নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় – একদম সহজ

বহুদিন পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করার কারনে প্রায় সময় আমার পাসওয়ার্ড কি তা ভুলে যাই। আপনি কি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছেন? যদি নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় কি তা না জানেন তাহলে আপনার ফেসবুক পাসওয়ার্ড রিকভারি করার জন্য Forgotten Password করতে হবে। আর যদি সে উপায়টি জেনে নেন তাহলে ফরগেট পাসওয়ার্ড ছাড়াই পাসওয়ার্ড বের করতে পারবেন।

আজকের আর্টিকালে নিজের ফেসবুক পাসওয়ার্ড জানার উপায় নিয়ে বিশদ আলোচনা করা হবে। যার মাধ্যমে পাসওয়ার্ড ফরগেট না করেই খুব সহজেই দেখে নেওয়া যাবে আমার ফেসবুক পাসওয়ার্ড কত (my facebook password show me in mobile).

তো, চলুন মূল আলোচনায় প্রবেশ করা যাক।

কিভাবে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখবো?

যদি I forgot my facebook password অর্থাৎ আপনার ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে সরাসরি ফেসবুক থেকে সে পাসওয়ার্ড দেখতে পারবেন না।

তবে, আমরা যখন ফেসবুকে Username এবং password দিয়ে লগইন করি তখন আমাদের ডিভাইসে থাকা গুগল একাউন্টে My Facebook password সেভ হয়ে থাকে।

যেকোনো মূহুর্তে আমরা চাইলে আমাদের মোবাইল/কম্পিউটার দিয়ে গুগল একাউন্ট থেকে সেই সেভ পাসওয়ার্ড এবং ইউজারনেম দেখে নিতে পারি।

তাহলে জানা গেল ফেসবুকের পাসওয়ার্ড দেখার অফিশিয়াল কোনো উপায় নাই, কিন্তু একবার ফেসবুকে পাসওয়ার্ড দিয়ে লগইন করলে Google Password Manager এর মধ্যে সে পাসওয়ার্ড সেভ হয়ে থাকে। সেখানে থেকে যেকোনো মূহুর্তে মোবাইল কিংবা কম্পিউটার দিয়ে বিভিন্ন উপায়ে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখে নেওয়া যায়।

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

How to See Your Facebook Password ফেসবুক পাসওয়ার্ড কিভাবে দেখবো সেটি এই ধাপে জানতে পারবেন।

নিজের ফেসবুক পাসওয়ার্ড জানার বা দেখার ২ টি উপায় রয়েছে। প্রথমটি হলো যেকোনো ব্রাউজার যেমন Google Chrome থেকে পাসওয়ার্ড উদঘাটন করা, এবং অন্যটি হলো গুগল পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে পুরাতন ফেসবুক পাসওয়ার্ড দেখে নেওয়া।

নিচে ২ টি প্রক্রিয়াই একদম যথাযথভাবে বিস্তারিত আলোচনা করা হলো।

Chrome Browser থেকে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

প্রথমেই বলি, আপনি যদি Chrome Browser দিয়ে আপনার ফেসবুক একাউন্ট একবারও লগইন করে না থাকেন তাহলে এখান থেকে আপনার ফেসবুক পাসওয়ার্ড দেখতে পারবেন না।

যদি কোনো সময় Google Chrome এ ফেসবুক লগইন করেছেন এমন হয় তবে সেখানে Auto save passwords ফিচারের মাধ্যমে আপনার ফেসবুক পাসওয়ার্ড সেভ হয়ে থাকার সম্ভাবনা ৯০% বা তারও বেশি।

এবার চলুন জেনে নিই, কিভাবে Google Chrome থেকে নিজের ফেসবুক আইডির পাসওয়ার্ড দেখা যায়।

1. প্রথমে Google Chrome থেকে Setting অপশনে যান

Google Chrome থেকে যদি নিজের সেভ হয়ে থাকা ফেসবুক পাসওয়ার্ড দেখতে চান তাহলে প্রথমে আপনাকে গুগল ক্রোম ব্রাউজারে যেতে হবে। তারপর, ডানপাশে উপরে আপনি আপনার গুগল একাউন্টের প্রোফাইল পিকচার দেখতে পাবেন সেটায় ক্লিক করলে অনেকগুলো অপশন আসবে। তন্মদ্ধে Setting নামের একটি অপশন আপনি পেয়ে যাবেন। আপনাকে এটাতে ক্লিক করতে হবে। নিচের ছবিটি লক্ষ করুন-

2. Setting থেকে Password Manager অপশনে ক্লিক করুন

গুগল ক্রোম ব্রাউজারের সেটিং অপশনে যাওয়ার পর সেখানে ১০-১৫ টি অপশন পেয়ে যাবেন। কিন্তু আপনাকে ক্লিক করতে হবে Password Manager অপশনে। আপনি গুগল ক্রোম বাউজার দিয়ে পূর্বে যে যে ওয়েবসাইটগুলোতে লগইন করেছেন তার সবগুলোর হিস্টোরি এই অপশনটিতে দেখানো হবে।

3. এখান থেকে facebook.com অপশন সিলেক্ট করুন

পাসওয়ার্ড ম্যানেজারে যাওয়ার পর সেখানে অনেক ওয়েবসাইট দেখাতে পারে। কিন্তু আপনি যেহেতু ফেসবুক পাসওয়ার্ড জানতে চাচ্ছেন তাই আপনাকে এখান থেকে ফেসবুক সিলেক্ট করতে হবে।

ছবিটিতে স্পষ্ট দেখা যাচ্ছে আমার ৩ টি ফেসবুক আইডির পাসওয়ার্ড সেভ হয়ে আছে। আমি যদি আমার পাসওয়ার্ড কি তা দেখতে চাই তাহলে ছবিতে দেখানোর মতো facebook.com অপশনটিতে ক্লিক করতে হবে।

4.পাসওয়ার্ডটি দেখার জন্য Show Password আইকনে ক্লিক করুন

গুগল ক্রোম থেকে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার জন্য পাসওয়ার্ড ম্যানেজার থেকে ফেসবুক আইকনে ক্লিক করলে আপনার যতগুলো ফেসবুক একাউন্ট উক্ত ব্রাউজার দিয়ে লগইন করা হয়েছে সেগুলো দেখানো হবে।

সেক্ষেত্রে আপনি যে একাউন্টের পাসওয়ার্ড জানতে চাচ্ছেন সে একাউন্টের নিচে পাসওয়ার্ড হাইড করা অবস্থায় দেখানো হবে।

আপনি যদি উক্ত ফেসবুক আইডির পাসওয়ার্ড দেখতে চান তাহলে আপনাকে চোখের মতো একটি আইকন আছে সেটায় ক্লিক করতে হবে। এটাকে Show icon বলা হয়।

উপরোক্ত নিয়ম অনুসরণ করে আপনি আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখতে পারবেন। এবার চলুন দেখে নিই, কিভাবে Google Password Manager থেকে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখা যায়।

Google Password Manager থেকে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

How to View Saved Facebook Password on Android Phone?

আমরা যখন এন্ড্রয়েড মোবাইল দিয়ে ফেসবুক চালাই তখন বেশিরভাগ ক্ষেত্রেই ফেসবুক অ্যাপ ব্যবহার করে থাকি। ব্রাউজার দিয়ে খুব কম সংখ্যক লোকই ফেসবুকে লগইন করে। তাই, আপনি যদি একজন এন্ড্রয়েড মোবাইল ইউজার হয়ে থাকেন তাহলে Chrome Browser দিয়ে নিজের ফেসবুক পাসওয়ার্ড বের করায় আপনি পুরোপুরি সফল নাও হতে পারেন।

সেজন্য কিভাবে Google Password Manager থেকে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখতে হয় সে উপায় আপনার জানা থাকা উচিত .

1. Google Password Manager এ চলে যান

মোবাইল/কম্পিউটার থেকে যদি আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ডটি দেখে নিতে চান তাহলে প্রথমেই আপনাকে passwords.google.com এই লিংকে ক্লিক করে গুগল পাসওয়ার্ড ম্যানেজার এ যেতে হবে।

2. google account দিয়ে সাইন-ইন করুন

যদি আপনার ব্রাউজারে গুগল একাউন্ট সাইন-ইন করা থাকে তাহলে উপরে উল্লিখিত লিংক এ ক্লিক করে সরাসরি গুগল পাসওয়ার্ড ম্যানেজার পেইজে চলে যেতে পারবেন। কিন্তু যদি আপনার ব্রাউজারে/মোবাইলে গুগল একাউন্ট সাইন-আউট অবস্থায় থাকে তাহলে আপনাকে তা সাইন-ইন করতে হবে।

