Homeফ্রিল্যান্সিংফাইবারে কোন কাজের চাহিদা বেশি? নতুনদের জন্য ২০২১

ফাইবারে কোন কাজের চাহিদা বেশি? নতুনদের জন্য ২০২১

ফাইবারে কোন কাজের চাহিদা বেশি তা আমাদের অনেকেরই অজানা। ফাইবার থেকে আয় করা অন্যসব মার্কেটপ্লেস থেকে অনেক সহজ। আর যারা নতুন রয়েছেন, তাদেরকে কেউই প্রথমে ফাইবার ছাড়া অন্য কোথাও কাজ করা পরামর্শ দিবে না। আমি ও তার ব্যাতিক্রম নয়।

আপনি যদি ফ্রিল্যান্সিং -এ একদম নতুন হয়ে থাকেন তাহলে কাজ করার জন্য ফাইবারকে বেছে নিতে পারেন।

আর যদি ফ্রিল্যান্সিং-এর কিছু বুঝেন না এমন হয় তাহলে আজকের আর্টিকালটি আপনার জন্য। কারন এই আর্টিকালে নতুনরা কোন কাজ শিখে সহজেই ফাইবারে ফ্রিলান্সিং করতে পারবে সে নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

ফাইবার মার্কেটপ্লেসে কোন কাজের চাহিদা বেশি?

যদি এককথায় উত্তর দিতে হয়, তাহলে আমি বলবো ফাইবারে ডিজিটাল মার্কেটিং-এর চাহিদা সবচেয়ে বেশি। ডিজিটাল মার্কেটিং-এর কাজগুলো শেখা খুবই সহজ এবং স্বল্প সময়ের মধ্যেই শেখা যায়।

আর যেহেতু ফাইবার বিগেনারদের জন্য একটি বিশ্বস্ত আবাস্থল তাই এখানে অনেক নতুন ফ্রিলান্সার-রা ডিজিটাল মার্কেটিং-এর সার্ভিস দিয়ে মাস শেষে ভালো টাকা উপার্জন করতে সক্ষম হচ্ছে।

তাছাড়া ডিজিটাল মার্কেটিং বিশেষ করে এসইও এর প্রচুর পরিমানের কাজ ফাইবারে পাওয়া যায়। আপনি যদি কেবলমাত্র বেসিক এসইও শিখেন তাহলেও কেবল ফাইবার থেকে ভালো টাকা আয় করতে পারবেন।

তাছাড়া ডিজিটাল মার্কেটিং-এর আরো অন্য কাজ যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং, সিপিএ মার্কেটিং ইত্যাদি কাজেরও অনেক চাহিদা রয়েছে।

তাই যদি এক কথায় বলতে হয় ফাইবারে কোন কাজের চাহিদা বেশি তাহলে আমি বলবো ডিজিটাল মার্কেটিং।

কিন্তু আপনি যদি ফ্রিলান্সিং এ একদম নতুন হয়ে থাকেন এবং দ্রুত ফাইবার থেকে ইনকাম করতে চান , তাহলে আপনার ডিজিটাল মার্কেটিং এর কাজগুলো শেখাই বুদ্ধিমানের কাজ হবে বলে আমি মনে করি।

ডিজিটাল মার্কেটিং কোর্স একদম বিনামূল্যে সংরক্ষন করুন আমাদের গ্রুপ থেকে

ফাইবারে ডিজিটাল মার্কেটিং এর কোন কাজের চাহিদা বেশি?

ডিজিটাল মার্কেটিং এর ভেতরেও অনেক কাজ রয়েছে। প্রধানত মার্কেটিং বলতে বুঝায় প্রচারণা করাকে। অফলাইন মার্কেটেও এই মার্কেটিং বিষয়টি জড়িত। যেমনঃ অফলাইনে অনেক মার্কেটিং হয় পোস্টার লাগিয়ে, লিফলেট বিতরন করে, কিংবা মাইকিং করে।

আর অনলাইনের ক্ষেত্রে এই মার্কেটিং করার অনেক উপায় রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো-

  • এসইও
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • সিপিএ মার্কেটিং
  • কন্টেন্ট মার্কেটিং
  • এড ম্যানেজার
  • কন্টেন্ট মার্কেটিং সহ আরো অনেক ।

