(NID ছাড়া) নগদ একাউন্ট খোলার নিয়ম ২০২৩

আপনি কি নগদ একাউন্ট খোলার নিয়ম জানতে চাচ্ছেন? যদি গুগলে নগদ মোবাইল একাউন্ট খোলার নিয়ম সার্চ করে এখানে আসেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। 

এই পোস্টে আমরা অ্যাপ দিয়ে ও বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আশা করি এখন থেকে নিজেই ঘরে বসে নগদ একাউন্ট খুলতে পারবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ একাউন্ট আপনি দুইটি উপায়ে খুলতে পারবেন। একটি হচ্ছে গুগল প্লে স্টোর থেকে নগদ অ্যাপস ইনস্টল করে এবং অপরটি হলো ফোনে *১৬৭# ডায়াল করে খুলতে পারবেন। 

আমরা দুইটি পদ্ধতিতে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করবো। এছাড়া এই পোস্টে নগদ একাউন্টের সুবিধা, নগদ একাউন্ট দেখার নিয়ম ও নগদ ব্যালেন্স দেখার নিয়ম সম্পর্কে ধারণা দিবো। 

নগদ অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খোলার উপায় 

অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে “নগদ” অ্যাপসটি ইনস্টল করে নিতে হবে। অ্যাপসটি ইনস্টল হয়ে গেলে নিচের পদ্ধতি অনুসরণ করে আপনি নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট খুব সহজেই খুলতে পারবেন। 

১. প্রথমে আপনাকে নগদ অ্যাপের ভিতরে প্রবেশ করতে হবে। এরপর রেজিস্ট্রেশন করুন লেখায় ক্লিক করবেন। 

২. এরপরের ধাপে আপনার মোবাইল নম্বর চাইবে। একটি সচল মোবাইল নম্বর দিয়ে “পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করবেন। 

নগদ একাউন্ট খোলার নিয়ম
Nagad account kholar niyom

৩. এখন আপনার মোবাইল অপারেটর সিলেক্ট করবেন এবং “পরবর্তী ধাপ” বাটনে চাপ দিয়ে এগিয়ে যাবেন।

৪. এই পর্যায়ে আপনার জাতীয় পরিচয়পত্রের ছবি আপলোড করতে বলা হবে। আপনাকে অবশ্যই জাতীয় পরিচয়পত্রের মূল কপি অথবা কালারপ্রিন্টের দুইপাশ ধাপে ধাপে ছবি তুলে আপলোড করতে হবে। পরবর্তী লেখায় ক্লিক করে নেক্সট অংশে এগিয়ে যাবেন। নিচের ছবিতে খেয়াল করুনঃ

nagad account kivabe khulbo
Nagad account kivabe khulbo

৫. পরের ধাপে সবকিছু ঠিকঠাক থাকলে আপনার জাতীয় পরিচয়পত্রের সমস্ত তথ্য শো করবে। এখন আপনার লিঙ্গ, লেনদেনের উদ্দেশ্য, পেশা ও মুনাফা গ্রহীতা একাউন্ট এই অংশ পূরণ করে পরের ধাপে এগিয়ে যাবেন। 

অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম
apps diye nagad account kholar niyom

৬. এখন আপনার ছবি দেওয়ার পালা। ছবি তোলার ক্ষেত্রে কিছু জিনিস মাথায় রাখবেন যেমনঃ চশমা পড়ে থাকলে খুলে ফেলবেন, পর্যাপ্ত আলোযুক্ত স্থানে ছবি তুলবেন এবং চোখের পলক ফেলতে হবে। 

৭. এবার আপনার ট্রেড লাইসেন্সের কপি চাইবে যা স্কিপ করুন বাটনে ক্লিক করার মাধ্যমে এড়িয়ে যেতে পারবেন। সর্বশেষ আপনার স্বাক্ষর প্রদানের মাধ্যমে এবং নগদের এগ্রিমেন্ট লেখার সাথে একমত পোষণ করে শেষ ধাপে যাবেন।

৮. সর্বশেষ আপনার মোবাইল নম্বরে (যেটি ধাপ-২ এ দিয়েছেন) একটি ওটিপি কোড যাবে। সেটি লিখে নেক্সট ধাপে চলে যাবেন এবং পিন সেট করবেন। আশা করি সহজে মোবাইলে নগদ খোলার নিয়ম সম্বন্ধে বুঝাতে পেরেছি।

নগদ পিন সেট করার নিয়ম
nagad pin set

উপরের আলোচনা থেকে নগদ একাউন্ট কিভাবে খুলবো এই প্রশ্নের উত্তর আপনারা পেয়েছেন। এবার আমরা জাতীয় পরিচয়পত্র ছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম জেনে নিবো। 