এক্ষেত্রে, যদি আপনার একাধিক গুগল একাউন্ট থাকে তাহলে সবচেয়ে বেশি ব্যবহৃত সচল একাউন্ট সাইন-ইন করান।

যদি, আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত গুগল একাউন্টে কাজ না হয় তাহলে ধাপে ধাপে প্রত্যেকটি একাউন্ট দিয়ে চেক করবেন।

3. Sites and apps থেকে বাছাই করুন facebook.com

আপনি গুগল একাউন্ট থেকে পাসওয়ার্ড ম্যানেজার এ প্রবেশ করার পর সেখানে বিভিন্ন Sites and apps দেখাবে যেগুলোর পাসওয়ার্ড সেভ হয়ে আছে। আপনি দেখবেন এই Sites and apps এর নিচে facebook.com আছে কিনা। যদি থাকে তাহলে পরবর্তী ধাপে আপনাকে facebook.com এ ক্লিক করে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখে নিতে হবে।

যদি এখানে facebook.com অপশন না আসে তাহলে আপনি অন্য আরেকটি গুগল একাউন্ট দিয়ে পূনরায় একই নিয়মে সাইন-ইন করুন। এভাবে আপনি আপনার ফেসবুকের সেভ পাসওয়ার্ড গুগল পাসওয়ার্ড ম্যানেজার থেকে খুজে বের করতে পারবেন।

4. পাসওয়ার্ডটি দেখুন

আপনি গুগল ম্যানেজার পেইজ থেকে facebook.com অপশন খুজে পেলে এবং এটাতে ক্লিক করলে আপনার মোবাইলের প্যাটার্ন/পিন/ফিঙ্গারপ্রিন্ট লক চাইতে পারে।

সিকোরিটি লক আনলক করলে আপনার এক/একাধিক ফেসবুক একাউন্ট সেখানে প্রদর্শিত হবে। আপনি যে ফেসবুক আইডির পাসওয়ার্ড দেখতে চাচ্ছেন সেটার show icon এ ক্লিক করলেই আপনার ফেসবুকের পুরাতন পাসওয়ার্ড দেখে নিতে পারবেন।

facebook password show in google এবং এভাবেই আপনি আপনার নিজের ফেসবুক পাসওয়ার্ডটি দেখে নিতে পারবেন।
ফেসবুক আইডির পাসওয়ার্ড কিভাবে দেখে বুঝলেন তো এইবার!

পরিশেষে

আশা করি, আজকের আর্টিকালটি আপনার উপকারে এসেছে। কিভাবে ফেসবুক পাসওয়ার্ড দেখা যায় আশা করি তা এতক্ষনে জেনে নিয়েছেন। নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় নিজে যদি আরো কোনো সংশয় থেকে থাকে তাহলে নির্দ্ধীধায় নিচে কমেন্ট করে জানাবেন। ফেসবুক রিলেটেল সকল সমস্যার সমাধান আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমেই করে থাকি।

ফেসবুক সম্পর্কিত আরো অন্যান্য পোস্ট সমূহঃ

FAQs

আমি কি সরাসরি ফেসবুক থেকে নিজের পাসওয়ার্ড দেখতে পারবো?

না, ফেসবুক কখনোই সরাসরি পাসওয়ার্ড দেখার অনুমতি দেয় না। Account Security Purpose এর কারনে ফেসবুক থেকে সরাসরি পাসওয়ার্ড দেখা যায় না। যদি দেখা যেতে তাহলে অন্য কারো হাতে আপনার মোবাইল গেলে সে ব্যক্তি আপনার ফেসবুক পাসওয়ার্ড জেনে যেতো। তাই, ফেসবুক অফিশিয়ালী পাসওয়ার্ড দেখার অনুমতি দেয় না।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি?

আপনি যদি আপনার ফেসবুক পাসওয়ার্ডটি ভুলে যান তাহলে প্রথমেই নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় জেনে নিন এবং পাসওয়ার্ডটি জানার চেষ্ঠা করুন। যদি আপনি কোনো ভাবেই জানতে সক্ষম না হোন, তারপর মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক পাসওয়ার্ড বের করে নিন।

Leave a Comment