লেখালেখি করে আয় করার ওয়েবসাইট গুলোর নাম

লেখালেখি করে আয় করার ওয়েবসাইট থেকে প্রতি মাসে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। আপনার যদি লেখালেখির শখ থাকে এবং আপনি লেখালেখি করে টাকা ইনকাম করতে চান, তবে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। আমাদের দেশের অনেকেই লেখালেখি করে, অর্থাৎ কন্টেন্ট রাইটিং করে টাকা ইনকাম করছে।

আপনি এখন আমার এই লেখাটি নিশ্চয়ই একটি ওয়েবসাইটে পড়ছেন। অনেকেই শখের বসে এমন ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে তাদের পছন্দের বিষয় নিয়ে লেখালেখি করে থাকে। কিন্তু, আপনি চাইলে এমন একটি ওয়েবসাইট তৈরি করে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারেন।

এছাড়াও, আরও এমন অনেক ওয়েবসাইট আছে, যেখানে লেখালেখি করলে ওয়েবসাইট থেকে টাকা দেয়া হয়। লেখালেখি করে আয় করার ওয়েবসাইটগুলোর নাম কি তা নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। চলুন, জেনে নেয়া যাক।

লেখালেখি করে আয় করার ওয়েবসাইট

লেখালেখি করে আয় করার ওয়েবসাইট
লেখালেখি করে আয় করার ওয়েবসাইট

দুই ধরণের লেখালেখি করে আয় করার ওয়েবসাইট রয়েছে। এগুলো হচ্ছে, ইংলিশ লিখে টাকা ইনকাম করার ওয়েবসাইট এবং বাংলায় লিখে টাকা আয় করার ওয়েবসাইট। আপনি যদি ইংলিশ লিখতে পারেন, তবে ইন্টারন্যাশনাল অনেক ওয়েবসাইটে লেখালেখি করে টাকা উপার্জন করতে পারবেন।

এছাড়াও, বাংলা লিখেও টাকা ইনকাম করতে পারবেন। বাংলায় লিখে টাকা আয় করার নিয়ম নিয়ে নিচে আরও বিস্তারিত আলোচনা করেছি।

ইংরেজিতে লেখালেখি করে আয় করার ওয়েবসাইট

ইংরেজি হচ্ছে আন্তর্জাতিক ভাষা। যা পৃথিবীর প্রায় সব দেশে ব্যবহৃত হয়। আপনি যদি বাংলাদেশের বাইরে কোনো দেশ ভ্রমণ করতে যান এবং সেই দেশের ভাষা না জানেন, তবে উক্ত দেশের মানুষের সাথে কথা বলার একমাত্র মাধ্যম হচ্ছে ইংরেজি ভাষা। ইংরেজি জানলে আপনি যেকোনো দেশে গিয়ে সহজেই সবার সাথে কথা বলতে পারবেন।

আরও পড়ুন – বাংলাদেশে কোন গেম খেলে টাকা আয় করা যায়

ইংরেজি জানলে ইংরেজিতে বিভিন্ন বিষয়ে লেখালেখি করে টাকা ইনকাম করা যায়। ইংরেজি লিখে ইনকাম করা যায় এমন কিছু ওয়েবসাইটের তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি। এসব ওয়েবসাইটে একাউন্ট করে উক্ত ওয়েবসাইটের রুলস মেনে বিভিন্ন বিষয়ে কোয়ালিটি সম্পন্ন লেখা পাবলিশ করলে আপনি টাকা ইনকাম করতে পারবেন।

  • Quora
  • Medium
  • Fiverr
  • Upwork

উপরোক্ত সাইটগুলোতে ইংরেজিতে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। সাইটগুলো থেকে কিভাবে লেখালেখি করে টাকা আয় করতে হয়, তা নিচে বিস্তারিত আলোচনা করেছি।

QUORA থেকে টাকা ইনকাম

Quora হচ্ছে একটি প্রশ্নোত্তর ওয়েবসাইট। আপনি যদি কোরা ওয়েবসাইটটি ভিজিট করেন, তবে অনেক প্রশ্ন এবং এসব প্রশ্নের উত্তর দেখতে পাবেন। আপনি চাইলে কোরাতে একটি একাউন্ট তৈরি করে সেখানে থাকা পূর্বের বিভিন্ন প্রশ্ন এবং নতুন যেসব প্রশ্ন মানুষ করবে, সেসব প্রশ্নের সঠিক এবং সুন্দরভাবে উপস্থাপনা করে উত্তর দিতে পারেন। এতে করে, আপনার উত্তর যত মানুষের কাছে পৌঁছাবে, আপনার Quora প্রোফাইল থেকে তত বেশি টাকা ইনকাম হবে।

কোরা থেকে টাকা ইনকাম করার জন্য কোরা এর শর্ত মেনে আপনার প্রোফাইল মনিটাইজ করে নিতে হবে। তবেই আপনি প্রশ্নের উত্তর দেয়ার এবং বিভিন্ন তথ্যমূলক ব্লগ লেখার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

Medium থেকে টাকা ইনকাম

Medium এ লেখালেখি করে ঘরে বসে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি লেখালেখি করে আয় করার ওয়েবসাইট খুঁজে থাকেন, তবে অনেকেই আপনাকে Medium এ লেখালেখি করতে বলবে। কারণ, লেখালেখি বা কন্টেন্ট রাইটিং করে টাকা ইনকাম করতে চাইলে, সবথেকে সেরা অপশন হচ্ছে মিডিয়াম।

এই ওয়েবসাইটে একটি একাউন্ট তৈরি করে একাউন্ট মনিটাইজেশন করে নিয়ে বিভিন্ন কোয়ালিটি কন্টেন্ট পাবলিশ করে আপনিও টাকা ইনকাম করা শুরু করে দিতে পারবেন। মিডিআম থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে ট্রেন্ডি এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে লেখালেখি করতে হবে।

আরও পড়ুন – ব্লগ থেকে কি ধরনের আয় হয়

অনেকেই মিডিয়াম সাবস্ক্রিপশন নিয়ে থাকে। তারা যদি আপনার লেখা পড়ে, তবে আপনি টাকা উপার্জন করতে পারবেন। এভাবে করেই ইংরেজিতে লেখালেখি করে আয় করতে পারবেন।

Fiverr থেকে লেখালেখি করে আয়

লেখালেখি করে টাকা আয়
লেখালেখি করে টাকা আয়

Fiverr হচ্ছে একটি অনলাইন মার্কেটপ্লেস। আপনি যদি বিভিন্ন বিষয়ের উপর কোয়ালিটি কন্টেন্ট লিখতে পারেন, তবে ফাইভারে কন্টেন্ট রাইটিং সার্ভিস দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। ফাইভারে গিয়ে আপনি যদি Content Writing লিখে সার্চ করেন, তবে অনেক ধরণের সার্ভিস দেখতে পাবেন। অনেকেই ফাইভারে লেখালেখির সার্ভিস দিয়ে টাকা ইনকাম করে থাকে।

বিভিন্ন ধরণের সার্ভিস রয়েছে। যেমন, ইনফরমেশনাল কন্টেন্ট, এসইও ফ্রেন্ডলী কন্টেন্ট, স্ক্রিপ্ট রাইটিং সহ আরও অনেক সার্ভিস রয়েছে। ইংরেজি লিখতে জানলে এসব বিষয়ে লেখালেখি করে টাকা উপার্জন করতে পারবেন।

Upwork থেকে লেখালেখি করে টাকা ইনকাম

Fiverr এর মতো Upwork হচ্ছে একটি অনলাইন মার্কেটপ্লেস। এই সাইটে অনেকেই ফ্রিল্যান্স সার্ভিস দিয়ে অনলাইনের মাধ্যমে টাকা উপার্জন করে থাকেন। ইংরেজিতে দক্ষ হলে এবং যেকোনো বিষয়ের উপর সুন্দর এবং সাজানো গোছানো লেখা লিখতে পারলে, Upwork এ কন্টেন্ট রাইটিং সার্ভিস দিতে পারেন।

অনেকেই তাদের ওয়েবসাইটের জন্য কন্টেন্ট রাইটার খুঁজে থাকেন আপওয়ার্ক এ। আপনার লেখার ডেমো সহ সুন্দর করে প্রোফাইল তৈরি করে জব করতে পারেন আপওয়ার্ক এ। এখানে থেকে ক্লায়েন্ট এর ওয়েবসাইটে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন।

বাংলায় লেখালেখি করে আয় করার ওয়েবসাইট

ইংরেজি লিখতে জানেন না তাই বলে কি লেখালেখি করে টাকা আয় করার ইচ্ছে অপুর্ণ থেকে যাবে? অবশ্যই না। বাংলায় লেখালেখি করে আয় করার ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে পারবেন। বাংলা ভাষায় বিভিন্ন তথ্যবহুল কন্টেন্ট, স্ক্রিপ্ট, গল্প লিখেও টাকা ইনকাম করতে পারবেন। বাংলায় লেখালেখি করে টাকা উপার্জন করার দুইটি উপায় আছে। এগুলো হচ্ছে –

  • নিজের ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম
  • অন্যের ওয়েবসাইটে লেখালেখি করে টাকা ইনকাম

ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম

লেখালেখি করতে পারলে একটি ফ্রি ব্লগ তৈরি করে কিংবা ওয়ার্ডপ্রেসে ডোমেইন হোস্টিং কিনে ব্লগ তৈরি করে লেখালেখি করে টাকা উপার্জন করতে পারেন। এজন্য, আপনাকে এমন সব বিষয়ে লিখতে হবে, যা জানার জন্য মানুষ গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকে।

বাংলাদেশের মানুষ সাধারণত বাংলায় গুগলে সার্চ করতে অভ্যস্ত। তাই, আপনি এসইও করে বিভিন্ন বিষয়ের উপর লেখালেখি করে টাকা ইনকাম করতে পারেন। যেমন – খেলাধুলা, স্বাস্থ্য, টেক নিউজ ইত্যাদি।

অন্যের ওয়েবসাইটে লেখালেখি করে টাকা ইনকাম

অনেকেই বিভিন্ন বিষয়ের উপর ওয়েবসাইট তৈরি করে সেসব বিষয়ে লিখতে পারদর্শী এমন কাউকে খুঁজে থাকেন। আপনি যদি বাংলা লিখতে পারেন, তবে লেখালেখি করে আয় করার ওয়েবসাইটগুলোতে কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য, আপনাকে লোকাল মার্কেটপ্লেসে ক্লায়েন্ট খুঁজতে হবে।

এছাড়াও, আপনি চাইলে আমাদের দেশের জনপ্রিয় কিছু সাইট যেমন – ট্রিকবিডি, টেকটিউন্স, গ্রাথোর সহ আরও অনেক ওয়েবসাইটে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। এসব ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে চাইলে, প্রথমেই একটি একাউন্ট তৈরি করতে হবে। এরপর, কোয়ালিটি সম্পন্ন বিভিন্ন তথ্যবহুল কন্টেন্ট লিখতে হবে।

আপনার লেখার মান ভালো হলে প্রতিটি কন্টেন্ট এর জন্য অনেক ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

FAQ

লেখালেখি করতে হলে কি লিখতে হয়?

লেখালেখি করতে হলে বিভিন্ন বিষয়ের উপর তথ্যবহুল কন্টেন্ট লিখতে হয়। মানুষ যেসব বিষয় জানার জন্য গুগলে সার্চ করে থাকে, এমন সব বিষয় নিয়ে লিখতে হয়।

বাংলা গল্প লিখে টাকা আয় করা যায়?

বাংলা গল্প লিখে টাকা আয় করতে পারবেন যদি আপনি সুন্দর সুন্দর গল্প লিখতে পারেন।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে লেখালেখি করে আয় করার ওয়েবসাইট নিয়ে আলোচনা করেছি। আপনি যদি ইংরেজি লিখতে পারেন, তবে অবশ্যই ইংরেজিতে কন্টেন্ট রাইটিং করে টাকা ইনকাম করতে পারেন। ইংরেজি কন্টেন্ট রাইটিং করলে প্রতিটি কন্টেন্ট এর জন্য ১-১.৫ হাজার টাকা কিংবা এর বেশি ইনকাম করতে পারবেন।

Leave a Comment