মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার নিয়ম ২০২৪

বর্তমানে মোবাইল/কম্পিউটার/ল্যাপটপগুলোতে Hotspot এবং WiFi নামক একটি অপশন দেওয়া থাকে যার মাধ্যমে একটি ডিভাইসের সাথে অন্য আরেকটি ডিভাইসের ইন্টারনেট সংযোগ দেওয়া যায়। আজকে আমরা মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার সিস্টেম নিয়ে কথা বলবো।

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য আপনাকে মোবাইলের Hotspot এবং কম্পিউটারের WiFi চালু করে দুটির মাঝে কানেকশন করতে হবে।

তো কিভাবে এই প্রসেস করতে হয় অর্থাৎ কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের নিয়ম কি চলুন বিস্তারিত দেখে নেওয়া যাক।

কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়া যায়?

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি অনেক সহজ। এন্ড্রয়েড স্মার্টফোন থেকে কম্পিউটারে নেট কানেকশন দেওয়ার জন্য প্রথমে ফোনের সেটিং অপশন থেকে Personal Hotspot চালু করতে হবে। তারপর কম্পিউটারের Taskbar থেকে অথবা সেটিং থেকে Wifi চালু করতে হবে। ওয়াইফাই চালু করার পর কাছিকাছি ওয়াইফাই নেটওয়ার্কগুলো দেখাবে, কিন্তু আপনাকে আপনার মোবাইলের নাম (যে মোবাইলের হটস্পট চালু করেছেন) সিলেক্ট করতে হবে।

তারপর, কানেক্ট বাটনে ক্লিক করলেই ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে, ফলে আপনি আপনার কম্পিউটার দিয়ে ইন্টারনেট চালাতে পারবেন।

যদি আপনার মোবাইলের হটস্পট সিকোরিটি দেওয়ার থাকে তাহলে ওয়াইফাই কানেক্ট করতে পাসওয়ার্ড দরকার হবে, যা আপনি মোবাইলের Personal Hotspot এর সেটিং পেইজের মধ্যেই পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়

১. Wifi এর মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ

প্রথমেই বলে রাখি, যদি Wifi এর মাধ্যমে কম্পিউটারকে মোবাইলের সাথে সংযুক্ত করতে চান তাহলে কম্পিউটারে USB Wifi Adapter থাকতে হবে। এটি বাজারে ৩০০-৪০০ টাকায় পাওয়া যায়। এই ডিভাইসটি পিসি বিল্ড করার সমই কম্পিউটারের সাথে যুক্ত করা উচিত।

মনে রাখবেন। শুধুমাত্র মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে আপনার এই ডিভাইজটি প্রয়োজন হবে। আপনি যদি মোবাইল থেকে ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দেওয়ার কথা ভাবেন তাহলে USB Wifi Adapter নিয়ে চিন্তা করতে হবে না। কারন ল্যাপটপে বিল্ট ইন ওয়াইফাই সুবিধা দেওয়া থাকে।

WiFi এর মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. প্রথমে আপনাকে আপনার স্মার্টফোন থেকে Settings অপশনে যেতে হবে। সেখান থেকে আপনাকে Hotspot নামক অপশনটি চালু করতে হবে। সেটি বিভিন্ন নামে থাকতে পারে যেমনঃ Personal Hotspot, Wifi Hotspot, Portable Hotspot, ইত্যাদি। আপনি চাইলে মোবাইল স্ক্রিনের উপর থেকে নিচে টেনেও Hotspot অপশনটি চালু বা বন্ধ করতে পারবেন।
  2. তারপর আপনার কম্পিউটার/ল্যাপটপ এর নিচে যে Taskbar থাকে তার ডান পাশে একটি Network আইকন রয়েছে সেটায় ক্লিক করুন। যদি এভাবে না পান তাহলে কম্পিউটারের সেটিং অপশন থেকে Network and Internet অপশনে যেতে হবে। তারপর আপনার কম্পিউটারের Wifi অপশনটি চালু করতে হবে।
  3. Wifi চালু করার পর আশেপাশে থাকা সকল Available Connections আপনাকে দেখাবে। আপনার মোবাইল থেকে শেয়ার করা Hotspot এর নামটি আপনাকে খুঁজে নিতে হবে এবং Connect বাটনে ক্লিক করে ইন্টারনেট সংযোগ করে নিতে হবে।
  4. যদি আপনার মোবাইলের Hotspot এর Password সেট করা থাকে তাহলে কম্পিউটারে ওয়াইফাই কানেক্ট করতে সে পাসওয়ার্ড দরকার হবে। আপনার হটস্পট পাসওয়ার্ড কি তা আপনি মোবাইলের Hotspot setting/Set up portable hotspot থেকে জেনে নিতে পারবেন।