বাটন ফোনে নগদ একাউন্ট খোলার নিয়ম

অনেকে গুগলে এনআইডি ছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে সার্চ করেন। বাটন ফোনে কিংবা *১৬৭# ডায়াল করে নগদ একাউন্ট খুলতে কোন এনআইডি কার্ড লাগবে না। তাহলে চলুন বিস্তারিত বুঝে নেই। 

১. প্রথমে আপনার ফোনের ডায়াল প্যাডে যাবেন এবং *১৬৭# ডায়াল করবেন। যদি ফোনে দুইটি সিম থাকে তাহলে যে সিম দিয়ে একাউন্ট খুলবেন সেটি সিলেক্ট করে কল বাটনে প্রেস করবেন। 

বাটন ফোন দিয়ে নগদ একাউন্ট
button phone diye nagad account kholar niyom

২. এবার আপনার সামনে পিন সেট করার জন্য একটি উইন্ডো চলে আসবে। এটি থেকে আপনি ৪ সংখ্যার একটি পিন নির্বাচন করে সেন্ড বাটনে ক্লিক করবেন।

NID ছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম
NID chara Nagad account kholar niyom

৩. একই উইন্ডো আবার আসবে এবং আগের ডায়াল করা পিন পুনরায় দিয়ে সেন্ড বাটনে ক্লিক করবেন। ব্যস আপনার নগদ একাউন্ট খোলার কাজটি সম্পন্ন হয়ে দিয়েছে। 

তবে বলে রাখা ভালো জাতীয় পরিচয়পত্র ছাড়া শুধু রবি, এয়ারটেল, জিপি ও টেলিটক গ্রাহকরা নগদ একাউন্ট খুলতে পারবেন। কাজেই আপনি যদি বাংলালিংক সিমধারী হয়ে থাকেন তবে এই সুবিধাটি পর্যন্ত পাবেন না। 

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয়

এটি খুবই কমন একটি সমস্যা যা নিয়ে আমাদের ভিজিটররা প্রায়ই প্রশ্ন করে থাকে। নগদ একাউন্টের পিন নম্বর ভুলে গেলে 16167 অথবা 09609616167 যেকোনো একটি নম্বরে কল করে কাস্টমার কেয়ারে জানাবেন। 

আপনার নগদ একাউন্ট নক হলে করণীয় ঠিক একই পদ্ধতি। কাস্টমার কেয়ারে ফোন করলে তারা আপনার কাছে এনআইডি নম্বর, সর্বশেষ লেনদেন ইত্যাদি তথ্য জানতে চাইবে। পরে পিন রিসেট করার পদ্ধতি আপনাকে বলে দিবে। মনে রাখবেন, কাস্টমার কেয়ার থেকে কখনোই আপনার পিন নম্বর জানতে চাইবে না।

ইউএসএসডি কোড ডায়াল করে নগদের ব্যালেন্স চেক

আপনার ফোনে হয়তো নেট নেই কিংবা বাটন ফোন উইজার ঠিক তখন ১৬৭# ডায়াল করে নগদ ব্যালেন্স দেখতে পারবেন। আমি সহজে পুরো প্রক্রিয়াটি তুলে ধরছিঃ 167#>7. My nagad>1. Balance enquiry>PIN>Send

নগদ একাউন্টের সুবিধা 

নগদ একাউন্ট কিভাবে খোলা যায় সেটি ইতোমধ্যে জেনেছেন। এবার নগদ একাউন্ট খুলে কী কী সুবিধা পাবেন তা জেনে নেওয়া যাক – 

১. নগদে সর্বনিম্ন ক্যাশআউট চার্জ পাবেন। 

২. সেন্ড মানি একদম ফ্রি। 

৩. মোবাইল রিচার্জে আকর্ষণীয় অফার। 

৪. বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল পরিশোধ। 

৫. স্কুল-কলেজের বেতন প্রদান। 

৬. ইসলামিক ধারায় একাউন্ট পরিচালনার সুবিধা। 

৭. কেনাকাটায় নগদ দিয়ে পেমেন্ট করে ক্যাশব্যাক অফার।

এমন আরও সুবিধা পাচ্ছেন আপনার নগদ একাউন্টে। নগদ একাউন্ট খোলার নিয়ম বুঝতে কোন সমস্যা হলে ঝটপট কমেন্ট করে জানান এবং এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। 

আরো পড়ুনঃ বিকাশ থেকে টাকা তোলার নিয়ম

Avatar of Shakib Hasan

Blogger and SEO Expert. Founder of Techbdtricks. I always try to explore something new and let the people know about that. Keep me in your prayers.

Leave a Comment