা আলাদা করে জাতীয় পরিচয়পত্র দিয়ে সার্চ করে বের করতে হবে।

অর্থাৎ, প্রথমে আপনার বাবার এনআইডি নাম্বার দিয়ে সার্চ করে দেখবেন সিমটি আপনার বাবার নামে রেজিস্ট্রেশন করা কিনা। যদি না হয় তাহলে আপনার মায়ের এনআইডি দিয়ে সার্চ করে দেখবেন সিমটি আপনার মায়ের নামে নিবন্ধন করা কিনা।

এভাবে একে একে আত্নীয়স্বজনদের জাতীয় পরিচয়পত্র/NID নাম্বার দিয়ে সার্চ করে বের করতে হবে আপনার সিম কার্ড কার নামে নিবন্ধন করা।

সিম কার নামে নিবন্ধন করা কিভাবে জানবো

কোনো সিম কার নামে নিবন্ধন করা সেটি জানার জন্য জাতীয় পরিচয় পত্রের নাম্বার নিয়ে সার্চ করে বের করতে হবে।

  1. এর জন্য সবার প্রথমে মোবাইলের ডায়াল অপশন থেকে *16001# ডায়াল করতে হবে।
  2. তারপর একটি ইনপুট ডায়লগ আসলে সেখানে একটি আইডি কার্ডের শেষ ৪ টি ডিজিট টাইপ করতে সেন্ড করতে হবে।
  3. অতঃপর 16001 নাম্বার থেকে SMS দিয়ে উক্ত এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা তা জানিয়ে দেওয়া হবে। (এক্ষেত্রে সিম নাম্বারের প্রথম ৩ ডিজিট এবং শেষের ৩ ডিজিট দেখতে পারবেন)

এভাবে *16001# কোড ডায়াল করে এসএমএস এর মাধ্যমে আপনার সিম কার্ডের প্রথম এবং লাস্ট ৩ ডিজিট দেখে বুঝে নিতে হবে সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে।

সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন

আমার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা এবং সিম কোন আইডি দিয়ে রেজিস্ট্রেশন করা সেটি বের করার সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে *16001# কোড ডায়াল করা।

আমাদের সিমের সকল ডেটা বিটিআরসি এর অনলাইন ডেটাবেজে রয়েছে। কিন্তু বিটিআরসি নাম্বার দিয়ে সিম রেজিস্ট্রেশন চেক করার অনুমতি দেয় না।

তাই একটি সিম কার নামে আছে তা জানার জন্য আমাদের জাতীয় পরিচয়পত্র নাম্বার দিয়ে চেক করে ম্যাচিং করে নিতে হয়।

বিভিন অপারেটরের সিম রেজিস্ট্রেশন চেক কোডঃ

SIM OperatorsUSSD Code
Grameenphone*16001#
Robi*16001#
Airtel*16001#
Banglalink*16001#

আরেকটি তথ্য জানিয়ে দিচ্ছি, বিটিআরসির অনলাইন ডাটাবেজে প্রতিটি মোবাইলের IMEI নাম্বার ও সংরক্ষিত থাকে। ফলে কোনো মোবাইল হারিয়ে গেলে সিম কার্ডের সাথে আইএমইআই ম্যাচিং করে সে হারানো মোবাইলের লোকেশন খুজে বের করা সম্ভব হয়।

ইতিকথা

কোনো একটি সিম কার নামে নিবন্ধন করা রয়েছে সেটি এই মুহূর্তে জানতে পারলেন। এখন আপনি চাইলে একটি এনআইডি নাম্বার দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা এবং সিমগুলো কি কি তা জানতে সক্ষম হবে।

আশা করি সিম কার নামে নিবন্ধন করা কিভাবে জানবো এটা বুঝার আর কিছু বাকি নাই। যদি এই সম্পর্কিত আরো কোনো সমস্যা ফেস করেন তাহলে নিচে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Leave a Comment