আমি এখন কোথায় আছি – আমার বর্তমান লোকেশন কোথায় – ১ নিমিষেই জেনে নিন

নতুন জায়গার ঘুরতে বের হয়েছেন? কিংবা অচেনা জায়গায় গিয়ে পথ হারিয়ে ফেলেছেন? এটা জানা খুব প্রয়োজন আমি এখন কোথায় আছি বা আমার বর্তমান লোকেশন কোথায়।

কি করবেন এমতাবস্তায়? হ্যা, উপায় একটা আছে। আমরার হাতে থাকা স্মার্টফোন দ্বারা খুব সহজেই আপনার বর্তমান লোকেশন খুঁজে পেতে পারেন।

Google Maps এর মাধ্যমে যেকোনো লোকেশন খুঁজে বের করা যায়। এটি গুগলের একটি সার্ভিস। ইন্টারনেট ভিত্তিক আধুনিক পৃথিবীর মানচিত্র

Google Maps থাকার কারনে এখন বাস কিংবা ট্রেন দিয়ে ভ্রমনের সময় দেখে নিতে ইচ্ছা হয় যে; আমি এখন কোন জায়গায় আছি । আবার প্রায়শ লোকেশন ম্যাপ লাইভ দেখতে-দেখতে ভ্রমন করতে চাই।

অনেক সময় আবার জানতে ইচ্ছা হয় আমার বাড়ি কোথায় কিংবা আমার গ্রামের নাম কি । আমার গ্রাম যদি মেইন রোডের কাছাকাছি হয় তাহলে গুগল ম্যাপ এ আমাদের এলাকা দেখা যাচ্ছে কিনা তা দেখার কৌতূহল চলে আসে।

যে কোনো কারণেই হোক না কেন, গুগল ম্যাপ বা পৃথিবীর মানচিত্র আমাদের দরকার পরে বলতে হবে।

লোকেশন হারিয়ে ফেললে কিংবা বর্তমান লোকেশন জানতে চাইলে এখন আমরা খুব সহজেই তা জানতে পারি। আমি এখন কোথায় রয়েছি ; আমি এখন কোন গ্রামে আছি ; কিংবা আমি এখন কোন জায়গায় আছি সবকিছু সঠিকভাবে গুগল আমাদের দেখাতে সক্ষম।

এছাড়াও, কোনো অচেনা নতুন জায়গায় যেতে চাইলে; কিংবা কোনো স্থানের নির্দিষ্ট দুরত্ব মাপতে চাইলে; রাস্তার ম্যাপ অথবা রাস্তায় কোনো Traffic Jam আছে কিনা জানতে হলে এখন আমরা গুগল ম্যাপ ব্যবহার করে সহজেই তা জেনে নিতে পারি।

এমনকি এখন প্রায় সকল যানবাহনে GPS এবং Google Maps সফটওয়ারটি দিয়ে দেওয়া হয়, যাতে করে গাড়িটি কোথায় আছে তা জানা যায়। এবং নতুন জায়গায় যেতে হলে রাস্তার ম্যাপ এবং লোকেশন ম্যাপ লাইভ দেখে গাড়ি চালানো যায়।

মোটকথা, গুগল ম্যাপ আমাদের সামনে পুরো পৃথিবীর ম্যাপ এনে দিয়েছে। লোকেশন সংক্রান্ত যেকোনো সমস্যা এটি আমাদের জন্য সহজ করে দিয়েছে।

যাইহোক, যদি আপনার বর্তমান লোকেশন (Current Location) বুঝে উঠতে সক্ষম না হন তাহলে আপনার হাতে থাকা মোবাইল ফোন আপনার সহায়ক হতে পারে। কারন আপনার হাতে থাকা মোবাইলটি দিয়ে Google Maps এর সাহায্যে আমি এখন কোথায় আছি (Amar location kothai) তা সহজেই খুঁজে পেতে পারেন।

আমার বর্তমান দেশের নাম, বিভাগের নাম, এমনকি আমি এখন কোন জেলায় আছি বা কোন গ্রামে আছি তার লোকেশন কয়েক সেকেন্ডে বের করে ফেলতে পারি। (My location right now)

জানতে চান, কিভাবে?

তাহলে পুরো আর্টিকালটি পড়ুন

আমি এখন কোথায় আছি জানার উপায় – Google Maps Location

গুগল আমি এখন কোথায় আছি তা জানার ২ টি উপায় রয়েছে। যেহেতু গুগলের নামটি আগে বলেছি তো বুঝতেই পারছেন বর্তমান লোকেশন জানার জন্য গুগলকেই ব্যবহার করতে হবে।

উপায় দুটি হলোঃ

  1. গুগল ম্যাপ সফটওয়্যার ব্যবহার করে।
  2. গুগলে অনুসন্ধান করে।

Google Map অ্যাপ্লিকেশানটি ব্যবহার করে আপনি খুব সহজে আপনার লোকেশন কোথায় তা খুঁজে পেতে পারেন। এর জন্য আপনার মোবাইল ফোনে গুগল ম্যাপ ইন্সটল করা থাকতে হবে এবং মোবাইলে ইন্টারনেট কানেকশন এবং GPS Location চালু রাখতে হবে।

