পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম জানার মাধ্যমে আপনার Dubai Visa সংক্রান্ত সকল তথ্য পেয়ে যাবেন। এই পোস্টে আপনাদের সাথে দুবাই ভিসা চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 

বাংলাদেশে প্রতিমাসে প্রচুর রেমিট্যান্স দুবাই থেকে আসে। দুবাইয়ে প্রবাসী ছাড়াও ব্যবসায়িক কাজে আসা যাওয়া করা ব্যক্তির সংখ্যাও নেহাত কম নয়। দুবাইয়ে যেতে ইচ্ছুক ব্যক্তিদের মধ্যে বড় একটি অংশ কিভাবে দুবাই ভিসা চেক করে তা না জানার ফলে প্রতারিত হয়। 

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

Dubai Visa Check করার মাধ্যমে আপনার ভিসার মেয়াদ, কোন ধরণের ভিসা ও প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পাবেন যা পরবর্তীতে কাজে লাগবে। প্রবাসী ইচ্ছুক ব্যক্তিরা ছাড়াও যারা ব্যবসা, পড়াশোনা ও চিকিৎসা সংক্রান্ত কাজে দুবাই যাবেন তারাও ভিসা চেক করে নিবেন যাতে করে প্রতারণা এড়ানো যায়। 

কথা আর না বাড়িয়ে চলুন এবার দুবাই ভিসা চেক করার নিয়ম জানা যাক। বর্তমানে ICP Smart Services এই ওয়েবসাইটে গিয়ে দুবাই ভিসা চেক করতে হবে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

দুবাই ভিসা চেক করতে প্রথমে এই লিংকে চাপ দিন। এখানে ভিসা চেক করার জন্য আপনার যে যে তথ্য প্রয়োজন হবেঃ 

  • আপনার পাসপোর্ট নাম্বার (Passport Number)
  • আপনার পাসপোর্ট মেয়াদোত্তীর্ণের তারিখ (Passport Expiry Date)
  • জাতীয়তা/দেশের নাম (Nationality)

দুবাই ভিসা চেক করার পূর্বে এই তথ্যগুলো বিশেষ করে প্রথম দুইটি জেনে রাখুন। এরপর আমরা ভিসা চেক করার সম্পূর্ণ প্রক্রিয়া ধাপে ধাপে দেখবো। 

দুবাই ভিসা চেক করার নিয়ম

দুবাই ভিসা চেক করতে চাইলে প্রথমে আপনাকে Dubai Identity, Citizenship, Customs & Port Security (ICP) এর অফিশিয়াল ওয়েবসাইট ICT Smart Services ভিজিট করতে হবে। এরপর ছবি অনুসরণ করে বাকি ধাপগুল দেখে নিন। 

১. উক্ত ওয়েবসাইটে প্রবেশ করলে “Public Services” নামে একটি অপশন দেখতে পারবেন। এখানে ক্লিক করবেন এবং পরবর্তী পেজে চলে যাবেন। 

Dubai Visa Check 
পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম 7

২. এবার পরের পেজে গিয়ে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখানে আপনার কাজের ধরণ অনুযায়ী কাঙ্ক্ষিত অপশন সিলেক্ট করতে পারবেন। তবে আমরা দুবাই ভিসা চেক করার নিয়মটি কেবল দেখবো। 

৩. নিচের ছবির মত “File Validity” লেখা বাটনে ক্লিক করতে হবে। এই বাটনে ক্লিক করার পর আপনাকে নতুন আরেকটি পেজে নিয়ে যাবে যেখানে আপনি পাসপোর্ট নম্বর দিয়ে দুবাই ভিসা চেক করতে পারবেন। 

Passport number diye dubai visa check
পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম 8

৪. এবার নতুন যে পেজ আপনার সামনে প্রদর্শিত হবে এখানে দুইটি বক্স দেখতে পারবেন। Dubai Visa Check করতে নিচের ছবির মত বক্সটির অপশন সিলেক্ট করুন। অর্থাৎ “Passport Information” ও “Visa” সিলেক্ট করবেন। 

dubai visa check online
পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম 9

৫. এখন নিচের বক্সে আপনার তিনটি সঠিকভাবে তথ্য দিতে হবে। তথ্যগুলো হচ্ছেঃ 

  1. Passport No. 
  2. Passport Expire Date
  3. Nationality

উপরের কাজগুলো যথাযথভাবে সম্পন্ন করলে এখন আপনি ক্যাপচা পূরণ করে সার্চ বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার দুবাই ভিসা সংক্রান্ত সমস্ত তথ্য স্ক্রিনে দেখতে পারবেন। 

dubai visa check korar niyom
পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম 10

দুবাই ভিসা স্ট্যাম্পিং স্ট্যাটাস চেক

উপরে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আপনি দুবাই ভিসা স্ট্যাম্পিং স্ট্যাটাস চেক করতে পারবেন। তবে আরও একবার বলে দিচ্ছি যদিও এই পদ্ধতিতে আপনি ওয়ার্ক ভিসা চেক করতে পারবেন না। 

ওয়ার্ক ভিসা ব্যতিত অন্য যেকোনো ভিসা চেক করার জন্য আপনার জাতীয়তা (বাংলাদেশ বা অন্য যেকোনো নাম), পাসপোর্ট নম্বর (এটা পাসপোর্টে পেয়ে যাবেন), আপনার পাসপোর্টের মেয়াদোত্তীর্ণের তারিখ প্রযোজ্য হবে।

দুবাই ভিসার তথ্য যাচাই করুন

আপনার ইস্যুকৃত দুবাই পাসপোর্ট নম্বর দ্বারা মোফা ভিসা চেক করার সাথে সাথে ভিসা আবেদন স্ট্যাটাস দেখতে পারবেন। তবে ভিসা যদি ইস্যু যোগ্য হয় তবেই তা দেখা যাবে। এক্ষেত্রে ভিসার আবেদন নম্বর, কোম্পানির বা স্পন্সরের নাম, অ্যাপ্লিকেশন নম্বর ও অন্যান্য তথ্য দেখাবে। 

এই পদ্ধতি অনুসরণ করে দুবাই ওয়ার্ক ভিসা খুব সহজে চেক করতে পারবেন। দুবাই ওয়ার্ক ভিসা চেক করে প্রতারণার হাত থেকে বাঁচতে পারবেন। 

দুবাই ভিসা বাংলা অনুবাদ করার নিয়ম

দুবাই ভিসার ওয়েবসাইটটি ইংরেজিতে হয়ে থাকে। যারা ঠিকমত ইংরেজি ভাষা বুঝতে পারেন না তারা নিচের ছবিটি অনুসরণ করে ভাষা পরিবর্তন করতে পারবেন। 

Dubai visa translate
পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম 11

তবে ICP Smart Services ওয়েবসাইটটি শুধু ইংরেজি ও আরবি ভাষাতে রূপান্তর করা যাবে। বাংলা কিংবা অন্য কোন ভাষায় এটি কাজ করবে না। 

দুবাই ভিসা চেক সংক্রান্ত সকল প্রশ্নোত্তর 

প্রশ্নঃ দুবাই যেতে কত বছর বয়স লাগে? 

উত্তরঃ দুবাই যেতে সর্বনিম্ন ১৮ বছর বয়স হতে হবে। 

প্রশ্নঃ দুবাই ৩ মাসের ভ্রমণ ভিসার খরচ কত? 

উত্তরঃ দুবাই ৩ মাসের ভ্রমণ ভিসার খরচ প্রায় ১০ হাজার টাকা। 

প্রশ্নঃ দুবাই ভিসা প্রসেসিং হতে কতদিন সময় লাগে? 

উত্তরঃ দুবাই ভিসা প্রসেসিং হতে ৩ থেকে ২০ দিন পর্যন্ত লাগতে পারে। এটি আপনার ভিসার ধরণের উপর নির্ভর করবে। 

শেষ কথা 

পুরো পোস্ট পড়ে পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম সম্ভবত বুঝতে পেরেছেন। দুবাইতে যাওয়ার পূর্বে এখন থেকে আগে আপনার ভিসা চেক করে দেখে নিবেন এটি আসল ভিসা কিনা। আপনার দুবাই ভিসা সংক্রান্ত যেকোনো প্রশ্ন থাকলে আমাদেরকে জানাবেন এবং এই পোস্টটি টাইমলাইনে শেয়ার করে রাখার অনুরোধ রইলো।

Leave a Comment