৫টি মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার ২০২৪

মোবাইলে Multitasking করা অথবা ব্যাকগ্রাউন্ডে স্ক্রক্রিয় হয়ে থাকা রানিং অ্যাপ্লিকেশান এর কারনে আমাদের ফোন মাঝে মাঝেই গরম হয়ে যায়। তাছাড়া কিছু ফোন স্বভাবতই গরম হয়ে যায়। অনলাইনে মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার পাওয়া যায় যেগুলোর মাধ্যমে আপনি সহজেই এই সমস্যার সমাধান পেতে পারেন।

সফটওয়্যার ছাড়াও মোবাইল ঠান্ডা রাখার অনেক উপায় আছে। তো, আজকের আর্টিকেলে কিভাবে মোবাইল ঠান্ডা রাখা যায় সে সকল বিষয়গুলো নিয়েই আলোচনা করা হবে।

মোবাইল অতিরিক্ত গরম হওয়ার কারন

যেকোনো যন্ত্র/মেশিন চালালে সেটি গরম হবে, এটাই স্বাভাবিক। মোবাইল/এন্ড্রয়েড স্মার্টফোনও তার ব্যাতিক্রম নয়।

কিন্তু সমস্যা হয় তখন যখন অল্প সময় মোবাইল ব্যাবহারে সেটি অতিরিক্ত গরম হয়ে যায়। তাই দেখে নিন – মোবাইল চার্জ দেওয়ার নিয়ম (যে নিয়মে মোবাইল চার্জ করলে আর মোবাইল গরম হবে না)।

এখন আসি, মোবাইল অতিরিক্ত হওয়ার বিভিন্ন কারন থাকতে পারে। কারনগুলো নিন্মরূপঃ

  • মোবাইলে Multitasking করলে মোবাইল গরম হতে পারে।
  • ব্যাকগ্রাউন্ডে স্ক্রক্রিয় হয়ে থাকা রানিং অ্যাপ্লিকেশান এর কারনে মোবাইল গরম হতে পারে।
  • High Performance Games খেলার কারনে মোবাইল গরম হয়ে যায়
  • মোবাইলের স্টোরেজ(Ram/Rom) ভর্তি হয়ে গেলে।
  • Third-party Theaten apps ইন্টসল করা থাকলে।
  • দুর্বল CPU দিয়ে ভারি কোনো কাজ/গেম খেললে।

ইত্যাদি, আরো অনেক কারণে মোবাইল অতিরিক্ত গরম হতে পারে। মোবাইল গরম হওয়ার সাথে সাথে সেটি ঠান্ডা করার পদক্ষেপ নিতে হবে। তা না হলে বিপদ ঘটতে পারে। আরো পড়ুনঃ মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার উপায়

কিভাবে মোবাইল ঠান্ডা রাখা যায়?

কিছুক্ষন ব্যবহারের পরে যদি দেখেন মোবাইল গরম হয়ে যাচ্ছে, কিন্তু আগে এরকমটা হতো না, তারমানে আপনার মোবাইলে কোনো ক্ষতিকর কোনো সফটওয়্যার ইন্সটল করা হয়েছে। সেক্ষেত্রে গুগল প্লে স্টোর ছাড়া অন্য কোনো মাধ্যম থেকে আপনার এড্রয়েড স্মার্টফোনে কোনো এপস ডাউনলোড করা হলে সেগুলো Uninstall করে দিন।

দ্বিতীয়ত, গরম হয়ে যাওয়া মোবাইল ঠান্ডা করার জন্যে আপনাকে এর ব্যাকগ্রাউন্ডে সক্রিয় হয়ে থাকা রানিং অ্যাপ্লিকেশন গুলোকে বন্ধ করে দিতে হবে।

তাছাড়া, flight Mode on, Memory Cleanup, switch off/restart করার মাধ্যমেও অতিরিক্ত গরম হয়ে যাওয়া ফোন ঠান্ডা করা যায়।

মোবাইল ঠান্ডা করা/রাখার জন্য নিচের পরামর্শগুলো কাজে লাগাতে পারেনঃ

  • বেশি সময় ধরে মোবাইল চালাবেন না
  • চার্জে লাগিয়ে মোবাইল চালাবেন না
  • রানিং অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করুন।
  • মোবাইলের Junk File ডিলিট করুন।
  • মোবাইলকে Cleanup/Optimize করুন।
  • ফোন বেশি গরম হয়ে গেলে একবার Restart/Reboot দিয়ে নিন।

ইন্টারনেটে কিছু সফটওয়্যার পাওয়া যায় সে সফটওয়্যারগুলো আপনার এসকল কাজগুলোকে সহজ করে দিবে। চলুন মোবাইল ঠান্ডা করার সফটওয়্যার গুলো দেখে নেওয়া যাক।

আরো পড়ুনঃ কম দামে সেরা স্যামসাং মোবাইল

মোবাইল ঠান্ডা রাখার সেরা ৫টি সফটওয়্যার

আপনার এন্ড্রয়েড স্মার্টফোন ঠান্ডা রাখার কিছু সফটওয়্যার আপনি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। এই সফটওয়্যার/অ্যাপ গুলো আপনার মোবাইল ঠান্ডা রাখার পাশাপাশি মোবাইলের বিভিন্ন অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে মোবাইলকে অপটিমাইজড করে দিবে।

তো, চলুন সফটওয়্যারগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

১. DU Battery Saver

DU Battery Saver মোবাইল ঠান্ডা করার জনপ্রিয় একটি মোবাইল অ্যাপ্লিকেশান/সফটওয়্যার। কিন্তু এই অ্যাপ্লিকেশানটি আপনি গুগল প্লে স্টোরে পাবেন না। এটি আপনাকে Softonic থেকে ডাউনলোড করে নিতে হবে।

এটি ১০০% বিশ্বস্ত একটি battery saver এবং Smartphone cooler সফটওয়্যার যার ১০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে।

অ্যাপটি আপনার ফোনের ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি আপনার মোবাইলের স্টোরেজ থেকে Junk File ডিলিট করতেও সাহায্য করবে।

তাছাড়াও, আপনার ফোনে তাপমাত্রা কত আছে, কেন মোবাইলের চার্জ দ্রুত কমে যাচ্ছে, কোন অ্যাপগুলো আপনার মোবাইলের ক্ষতি করছে বা তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে সে বিষয়গুলো ডিটেক্ট করে আপনাকে সাজেশন দিবে।

২. Cooling Master – Phone Cooler

মোবাইল ঠান্ডা রাখার জন্য Cooling Master – Phone Cooler খুব কার্যকরী একটি সফটওয়্যার এবং Softonic এ অ্যাপটির 5 star রিভিউ রয়েছে। অ্যাপটি ইন্সটল করে আপনার এন্ড্রয়েড ফোনটি কয়েক সেকেন্ডের মধ্যেই ঠান্ডা করে ফেলতে পারবেন। তাছাও এর মাধ্যমে আপনি আপনার মোবাইলের Real time temperatures পর্যবেক্ষণ করতে পারবেন।

মোবাইল অতিরিক্ত মাত্রায় গরম হয়ে গেলে এই অ্যাপটি ব্যবহার করে এই ক্লিক্যি ফোন শিতল করে নিতে পারবেন। তাছাড়া এটির মাধ্যমে মোবাইলের কতভাগ CPU ব্যবহার হচ্ছে এবং কোন অ্যাপগুলোর কারণে মোবাইল অতিরিক্ত হিট জেনারেট করতেছে সে সকল বিষয়গুলো দেখতে পারবেন, এবং হিটিং সমস্যার সমাধান করতে পারবেন।

৩. Assistant for Android

আমাদের লিস্টের ৩য় নাম্বারে মোবাইল ঠান্ডা রাখার অ্যাপস হিসেবে আমরা Assistant for Android কে রেখেছি যেটি আপনি সরাসরি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

অ্যাপটি AA Mobile নামক কম্পানির দ্বারা তৈরি করা হয়েছে যা এই পর্যন্ত ৫০ হাজারের বেশি মানুষ প্লে স্টোর থেকে ইনস্টল করেছে এবং এটির 4.4 out of 5 রিভিও রয়েছে।

এই অ্যাপটিতে আপনি Clear Junk, Clear Cache, file manager, System info, CPU info, Monitoring, ইত্যাদি অপশন গুলো পেয়ে যাবেন।

অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করার মাধ্যমে এখান থেকে আপনি খুব সহজেই গরম হয়ে যাওয়া মোবাইল ঠান্ডা করে মোবাইলকে আরো ফাস্ট করে তুলতে পারবেন। এটি খুবই কার্যকরি একটি মোবাইল কুলিং সফটওয়্যার যার ১৮ টি সেরা বৈশিষ্ট রয়েছে।

আর যেহেতু এটি গুগল প্লে স্টোরে পেয়ে যাচ্ছেন সেক্ষেত্রে এটি ব্যবহারে আপনার সিকোরিট নিয়ে ভাবতে হবে না।

৪. Cooler Master

Cooler Master App টি আপনি ফ্রিতে Softonic থেকে ডাউনলোড করতে পারছেন যার সাহায্যে আপনার ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রন করতে পারবেন। অ্যাপটি সয়ংক্রিয়ভাবেই মোবাইলের তাপমাত্রা বাড়তে দেয় না এবং তাপমাত্রা বেড়ে গেলে সহজেই সেটি কমিয়ে আনে।

মোবাইল ঠান্ডা করার এই ধারুন সফটওয়্যার টি দিয়ে আপনি নিয়মিত টেম্পারেচার মনিটর করতে পারবেন সেসাথে মোবাইলকে রাখতে পারবেন শিতল ও নিরাপদ।

৫. CPU Monitor

CPU Monitor-নাম শুনে বুঝা যাচ্ছে মোবাইল সফটওয়্যারটি মনে হয় সিপিউ মনিটরের কাজে ব্যবহৃত হয়। কিন্তু আসলে সিপিউ মনিটরিং এর পাশাপাশি এই অ্যাপ্লিকেশানটি দিয়ে আরো অনেক কিছু করা যায়।

অ্যাপটি আপনি গুগল প্লে স্টোর থেকে ফ্রিতে ইন্সটল করতে পারবেন। এই পর্যন্ট ১ মিলিয়নেরও বেশি মানুষ অ্যাপটি তাদের মোবাইলে ইন্সটল করেছেন এবং প্রায় ৩০ হাজার জন্য রিভিও দিয়ে। অ্যাপটির টোলাল রিভিও 3.0 out of 5 (30k reviews).

এই সফটওয়্যারটি Cooler, Phone Cleaner এবং Performance Booster হিসেবে কাজ করে একটি মোবাইলে ঠান্ডা, দ্রুতগামী এবং নিরাপদ করে তুলে। খুব দরকারী এই অ্যাপটি দিয়ে আপনি সিপিউ মনিটরিং এর পাশাপাশি real-time temperature, অপ্রয়োজনীয় ফাইল ডিলিট, ক্যাশে ডিলিট ইত্যাদি কাজ করার মাধ্যমে ওভার হিটিং এর মতো সমস্যাগুলো সমাধান করতে পারবেন। এবং মোবাইল গরম হলে খুব সহজেই তা ঠান্ডা করে করে ফেলতে পারবেন।

মানুষের সচারাচর জিজ্ঞাসা (FAQs):


মোবাইল গরম না হওয়ার উপায় কি?

আপনি যদি মোবাইল গরম হওয়া থেকে বাচতে চান তাহলে প্রথমে আপনাকে মোবাইল গরম হওয়ার কারন খুজে বের করতে হবে। তারপর, যে কারনে মোবাইল গরম হচ্ছে সে অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। আর্টিকেলটিতে মোবাইল অতিরিক্ত গরম হওয়ার কারনগুলো যথাযথভাবে উল্লেখ করা হয়েছে।

মোবাইল গরম হয়ে গেলে সেটিকে কিভাবে দ্রুত ঠান্ডা করতে পারি?

মোবাইল যদি গরম হয়েই যায় তাহলে সেটি ঠান্ডা করার জন্য প্রথমেই আপনি আপনার মোবাইলের স্টোরেজ ক্লিন আপ করে নিবেন। তারপর Flight Mode অন করে মোবাইল একবার Restart/Reboot দিয়ে দিবেন। আর ফোন সর্বদা ঠান্ডা রাখতে আর্টিকেলে উল্লিখিত মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার বা অ্যাপ্লিকেশানগুলো ব্যবহার করুন।

মোবাইল ঠান্ডা রাখার এই সফটওয়্যারগুলো কি নিরাপদ?

হ্যা, মোবাইল শীতল রাখার উক্ত সফটওয়্যারগুলো শতভাগ নিরাপদ। কিন্তু এখানে আপনি বিভিন্ন Advertisement পেতে পারেন, যেগুলো আপনার বিরক্তির কারন হতে পারে। এবং এসব Advertisement এ ক্লিক করে কোনো প্রতারণার শিকার বা নিরাপত্তা হানী হলে এই সকল সফটওয়্যারগুলো দায়ী থাকবে না।

শেষ কথা

আপনার মোবাইল যদি প্রায়ই অতিরিক্ত গরম হয়ে যেতে থাকে তাহলে সেটি আপনার মোবাইলের ব্যাটারী এবং প্রসেসরের জন্য মারাত্মক ক্ষতিকর। সেক্ষেত্রে আপনি মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার ব্যবহার করে আপনার স্মার্টফোনকে কুল রাখতে পারেন, আর নষ্ট হওয়ার হাত থেকে বাচাতে পারেন ফোনের ব্যাটারীকে। আর কিছু কিছু মোবাইলে ফোন ঠান্ডা করার জন্য ডিফল্ট সিস্টেম করে দেওয়া থাকে, সেক্ষেত্রে এসব এপস ইন্সটল করার কোনো প্রয়োজন হবে না।

আরো পড়ুনঃ

Leave a Comment