অনলাইন ইনকামটিপস অ্যান্ড ট্রিকসবাণিজ্য

Google adsense কি? গুগল এডসেন্সের থেকে কিভাবে আয় করবেন?

আপনারা হয়তবা অনেকেই জানেন গুগোল এাডসেন্স (Google adsense) কি। আবার অনেকেই জানেন না। তো, আপনারা সবাই এই আর্টিকেলটি পডবেন। কারন আমি আজকের এই আর্টিকেলে গুগোল এডসেন্স সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। এই আর্টিকেলটি পডার মাধ্যমে আপনি গুগোল এডসেন্স এর অনেক অজানা তথ্য জানতে পারবেন। তাই আর দেরি না করে চলুন শুরু করি আজকের বিষয়।

Google adsense কি?

Google adsense  (গুগোল এাডসেন্স) হচ্ছে গুগোলের একটি বিজ্ঞাপন সার্ভিস। গুগোল এডসেন্স প্রাই সকল ধরনের প্রডাক্টের এডস বা বিজ্ঞাপন নিয়ে থাকে এবং সেটা বিভিন্য ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, এপস এ প্রদর্ষন করে। আর যাদের ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, এপস এ প্রদর্শন করে তাদেরকে তার বিনিময়ে সিপিসি (কষ্ট পার ক্লিক) হিসেবে পেমেন্ট করে থাকে। আমরা যখন বিভিন্য ধরনের ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, এপস ব্যাবহার করি তখন আমাদের সামনে একটু পর পর বিভিন্য  ধরনের এডস সো করে। মূলত এই যে প্রসেসটি রয়েছে বিজ্ঞাপন নেওয়া এবং ইউজারদের মাঝে এডস সো করার মাধ্যমে ইনকাম করা এই সবটাই গুগোল এডসেন্স এ আন্ডরে। আমরা এখন সেগুলো জানবো।

গুগোল এডসেন্স (Google adsense) কিভাবে বিজ্ঞাপন নেয়?

আমরা যারা বিভিন্য কম্পানিতে কাজ করি বা আমাদের ছোটখাটো কোনো কম্পানি বা কোনো প্রডাক্ট সেল কতে চাই তখন আমরা বিভিন্য টিভি চ্যানেলে বা যেকোনো যায়গায় আমাদের বিজ্ঞাপন দিয়ে থাকি। এটা হচ্ছে বর্তমানের সময়ের তুলনায় অনেক এনালগ। কারন বর্তমানে প্রায় 90 শতাংশ মানুষই ইন্টারনেট ব্যাবহার করে। তাই বর্তমানে এসকল এডস অনলাইনে দেওয়া হয়। আর সেটা পৌছে যায় কোটি কোটি মানুষেক কাছে।

তো, বর্তমানে এরকম অনেক কম্পানি আছে যারা আপনার বিজ্ঞাপনটি বিভিন্য মাধ্যমে কোটি কোটি ইউজারের কাছে পৌছে দেয়। আর সেগুলোর মাঝে সবথেকে জনপ্রিয় হচ্ছে গুগোল এডসেন্স। এরা আপনার কাছ থেকে বিজ্ঞাপন নিয়ে তাদের অডিয়েন্সদের কাছে পৌছে দেয়। আর তারা সার্স ইন্জিনে আপনার সার্স মনিটরিং করে আপনার সার্স অনুযায়ি আপনাকে এডস দেখাবে। যার ফলে ক্লিক অনেক ভালো হয় এবং আপনার কম্পানিও লাভবান হয়। যার কারনেই গুগোল এডসেন্স এতটা জনপ্রিয়।

Check ALSO:  Best Gaming PC Under $1000

গুগোল এডসেন্স কিভাবে বিজ্ঞাপন দেয় বা প্রদর্ষন করে?

আমরা জানি যে আমরা যখন ওযেবসাইট ব্রাউজ করি বা মোবাইলে বিভিন্য এপস ব্যাবহার করি বা ইউটিউবে ভিডিও দেখি তখন আমাদের সোমনে এডস বা বিজ্ঞাপন আসে। কিন্তু কেনো আসে বা কিভাবে আসে সেটা কখনো ভেবে দেখেছেন? চলুন সেই বিষয়গুলো জেনে নিই।

ওয়েবসাইটে কিভাবে এডস আসে?

ওয়েবসাইটের অনার বা মলিক তার ওয়েবসাইটে গুগোল এডসেন্স এর এডস সো করিয়ে আয় করার জন্য গুগোল এডসেন্স এ অনারসিপ ভোরিফাই  করার মাধ্যমে আবেদন করে। সেই ওয়েবসাইটটি যদি গুগোল এডসেন্স এর পলিসি মেনে বানানো হয়ে থাকে তাহলে গুগোল সেটাকে এপ্রুভ করে নেয় এবং তাকে একটি প্যানেল দেয়া হয়। যার মাধ্যমে সে এ ইউনিট  বানিয়ে তার ওয়েবসাইটে বসায় যার ফলে সেখানে গগোল এডসেন্স তাদের বিজ্ঞাপন গলো সো করায়। এবং ওয়েবসাইটের মালিককে প্রতি ক্লিক এর বিনিময়ে টাকা প্রদান করে থাকে।

এপস এ কিভাবে বিজ্ঞাপন আসে?

এপস এ এডস দেওয়ার জন্য গুগোল এডসেন্স এ একটি আলাদা প্লাটফর্ম রয়েছে। সেখানে আপনি একাউন্ট খুলে এড ইউনিট বানিয়ে আপনার এপস এ বসাবেন এবং সেখানে এডস আসবে। এখানেও তারা ক্লিক হওয়ার বিনিময়ে আপনাকে টাকা দিবে। তবে আপনি নিজে নিজে কখনোই ক্লিক করতে পারবেন না। কারন এটা ইলিগ্যাল। এই ধরনের কাজ করলে আপনাকে তারা ব্যান করে দিবে।

ইউটিউবে কিভাবে এডস আসে?

ইউটিউব হচ্ছে গুগোলের একটি প্লাটফর্ম। সেখানে আমার আপনার মতো সাধারন মানুষ তাদের স্কিল বিনামূল্যে শেয়ার করে। যখন কোনো চ্যানেলে 1 হাজার সাবস্ক্রাইব এবং 4 হাজার ঘন্টা ওযাচ টাইম হবে তখন আপনি গুগোল এডসেন্স এর কাছে মনিটাইজেসনের জন্য আবেদন করতে পারবেন। যখন তারা আপনার চ্যানেলে এপ্রুভাল দিয়ে দিবে তখন তারা অটোমেটিক আপনার ভিডিতে এডস দিবে। যার মাধ্যমে আপনারা খুব ভালো পরিমানে ইনকাম করতে পারবেন।

কিভাবে আপনি ইনকাম করবেন?

তো এটা ছিল গুগোল এডসেন্স কিভাবে কি করে। এখন কথা হলো আপনি কিভাবে আপনি ইনকাম করবেন? তো আপনি যনি গুগোল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে চান তাহলে আপনাকে কিছু একটা বেছে নিতে হবে। মানে আপনি কি করবেন। আপনি একটি ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে সেখানে লেখালেখি করতে পারেন। আবার এপস বানানোর কাজ করতে পারেন আবার ইউটিউবে কন্টেন্ট বানিয়েও ইনকাম করতে পারবেন। সেটা নির্ভর করে সম্পূর্নই আপনার ওপর।

অবস্যই পডুনঃ

আপনি যে কোনো একটি বা একাধিক কাজ করে গুগোর এাডসেন্স এর মাধ্যমে মানি মেক করতে পারবেন। এবং মাস শেষে শেখান থেকে আপনি ভালো পরিমানে ইনকাম করতে পারবেন। তবে হ্যাঁ শুরুতে কিন্তু আপনার ইনকাম হবে না। আপনাকে ধৈর‌্য ধরে 6 মাস বা 1 বছর কাজ করে যেতে হবে। কারন সফলতা একদিনে আসে না। জীবনে সফল হতে হলে আপনাকে ধৈর‌্য ধরে কাজ করে যেতে হবে। একদিন সফল হবেন আপনি ইনসা-আল্লাহ্

আরো পডুনঃ

তো আজকের এই আর্টিকেলটি আমি এখানেই শেষ করবো । আপনারা ভালো থাকবেন শুস্থ থাকবেন। অপ্রয়োজকে কেও ঘর থেকে বের হবেন না। নিজে ভালো থাকুন আপনার পরিবারকে ভালো রাখুন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close