কিন্তু,এদের মধ্যে সবচেয়ে কার্যকারী মার্কেটিং হলো এসইও যা অর্থ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এবং অনলাইন মার্কেটপ্লেসের মধ্যে এসইও চাহিদা সবচেয়ে বেশি। এটি হচ্ছে মূলত গুগলে কোনো কিছু লিখে সার্চ করলে যেনো ওয়েবসাইটটি প্রথমে দেখায়ীর জন্য সাইটকে সুন্দর করে সাজানো বা মার্কেটিং করা। এই এসইও এর আরো অনেক বিভাগ রয়েছে। এটি অনেক বড় একটি মার্কেট এবং এই কাজের চাহিদা অনেক বেশি ফাইবারে এবং অন্যান্য মার্কেটপ্লেসে।

কিভাবে সহজেই একমাসের মধ্যে ফাইবার থেকে ইনকাম করতে পারি?

ফাইবার থেকে ইনকাম করার অনেক উপায়ই রয়েছে। কিন্তু দ্রুত ইনকাম করতে হলে, আপনাকে ডিজিটাল মার্কেটিং-এর কোর্সটি সম্পূর্ন করে নিতে হবে। আর যদি কোনো কোর্স কেনার সামর্থ না থাকে তাহলে গুগল কিংবা ইউটিউব থেকেই শিখে নিতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং-এর সবচেয়ে জনপ্রিয় সার্ভিস হচ্ছে Guest Post. বিভিন্ন কম্পানি কিংবা কোনো ওয়েবসাইটের মালিক তাদের ওয়েবসাইটের ব্যাক-লিংক বাড়ানোর জন্য Guest Post প্রোভাইডার খুজে থাকে। আপনি যদি চান তাহলে ঐ সকল কম্পানির Guest Post করে দেওয়ার মাধ্যমে ফাইবার থেকে আয় করতে পারবেন।

একটি Guest Post করে দেওয়ার জন্য বায়াররা সাধারনত ২০-৩০ ডলার দিয়ে থাকে। আপনি তাদের কাছ থেকে ৩০ ডলার নিয়ে ভালো একটি ওয়েবসাইটের মালিককে ১০ ডলার দিয়ে তাদের ওয়েবসাইটে পোস্ট করার সুযোগ পাবেন।

তাহলে সেখান থেকে আপনার লাভ হবে ২০ ডলার। প্রতিদিন যদি এভাবে ৫ টা গেস্ট পোস্ট করতে পারেন তাহলে কিন্তু ১০০ ডলার হয়ে যাচ্ছে।

কিন্তু নতুন অবস্থায় আপনি এতো লাভ করতে পারবেন না ঠিকই । কিন্তু আসতে আসতে আপনি কাজগুলো ভালোভাবে আয়ত্ব করার পর দৈনিক ১০০ ডলার তথা ৮ হাজার টাকা আয় করতে স্কখম হতে পারেন বলে আমি মনে করি।

এবং হিসাব করলে তা মাস শেষে ভালো একটা পর্যায়ে গিয়ে দাঁড়াবে।

ফাইবারে একাউন্ট খুলে কাজ করার জন্য কি কি লাগবে?

আসলে ফাইবারে একাউন্ট খুলতে তেমন কিছুই লাগে না। কিন্তু ফাইবারে কাজ করে আয় করতে হলে দক্ষতার প্রয়োজন হয়। ফাইবারে একাউন্ট খুলতে হবে এই আর্টিকালটি পড়ুন- ফাইবার কি?Fiverr এ কি কি কাজ পাওয়া যায়?এবং একাউন্ট খোলার নিয়ম

আর নিজের দক্ষতা বাড়াতে হলে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করে বিভিন্ন কোর্সগুলো বিনামূল্যে সংরক্ষন করুন। উপরে লিংক দেওয়া আছে।

শুধুমাত্র একটি দক্ষতা থাকলেই কি ফাইবার থেকে আয় করা যায়?

হ্যা অবশ্যই। ছোটবেলায় আমার দাদা বলতো- তুমি যদি একটি ভালো কাজে লেগে থাকো তাহলে সেই কাজটিই তোমার জন্য যথেষ্ট। কেননা তুমি ১ বছর, ২ বছর কিংবা যুগের পর যুগ সেই কাজের পেছনে লেগে থাকার জন্য তুমি এতটাই দক্ষ হয়ে উঠবে , তখন কেউ তোমার সাথে লড়াই করে পেরে উঠবে না।

তাই, আমি বলি- আপনি আগে মন স্থির করুন যে আপনি কোন কাজটি শিখবেন। কাজ শেখার পথে অনেক বাধা আসবে। কিছুদিন যাওয়ার পর এটি আপনার কাছে ভালো লাগবে না। মনে হবে অনেক দিন ধরে কাজ করতেছি কিন্তু কিছুই করতে পারতেছি না। এক টাকাও রোজগার করতে পারতেছি না। কিন্তু বিশ্বাস করেন, আপনি যদি এই হতাশাকে উপেক্ষা করে সামনে এগিয়ে যেতে পারেন, তাহলে সফলতা আপনার কাছে ধরা দিবেই দিবে।

অনেকে রয়েছে ফাইবারে একটি মাত্র সার্ভিস দিয়ে অনেক টাকা আয় করে । আমি অনেকদিন আগে দেখেছিলাম একজন আমেরিকার নাগরিক শুধুমাত্র আর্টিকাল লিখে দিয়ে মাসে ৫ হাজার ডলার তথা ৪-৫ লাখ টাকা আয় করে। এবং শুধুমাত্র একটি গিগ থেকে।

কিভাবে ফাইবারে কাজের চাহিদা বজায় রাখবেন?

অনেক নতুন ফ্রিলান্সার আছে, যারা অনলাইন থেকে আয় করতে চায় এবং সেজন্য ফাইবারে একাউন্ট খুলে। একাউন্ট খুলে কোনো কাজ না পাওয়ার কারনে তারা কম টাকায় অনেক কাজ করে দেওয়ার চিন্তা করেন। এতে করে কাজের চাহিদা কমে যায়। মার্কেটে যে জিনিস যত সস্তায় পাওয়া যায় সে জিনিসের চাহিদা একটু কম থাকবে এটাই তো স্বাভাবিক। তাই নয় কি?

আপনি একবার ভাবুন- আপনি যেই কাজটি কম টাকায় করে দিচ্ছেন, একদিন কিন্তু সে কাজে আপনি অনেক দক্ষ হয়ে যাবেন। হয়তো সে কাজটি আপনার থেকে ভালো আর কেউ করতে পারবে না। তখন যদি আপনি ফাইবারে কাজগুলো করে দেওয়ার জন্য কম টাকা নেন, তাহলে আপনার কেমন লাগবে? নিশ্চয় ভালো লাগবে না।

কিন্তু বিশ্বাস করেন, আপনি কাজটির দাম কমিয়ে ফেলার কারনে আপনার দেখাদেখি অনেকেই কাজটির মূল্য কমিয়ে দিয়েছে। এবং এটির চাহিদা আস্তে আস্তে কমতে কমতে অনেক কমে গেছে। ফলে সে কাজের উপয় দক্ষতা থাকা আর না থাকা একই কথা হলো। কেননা এই দক্ষতা আপনার ক্যারিয়ার গড়তে পারবে না।

তাই ফাইবার মার্কেটপ্লেসে যে কাজের যত চাহিদা আছে সেরকম চাহিদা অনুসারে কাজ করুন। যদিও কাজ পেতে দেরি হবে কিন্তু এতে করে আপনি পরবর্তীতে লাভবান হবেন। আর অনেক ভালো ভালো বায়াররা উপযুক্তের চেয়ে কম টাকায় সার্ভিস পছন্দ করে না বা বিশ্বাস করতে চায় না।

সর্বশেষ কথাঃ

আশা করি আপনি বুঝতে পেরেছেন যে ফাইবারে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি। হ্যা, তা হলো এসইও। তাই এসইও শিখে আপনি কেবল ফাইবার থেকেই অনেক টাকা আয় করতে পারবেন।

কিন্তু এর জন্য আপনাকে আগে কাজ জানতে হবে। আর এই সকল কিছুর কাজ শিখতে হলে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হয়ে নিবেন। আশা করি এখান থেকে আপনি সকল ধরনের সাহায্য সহযোগীতা পাবেন।

Tech BD Trickshttp://techbdtricks.com
তথ্য ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন খবর সবার আগে পেতে চাইলে Tech BD Tricks এর সাথেই থাকুন। দেশের বেকারত্ব হ্রাস এবং টেকনোলজি বিষয়ক তথ্য মানুষের কাছে সঠিকভাবে পোছে দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।
RELATED ARTICLES

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recenty published

error: Content is protected !!