আরো পড়ুনঃ ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায়

২. Data Cable দিয়ে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ

আপনার কম্পিউটারে USB Wifi Adapter না থাকলে উপরের দেখানো নিয়ম অনুসারে ওয়াইফাই দিয়ে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে পারবেন না।

সেক্ষেত্রে আপনাকে Data Cable দিয়ে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে হবে।

Data Cable দিয়ে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট কানেকশন দেওয়ার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  1. প্রথমেই আপনাকে বাজার থেকে একটি USB Post Data Cable কিনে আনতে হবে। এটির দাম ৫০-১০০ টাকা হতে পারে। 
  2. মোবাইলের চার্জার পিন এবং কম্পিউটারের USB Port এর সাথে ডাটা ক্যাবলটি সংযুক্ত করে দিতে হবে। এটে মোবাইলটি কম্পিউটারের সাথে কানেকটেড হয়ে যাবে। 
  3. এবার চলে যেতে হবে মোবাইলের Settings অপশন থেকে Personal Hotspot অপশনে। সেখানে গেলে Other Sharing Mode নামক আরেকটি অপশন দেখতে পারবেন।
  4. Other Sharing Mode থেকে Share Phone Network via USB অপশনটি চালু করুন। 
  5. সবকিছু ঠিকঠাক থাকলে এখন আপনার মোবাইল থেকে ডাটা আপনার কম্পিউটারে স্থানান্তরিত হবে। এবং আপনি কম্পিউটার দিয়ে ইন্টারনেট এক্সেস করতে পারবেন।

এক্ষেত্রে আপনার ক্যাবল যত উন্নতমানের হবে আপনি তত ভালো ইন্টারনেট স্পিড পাবেন। তাই, আপনি যদি আপনার ফোনের অরিজিনাল চার্জার ক্যাবল দিয়ে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেন তাহলে মোটামোটি ভালো স্পিড পাবেন। তবে, এটি ওয়াইফাই থেকে ধীরগতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ। 

আরো পড়ুনঃ মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম

৩. Bluetooth এর মাধ্যমে মোবাইল থেকে পিসিতে ইন্টারনেট সংযোগ

আপনি শুনলে অবাক হবেন যে আজকাল Bluetooth এর মাধ্যমে ইন্টারনেট চালানো যায়। আপনি যদি কম্পিউটারে Bluetooth-এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ দিতে চান তাহলে আপনার কম্পিউটারে ব্লুটুট এর সুবিধা থাকতে হবে, যা প্রায় সব কম্পিউটারেই থাকে।

আপনার বাসায় যদি ওয়াইফাই থাকে এবং আপনার কম্পিউটারে ওয়াইফাই সুবিধা না থাকে তাহলে মোবাইলকে ওয়াইফাই এর সাথে সংযুক্ত করে মোবাইল থেকে কম্পিউটারে Bluetooth এর মাধ্যমে ইন্টারনেট পাস কওরে কাজ চালাতে পারবেন।

Bluetooth এর মাধ্যমে কম্পিউটারকে মোবাইলের সাথে সংযুক্ত করতে নিচের ধাপগুলো অনুসরন করুনঃ

  1. প্রথমে মোবাইলের Settings অপশন থেকে Personal Hotspot অপশনে চলে যান।
  2. তারপর সেখান থেকে Bluetooth tethering অপশনটি খুজে বের করুন। এটি আপনি Other Sharing Mode অপশনে পেতে পারেন।
  3. Bluetooth tethering অপশনটি চালু করে দিন।
  4. তারপর আপনার কম্পিউটারের Bluetooth অপশন চালু করুন এবং মোবাইলের ব্লুটুট এর সাথে কানেন্ট করে নিন।
  5. যদি Bluetooth কানেকশন সঠিকভাবে হয়ে যায় তাহলে মোবাইলে ইন্টারনেট কানেকশন চালু করলে কম্পিউটারেও সে ইন্টারনেট Pass হবে। ফলে খুব সহজেই কম্পিউটারে ইন্টারনেট চালাতে পারবেন।