এ কয়েকটি জিনিস ঠিক থাকলে গুগল ম্যাপে প্রবেশ করে My Location বাটনে ক্লিক করে আপনার বর্তমান লোকেশন জানতে পারবেন।

তাছাড়া, গুগলে অনুসন্ধান করেও আমি এখন কোন জায়গায় আছি তা বের করতে পারবেন।

এমন অনেক Keywords আছে যেগুলো লিখে Google Search করলে সরাসরি বর্তমান Location চলে আসে।

যেমনঃ my location , my location right now , আমার লোকেশন কোথায় , আমি এখন কোথায় আছি, ইত্যাদি।

এদের মধ্যে যেকোনো কি-ওয়ার্ড লিখে সার্চ করলে গুগল আপনার বর্তমান ঠিকানা প্রদর্শন করবে। তবে এক্ষেত্রে অবশ্যই আপনার ব্রাউজারে Maps-কে আপনার লোকেশন দেখার অনুমতি দিতে হবে।

কিভাবে জানবো আমার বর্তমান লোকেশন কোথায় – Amar Location kothay

গুগল আমি এখন কোথায় আছি , amar location bolo ইত্যাদি লিখে সার্চ করলে অধিকাংশ ক্ষেত্রেই গুগল আপনাকে আমার বর্তমান লোকেশন দেখাবে।

আপনি যদি zoom in করে একদম exact location দেখতে চান, এবং চারপাশের পরিবেশ সম্পর্কে জানতে চান তাহলে Google Maps এ প্রবেশ করতে হবে।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, গুগল ম্যাপের মাধ্যমে আমি এখন কই আছি তার পাশাপাশি আরো অনেক কিছুই জানা যায়। যেমন, আমি বাড়ি থেকে কত দূরে আছি, বাড়িতে যেতে কত সময় লাগবে, রাস্তার ম্যাপে কোনো ট্র্যাফিক জ্যাম আছে কিনা ইত্যাদিও জানা যায়।

গুগল ম্যাপ ব্যবহার করে আমার বর্তমান লোকেশন বের করবো কিভাবে?

আমার বর্তমান লোকেশন কোথায় তা বের করতে হলে গুগল ম্যাপ আগে খুঁজে বের করতে হবে।

আপনার হাতে থাকা মোবাইলের হোম স্ক্রিনে বা অ্যাপ ফাইলে Google Maps অ্যাপ্লিকেশানটি রয়েছে। আর যদি না থেকে থাকে তাহলে Play Store থেকে এই অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

তারপর নিন্মবর্ণীত ধাপ অনুসরণ করুনঃ

  1. Google Maps-এ প্রবেশ করুন
  2. গুগল একাউন্ট দিয়ে সাইট ইন করুন
  3. তারপর ম্যাপ এর ডানপাশে নিচে গোলাকৃতি চিহ্নের My Location Icon-এ ক্লিক করুন
  4. যদি আপনার মোবাইলের Location বন্ধ থাকে তাহলে তা চালু করতে বলা হবে।
  5. Mobile Location চালু করার জন্য OK চাপ দিন।
  6. এরপর, আপনার সামনে আপনার বর্তমান লোকেশন প্রদর্শিত হবে।

উপরে বর্ণিত উপায়ে গুগল ম্যাপের সাহায্যে আমি এখন কোন গ্রামে আছি বা আমার বর্তমান লোকেশন কোথায় তা বের করে ফেলতে পারবেন

আরো পড়ুনঃ

Google Maps –

আপনার বর্তমান লোকেশন জানতে Google Maps এ প্রবেশ করতে হবে
আপনার বর্তমান লোকেশন জানতে Google Maps-এ প্রবেশ করতে হবে

My Location Icon

আমি এখন কোথায় আছি জানতে হলে   google maps my location icon এ  ক্লিক করতে হবে
আমি এখন কোথায় আছি জানতে হলে এই আইকনে ক্লিক করতে হবে

এখন আমি কোথায় আছি তা গুগল ম্যাপ দেখে কিভাবে বুঝব?

আপনি এখন কোথায় আছেন তা বুঝতে হলে প্রথমে গুগল ম্যাপ ব্যবহার করে আমার বর্তমান লোকেশন বের করতে হবে যা আমি উপরিভাগে দেখিয়েছি।

এরপর গুগল ম্যাপে আপনার চারপাশের লোকেশন দেখে বুঝতে হবে আপনি এখন কোথায় রয়েছেন। অর্থাৎ, গুগল ম্যাপে আমার কাছাকাছি গ্রাম দেখে আমি বুজব আমি এখন কোন গ্রামে আছি। আবার রাস্তা দেখে বুঝব আমি এখন কোন জায়গায় আছি বা আমার লোকেশন কোথায়

উদাহরনস্বরূপ –

এখন আমি বাংলাদেশে আছি ।

আমি এখন বাংলাদেশে আছি
আমার লোকেশন কোথায় গুগল ম্যাপ বাংলাদেশ

উপরের পিক দেখে বুঝতে পারছেন আমি এখন বাংলাদেশে আছি। কিন্তু বাংলাদেশের কোন জেলায় আছি তা বুঝা যাচ্ছে না।

এটি বুজতে হলে ম্যাপ Zoom-in করতে হবে। Zoom করলে প্রথমে দেখাবে আমি এখন কোন বিভাগে আছি । এরপর আরো Zoom করলে দেখাবে আমি এখন কোন জেলায় আছি ; আমি এখন কোন গ্রামে আছি ; এবং সর্বশেষে আমার বর্তমান লোকেশন বা এই জায়গার নাম কি তা দেখাবে।

অর্থাৎ, গুগল ম্যাপ আপনার প্রয়োজন অনুযায়ী সবকিছু দেখাবে। এবং সেগুলো দেখে আপনার প্রকৃত লোকেশন বুঝে নিতে হবে।

আমি এখন কোথায় আছি গুগল সার্চ করে কিভাবে জানব – Amar Location bolo

গুগল আমি এখন কোথায় আছি সার্চ করলে আপনার সামনে রেজাল্ট চলে আসবে। সে রেজাল্টের প্রথমেই থাকবে একটি ম্যাপ যেখানে আপনার বর্তমান লোকেশন দেখাবে।

এসইও এর কারনে এমনটি ঘটে।

এখন যদি আরো স্পষ্টভাবে আপনার লোকেশন কোথায় দেখতে চান তাহলে সেই ম্যাপে ক্লিক করে দিতে হবে। এর ফলে সরাসরি আপনি গুগল ম্যাপ অ্যাপ বা কম্পিউটার হলে ওয়েবসাইটে চলে যাবেন।

সেখানে আরো বিস্তারিত দেখতে পাবেন। আপনার আশপাশটায় কি রয়েছে; এখান থেকে আমার বাড়ি কতদূর; এখান থেকে আমার বাড়ি যেতে কতক্ষন লাগবে; কিভাবে যেতে হবে বিস্তারিত সব জানতে পারবেন গুগল ম্যাপে।

গুগল ম্যাপ এর সাহায্যে কিভাবে সঠিক লোকেশন খুঁজে পাবেন – সঠিক লোকেশন খোঁজার পদ্ধতি

আমি এখন কোন জায়গায় আছি কিংবা কোনো নির্দিষ্ট লোকেশনটি কোথায় আছে তা কি করে জানবেন? জি হ্যা, এটিও গুগল ম্যাপ ব্যবহার করে জানতে পারবেন।

শুধু তাই নয়, আপনার বর্তমান লোকেশন থেকে ঐ লোকেশনে কিভাবে যেতে হবে তার Direction বা রাস্তার ম্যাপ-ও পেয়ে যাবেন।

এখন প্রশ্ন হলো, কোনো একটি জায়গা বা প্রতিষ্ঠান এর সঠিক লোকেশন কি করে জানবেন?

এটিও আপনি গুগল ম্যাপের মাধ্যমে জেনে নিতে পারবেন। শুধু যে প্রতিষ্ঠানটি কোথায় আছে তাই নয়, বরং প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করার জন্য মোবাইল নাম্বার, ইমেইল, প্রতিষ্ঠানের ছবি, আশেপাশের ছবি, রাস্তার ম্যাপ, Direction, ইত্যাদি সংগ্রহ করতে পারবেন।

মনে করুন, আপনি এখন চট্রগ্রামে আছেন। আপনি সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজে আসতে চান।

তাহলে আপনি গুগল ম্যাপ অ্যাপ চালু করে উপরে সার্চ বক্সে ঢাকা মেডিক্যাল কলেজ লিখে সার্চ করলে এই জায়গার নাম কি, লোকেশন কোথায় এবং হাসপাতালের যোগাযোগ বিবরণীসহ সবকিছু সামনে চলে আসবে। আপনি সহজেই ঐ জায়গার লোকেশন ম্যাপ দেখতে পারবেন।

এভাবে গুগল ম্যাপ ব্যবহার করে কোনো জায়গা বা প্রতিষ্ঠান এর সঠিক লোকেশন খুঁজে বের করা যায়।

এখন আপনি যদি সেখানে যাওয়ার রাস্তা না চিনে থাকেন, তাহলে Directions বাটনে ক্লিক করলে গুগল আপনাকে রাস্তার ম্যাপ চিনিয়ে দিবে।

Conclusion – এখন আমি কোথায় রয়েছি

আমি এখন কোথায় তা জানার উপায় সুন্দর মতো দেখানো হয়েছে। আপনি যদি শিখে থাকে তাহলে ভালো। আর যদি বুঝতে সমস্যা হয় তাহলে আর্টিকালটি আবার শুরু থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়ে ফেলুন।

আর আজকের আর্টিকালটি আপনার কাছে কেমন লেগেছে তা কমেন্টে জানিয়ে ফেলুন। আমি এখন কোথায় আছি তা জানার উপায় বন্ধুদের সাথে শেয়ার করুন।

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: