গুগল এডসেন্স কি এবং কিভাবে কাজ করে?

একটি ব্যবসা পরিচালনা করার জন্য বর্তমানে ডিজিটাল মার্কেটিং খুব অপরিহার্য, তার মানে ডিজিটাল মার্কেটিং এ প্রচুর অর্থের ব্যাপার রয়েছে। গুগল এডসেন্স আপনাকে অনলাইন থেকে সে অর্থ উপার্জনের সুযোগ করে দেয় বিজ্ঞাপনের মাধ্যমে। ইউটিউব চ্যানেল কিংবা নিজস্ব একটি ব্লগ তৈরি করে গুগল এডসেন্স এর মাধ্যমে আপনি Passive Income করতে পারবেন। তাই, আজকের আর্টিকালে গুগল এডসেন্স কি এবং কিভাবে কাজ করে, কিভাবে গুগল এডসেন্স ব্যবহার করে টাকা আয় করা যায় ইত্যাদি সবকিছু নিয়ে কথা বলবো।

তো, এডসেন্স কিভাবে কাজ করে? গুগল এডসেন্স হলো একটি সিম্পল প্লাটফর্ম যেটি content creators দের জন্য তৈরি করা হয়েছে যাতে তারা ad revenue generate করতে পারে। এটি ব্যবহার করতে আপনাকে শুধু গুগল এডসেন্স এ সাইন আপ করতে হবে এবং আপনার ওয়েবসাইটে Ads Code বসিয়ে দিতে হবে, তারপর বাকি সব কাজ ( বিজ্ঞাপন রক্ষনাবেক্ষন, বাছাই করা, ইত্যাদি) গুগল করবে।

যদি আপনি চান  make money from home তাহলে সেটি করার জন্য গুগল এডসেন্স একটি দুর্দান্ত উপায় হতে পারে। আপনি যেকোনো ধরনের কন্টেন্ট তৈরি করায় ফুকাস করতে পারেন, গুগল আপনার সে তৈরিকৃত কন্টেন্ট মনিটাইজেশন করে দিবে। বেশি আর্নিং করার লক্ষে আপনি ইচ্ছা করলে একাধিক ওয়েবসাইট কিংবা একাধিক ইউটিউব চ্যানেলের জন্য একটি গুগল এডসেন্স একাউন্ট ব্যবহার করতে পারবেন।

যদিও গুগল এডসেন্স ব্যবহার করা সহজ, আপনাকে একটি ওয়েবসাইট বানানোর আগে অথবা কন্টেন্ট তৈরি শুরু করার আগে কিছু জিনিস জেনে নিতে হবে। যেমন, এডসেন্স এ মনিটাইজেশন পাওয়ার জন্য ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল আগে approved করিয়ে নিতে হয়। এবং অনেক সময় বিভিন্ন copyright কন্টেন্ট ব্যবহার করার কারনে আপনি Google AdSense Approval নাও পেতে পারেন। সেক্ষেত্রে আরো বেশি সতর্কতা অবলম্বন করতে হবে।

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স হলো simple advertising platform যেটি কন্টেন্ট ক্রিয়েটরদের monetization এর মাধ্যমে করে টাকা ইনকাম করার সুযোগ দেয়।

আপনি যদি কোনো ব্লগ পড়ে থাকেন তাহলে আপনি হয়তো অনেসময় গুগল এডসেন্স এর বিজ্ঞপন দেখে থাকবেন। সে বিজ্ঞাপনগুলো Banner Image আকারে সাইটের যেকোনো যায়গায় থাকতে পারে যেমন পেইজের উপরে, পেইজের এক পাশে অথবা অন্য কোনো খালি জায়গায়। মূলকথা হচ্ছে, প্রতিনিয়ত ট্রাফিক আসে আপনার এমন ওয়েবসাইটে Google Ads গুলো রাখবেন যেন যারা আপনার ওয়েবসাইট ভিজিট করে তারা বিজ্ঞাপনগুলো দেখতে পারে।

গুগল এডসেন্স এ সফল হওয়া নির্ভর করে আপনি ওয়েবসাইটে কত ট্রাফিক/ভিজিটর আনতে পারছেন তার উপর। কারন, গুগল per click এবং page view এর জন্য একটি নির্দিষ্ট পরিমান অর্থ আপনাকে দিবে যা সরাসরি সাইটের ট্রাফিক এর উপর নির্ভর করে।

সবচেয়ে ভালো খবর হচ্ছে, কোয়ালিটি কন্টেন্ট তৈরি করার মাধ্যমে website traffic বৃদ্ধি করা যায়, তাই আপনি ওয়েবসাইট তৈরি করে AdSense-friendly content দিয়ে ভিজিটর নিয়ে এসে এডসেন্স থেকে টাকা আয় করতে পারেন।

শুধুমাত্র একটি এডসেন্স একাউন্ট ব্যবহার করে আপনি একাধিক ওয়েবসাইট অথবা একাধিক ইউটিউব চ্যানেল monetize করতে পারবেন। সেজন্য আপনার একাধিক একাউন্ট তৈরি করার কোনো প্রয়োজন হচ্ছে না।

নতুন ওয়েবসাইটে দ্রুত গুগল এডসেন্স পাওয়ার উপায়

AdSense ads এর প্রকারভেদ

একটি বিষয় মনে রাখবেন যে বিভিন্ন ধরনের  Google ads রয়েছে। এবং বিভিন্ন ধরনের ads এর জন্য  Google বিভিন্নভাবে টাকা পে করে।

যে এডগুলোর জন্য গুগল বেশি টাকা দেয় সেগুলো আবার ভিজিটরদের জন্য খানিকটা অসুবিধা সৃষ্টি করে।

Display ads

Display ads হলো সে সমস্ত বিজ্ঞাপন যেগুলো আপনি প্রায়ই দেখে অভ্যস্ত। এই বিজ্ঞাপনগুলো বিভিন্ন ধরনের কন্টেন্ট এবং native responsiveness এর জন্য খুব ভালো কাজ করে। এর মানে হলো যে বিজ্ঞাপনগুলো বিভিন্ন screen sizes এবং page layouts এর সাথে মানিয়ে নিতে পারে। ফলে এটি সে সকল সাইটের জন্য বেশ কার্যকর যে সাইটে মোবাইল এবং ডেস্কটপ উভয় ডিভাইজের ট্রাফিক রয়েছে।

তাছাড়া, display ad এর সাইজ কাস্টমাইজ করে ফিক্সড করে দেওয়া যায়। বর্তমানে কন্টেন্ট পড়ায় কোনো জিটিলতা সৃষ্টি না করে এডসেন্স থেকে টাকা আয় করার জন্য display ad বিরাট ভূমিকা পালন করে।

In-feed ads

In-feed ads সাধারনত list-based articles এর জন্য ব্যবহার করা হয়ে থাকে। ধরা যাক, আপনি 10 best mobile phone in Bangladesh নিয়ে একটি আর্টিকাল লিখেছেন এবং সেখানে ১০ টি ভালো মোবাইলের এর Heading সহ একটি লিস্ট তৈরি করেছেন।

এখন In-feed ads এর মাধ্যমে আপনি চাইলে এই লিস্টের মধ্যে একটি বিজ্ঞাপন যুক্ত করে দিতে পারেন।

উদাহরনস্বরূপ, আপনি দ্বিতীয় এবং তৃতীয় লিস্ট আইটেম এর মাঝে একটি In-feed ads এড রাখতে পারেন যেন পাঠক স্ক্রল করার সময় বিজ্ঞাপনটি দেখতে পায়। লিস্ট আইটেম এর সাথে যদি বিজ্ঞাপন প্রাসঙ্গিক হয় তাহলে এ ধরনের বিজ্ঞাপনগুলো বেশ কার্যকরী হয়।

In-article ads

In-feed ads-এর মতোই In-article ads-গুলো ওয়েবসাইটের একটি নির্দিষ্ট খালি জায়গায় থাকার পরিবর্তে সরাসরি আর্টিকালের মধ্যে বিরাজ করে।

পেইজের সবচেয়ে উপরে কিংবা পেইজের সবচেয়ে নিচে বিজ্ঞাপন যুক্ত করার পরিবর্তে আপনি In-article ads ব্যবহার করে ২ টি প্যারাগ্রাফ এর মর্ধবর্তী স্থানে বিজ্ঞাপন যুক্ত করতে পারেন।

পাঠক যখন আর্টিকাল পড়তে থাকবে তারা প্রায়ই উপরের দিকে স্ক্রল করবে এবং In-article বিজ্ঞাপনগুলোতে ক্লিক করবেন। এটি আপনার গুগল এডসেন্স ইনকাম বৃদ্ধি করতে খুব সহায়ক

Matched content

Matched content ads সেসকল বিজ্ঞাপনগুলো প্রদর্শন করে যেগুলো পাঠকদের পড়ার আগ্রহ আছে এবং আপনার ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক। এই বিজ্ঞাপন grid-style format এ থাকে যেখানে pictures, text, এবং URLs বিদ্যমান থাকে।.

এই ধরনের বিজ্ঞাপনগুলি আপনি সাধারণত একটি ব্লগ পোস্টের নীচে দেখতে পাবেন৷ এটি দেখতে সাধারন বিজ্ঞাপনের মতো দেখা যায় না বরং দেখে সাইটের অন্য আরেকটি আর্টিকালের মতো মনে হয়। পাঠক এই সমস্ত বিজ্ঞাপনগুলোকে সাইটের আসল কন্টেন্ট ভেবে ক্লিক করে, এটিই এই অ্যাড-এর সবচেয়ে বড় সুবিধা।

Search engine

Search engine ads সার্চ ইঞ্জিন ফলাফলের মধ্যে থাকে, সে জন্য আপনাকে আপনার সাইটে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করতে হবে।

যখন লোকেরা আপনার সাইটের সার্চ বার-এ গিয়ে কোনো কিছু লিখে সার্চ করবে তখন তারা বিজ্ঞাপনসহ সার্চ রেজাল্টগুলো দেখতে পাবে।

এর মাধ্যমে আপনার সাইটের ভিজিটররা যে তথ্য খুজতেছিল তা খুজে পাবে এবং আপনি মনিটাইজেশন করে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্স কিভাবে কাজ করে

গুগল এডসেন্স হলো বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার একটি মাধ্যম মাত্র, কিন্তু এখানে আয় বাড়ানোর জন্য অনেক ছোট ছোট কৌশল এবং টিপস রয়েছে যেগুলো আপনি আস্তে আস্তে শিখবেন। এডসেন্স নিয়ে কাজ শুরু করার পূর্বে গুগল এডসেন্স কিভাবে কাজ করে সে সম্পর্কে আপনার পরিপূর্ন ধারনা থাকতে হবে।

যখন কেউ তাদের সাইটের বিজ্ঞাপন দিতে চায়, তখন তারা বিভিন্ন বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ব্যবহার করে। এই বিজ্ঞাপন প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি হচ্ছে Google Ads, যা মূলত AdSense এর বাকি অংশ।

যখন কোনো ব্যাবসার অথবা পণ্যে বিজ্ঞাপন দিতে হয় তখন প্রথমে Google Ads এ সাইন-আপ করতে হয়। গুগল এডস ব্যাবসার মালিকদেরকে ad campaigns চালু করতে দেয়।

যখন কেউ ad campaigns চালু করে এবং নিদির্ষ্ট পরিমানে ডলার একাউন্টে জমা করে রাখে তখন তার এডগুলো bidding করা শুরু করে বিভিন্ন জায়গায় প্রদর্শনের জন্য।

এখন এই বিজ্ঞাপনগুলো কোথায় দেখাবে? এর জন্য অবশ্যই জায়গার প্রয়োজন, একে বলা হয় Ad Space. এখানেই গুগল এডসেন্স এর কথা চলে আসে। আপনি গুগল এডসেন্স এ আকাউন্ট খোলার মাধ্যমে Ad Space তৈরি করেন। এবং বিজ্ঞাপনদাতারা এই Ad Space এ এড দেখানোর জন্য bidding করে।

যে bidding এ সবচেয়ে এগিয়ে থাকে তার এডগুলো প্রদর্শন করা হয়। আপনার যদি গুগল এডসেন্স এ আকাউন্ট থাকে তাহলে আপনি কোন ধরনের বিজ্ঞাপন দেখাবেন এর সবকিছু আপনি কন্ট্রোল করতে পারবেন।

এডসেন্স থেকে মূলত Ad views অথবা Ad clicks থেকে টাকা আসে। এটি সম্পূর্ন গুগল এডসেন্স নিয়ন্ত্রন করে। অর্থাৎ, আপনার কোনো হিসাব রাখতে হবে না যে বিজ্ঞাপনে কয়টি ক্লিক পড়েছে অথবা কতগুলো বিজ্ঞাপন দেখানো হয়েছে।

যাই হোক, গুগল এডসেন্স এ কাজ করে সফল হতে গেলে অবশ্যই সাইটের ডিজাইন এবং এসইও-তে খেয়াল রাখতে হবে। যত বেশি ভিজিটর আপনি আনতে পারবেন তত বেশি গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়?

আপনি হয়তো জানেন ব্লগিং অথবা ইউটিউবিং করতে গেলে অনেক সময় এবং টাকা খরচ করতে হয়, তো আসলে গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়?

আগে আমরা জেনেছি যে বিজ্ঞাপনে ক্লিক এবং বিজ্ঞাপন ভিউ হওয়ার জন্য গুগল এডসেন্স এর ব্যবহারকারীকে টাকা দিয়ে থাকে। তাই, আপনি গুগল এডসেন্স থেকে কত আয় করতে পারবেন তা নির্ভর করে আপনি আপনার ওয়েবসাইটে কত ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসতে পারছেন তার উপর।

তাছাড়া, বিজ্ঞাপন থেকে আয় আরো নির্ভর করে-

  • আপনার কন্টেন্ট এর ধরনের উপর।
  • ভিজিটরদের লোকেশনের উপর।
  • বিজ্ঞাপনের ধরনের উপর।

আপনি যদি গুগল এডসেন্স থেকে কত আয় করতে পারবেন তা আরো সঠিকভাবে হিসাব করতে চান তাহলে আপনি AdSense revenue calculator ব্যবহার করতে পারেন। মনে রাখবেন এটি শুধুমাত্র আপনাকে একটি ধারনা দিবে, কখনোই সঠিক রেজাল্ট দেখাবে না।

আমাদের শেষ কথা

আশা করি গুগল এডসেন্স কি এবং কিভাবে গুগল এডসেন্স কাজ করে সে বিষয়ে বুঝতে পেরেছেন। What is google Adsense তা বুঝে থাকলে আমাদের আর্টিকালটি শেয়ার দিয়ে দিবেন। এবং আপনার এই বিষয়ে কোনো পরামর্শ থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।

Avatar of Shakib Hasan

Blogger and SEO Expert. Founder of Techbdtricks. I always try to explore something new and let the people know about that. Keep me in your prayers.

Leave a Comment