এক্ষেত্রে আপনার মোবাইলের ডাটা/ওয়াইফাই অন রয়েছে সে বিষয়টি আগে নিশ্চিত করে নিবে। এই পদ্ধতিতে কম্পিউটারে ইন্টারনেট চালানো তুলনামূলক ধীর গতিসম্পন্ন। তবে, ছোটখাট কাজ চালানোর জন্য এই পদ্ধতি অবলম্ভন করা যেতেই পারে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে সিপিএ মার্কেটিং করে আয় করার উপায়

আইফোন থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার নিয়ম

আইফোন (iphone) থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার নিয়ম মোবাইলের মতোই। অর্থাৎ, প্রথমে আপনাকে আপনার আইফোনে Hotspot চালু করতে হবে। তারপর কম্পিউটারে Wifi চালু করলেই আপনি আপনার আইফোনের নাম দেখতে পাবেন।

কম্পিউটারকে আইফোনের সাথে সংযুক্ত করার জন্য তখন আইফোনের নেটওয়ার্কে ক্লিক করে কনেক্ট করে নিতে হবে।

আইফোন থেকে কম্পিটারে ইন্টারনেট সংযোগ দিতে নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  • প্রথমে আইফোনের Settings থেকে Mobile Data On করুন।
  • তারপর Personal Hotspot অপশনে গিয়ে Allow Others to Join অপশনটি চালু করে দিন।
  • পরের ধাপে WLAN Password থেকে আপনার পছন্দমত যেকোনো একটি পাসওয়ার্ড সেট করে দিন।
  • এখন আপনার লেপটপ/কম্পিউটারে Wifi চালু করুন। সাথে সাথে আপনার আইফোনের নাম দেখতে পাবেন। সেটায় ক্লিক করে পাসওয়ার্ড দিয়ে ওয়াইফাই কানেক্ট করে নিন।
  • এখন চাইলে আপনি আপনার লেপটপ/ডেস্কটপ দিয়ে ইন্টারনেট চালাতে পারবেন।

আপনি চাইলে উপরোক্ত নিয়ে Bluetooth অথবা Data Cable এর মাধ্যমেও আইফোনের সাথে কম্পিউটারের ইন্টারনেট কানেকশন দিতে পারবেন।

আরো পড়ুনঃ বাংলাদেশে সবচেয়ে কম দামে সেরা স্যামসাং মোবাইল

মানুষের সচারাচর জিজ্ঞাসা (FAQs):

কম্পিউটারে ইন্টারনেট সংযোগের জন্য কিসের প্রয়োজন

ওয়াইফাই এর মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য আপনার কম্পিউটারে USB Wifi Device থাকতে হবে। আর যদি আপনি ডাটা ক্যাবল দিয়ে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে চান তাহলে ডাটা ক্যাবল প্রয়োজন হবে।

মোবাইল থেকে ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দেওয়ার উপায় কি?

ল্যাপটপে Built-in ওয়াইফাই সুবিধা দেওয়া হয়ে থাকে। আপনি যদি মোবাইল থেকে ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিতে চান তাহলে মোবাইলের Mobile Data এবং Hotspot চালু করতে হবে। অপরদিকে ল্যাপটপের Wifi চালু করে মোবাইলের সাথে কানেক্ট করে নিতে হবে। বিস্তারিত জানতে আর্টিকালটি সম্পূর্ন মনযোগ দিয়ে পড়ুন।

কম্পিউটারে কিভাবে ওয়াইফাই কানেক্ট করব?

কম্পিউটারে ওয়াইফাই কানেক্ট করার জন্য আপনার কম্পিউটারে USB Wifi Device লাগানো থাকতে হবে। তাহলে আপনি আপনার কম্পিউটারে ওয়াইফাই সুবিধা পাবেন। উক্ত ডিভাইসটি থাকলে আপনি কম্পিউটারের সেটিং থেকে অথবা নিচের Taskbar থেকে আপনার কম্পিউটারে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন।

কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের নিয়ম

কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের নিয়ম খুবই সহজ, পুরোপুরি মোবাইলের মতোই। এর জন্য প্রথমে আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে হবে। তারপর যেকেনো একটি ব্রাউজার (Google Chrome, Microsoft Edge, Mozilla Firefox) এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

আমাদের শেষ কথা

আশা করি কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়া যায় অর্থাৎ কম্পিউটারে ইন্টারনেট চালু করার নিয়ম আপনি পুরোপুরি জেনে নিয়েছেন। যদি এই বিষয়ে আরো কোনো জিজ্ঞাসা বা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment