বিকাশ থেকে টাকা তোলার নিয়ম – ক্যাশ আউট চার্জ ১৪.৯০ টাকা

টাকা আদান-প্রদানের জন্য বিকাশ খুব জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশান। বিকাশের মাধ্যমে খুব সহজে টাকা এক স্থান থেকে অন্য স্থানে আদান-প্রধান করা যায় এবং টাকা তোলা যায়। এটি আমাদের দৈনন্দিন পথচলাকে অনেক সহজ এবং ডিজিটাল করে দিয়েছে। কিন্তু, অনেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর কিংবা টাকা তোলার সিস্টেম অর্থাৎ বিকাশ ব্যবহার করতে জানেন না। তাই, আজকের আর্টিকালে আমি বিকাশ থেকে টাকা তোলার নিয়ম এবং কিভাবে টাকা পাঠাতে হয় সে বিষয় নিয়ে কথা বলবো।

জেনে রাখা ভালো, বিকাশের মাধ্যমে এক স্থান থেকে আরেক স্থানে টাকা পাঠানোর প্রক্রিয়াকে বলা হয় সেন্ড মানি (Send Money) এবং গ্রহিত টাকা উত্তোলনের প্রক্রিয়াকে বলা হয় ক্যাশ আউট (Cash Out).

বিকাশ থেকে টাকা তোলার নিয়ম অথবা পদ্ধতি

বিকাশ থেকে কয়েকটি উপায়ে টাকা তোলা বা ক্যাশ আউট করা যায়। এর মধ্যে সবচেয়ে সহজ উপায় হচ্ছে বিকাশ অ্যাপ-এর মাধ্যমে এজেন্টের কাছ থেকে টাকা ক্যাশ আউট করা। এ পদ্ধতির জন্য আপনার স্মার্টফোন এবং স্মার্টফোনে বিকাশ অ্যাপ ব্যাবহার করার জন্য ইন্টারনেট কানেকশন থাকা আবশ্যক।

এছাড়াও, আপনি চাইলে মোবাইলে মেন কোড ডায়াল করে বিকাশ থেকে টাকা ক্যাশ আউট করতে পারবেন। সেক্ষেত্রে আপনার বিকাশ অ্যাপ কিংবা স্মার্টফোন প্রয়োজন হবে না।

বিকাশ থেকে টাকা তোলার আরেকটি পদ্ধতি আছে কিন্তু সে পদ্ধতি সচারাচর কেউ ব্যবহার করে না। সেটি হলো এটিএম বুথ থেকে টাকা উত্তোলন। এ পদ্ধতিতে আপনাকে প্রথমে বিকাশ সাপোর্টেড এটিএম বুথ খুঁজে বের করতে হবে। যা খুবই বিরল। কোনো কোনো জেলায় নেই বললেই চলে।

অ্যাপ এর মাধ্যমে বিকাশ থেকে টাকা তোলার নিয়ম

বিকাশ অ্যাপ এর মাধ্যমে টাকা তুলতে বা ক্যাশ আউট করতে চাইলে আপনাকে প্রথমে আপনার স্মার্টফোন নিয়ে একটি এজেন্ট দোকানের সামনে যেতে হবে।

এক্ষেত্রে আপনার ফোনে bKash অ্যাপ্লিকেশানটি ডাউনলোড করা থাকতে হবে। এবং আপনার ফোনে ইন্টারনেট কানেকশন চালু থাকতে হবে।

সবকিছু ঠিকঠাক থাকলে প্রথমে পিন নাম্বার দিয়ে অ্যাপ এ প্রবেশ করুন।

অ্যাপে প্রবেশ করলে আপনি অনেকগুলো আপশন পাবেন। এর মধ্যে টাকা তোলার জন্য ক্যাশ আউট (ইংরেজীঃ Cash Out) নামক একটি অপশন পাবেন সেখানে ক্লিক করুন।

বিকাশ ক্যাশ আউট অপশন
বিকাশ ক্যাশ আউট অপশন

তারপর একটি বক্সে লিখা থাকবে “এজেন্ট-এর নাম্বার বা নাম দিন” এবং আপনি সেখানে দোকানদারের বিকাশ এজেন্ট নাম্বারটি দিয়ে দিবেন।

আপনি চাইলে QR কোড স্ক্যান করেও ক্যাশ আউট করতে পারবেন। সেজন্য নিচে থাকা QR কোড স্ক্যান বাটনে ক্লিক করে দোকানের বিকাশ পোস্টারে থাকা কোডের সামনে আপনার মোবাইলের ক্যামেরাটি ধরুন।

QR কোড স্ক্যান করে বিকাশ ক্যাশ আউট

এর ফলে সাথে সাথে দোকানের নাম এবং নাম্বার চলে আসবে।

এখন, আপনি বিকাশ থেকে কত টাকা তুলতে চান সে সংখ্যা বসিয়ে দিন।

এরপর আপনার বিকাশ পিন নাম্বারটি দিয়ে ট্যাপ করে ধরে রাখলে আপনার বিকাশ থেকে দোকানদারের বিকাশে চলে যাবে এবং দোকানদার আপনাকে ক্যাশ টাকা দিয়ে দিবে।

এভাবে আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করে বিকাশ থেকে টাকা তুলতে পারবেন।

কোড ডায়াল করে বিকাশ থেকে টাকা তোলার নিয়ম

আপনার কাছে যদি স্মার্টফোন না থাকে কিংবা আপনার মোবাইলে যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে আপনি বিকাশ কোড ডায়াল করে ক্যাশ আউট করতে পারবেন।

কোড ডায়াল করে বিকাশ থেকে টাকা তোলার পদ্ধতি নিন্মরূপঃ

  • প্রথমে *২৪৭# ডায়াল করুন।
  • তারপর সেখান থেকে ক্যাশ আউট অপশনটি বেছে নিন।
  • এরপর প্রথমেই থাকবে এজেন্ট অপশন। From agent অপশনটি বেছে নিন।
  • যে এজেন্টের কাছ থেকে টাকা তুলবেন সে এজেন্টের নাম্বার লিখুন।
  • পরবর্তি ধাপে টাকার পরিমান লিখুন। অর্থাৎ, আপনি কত টাকা তুলতে চান সেটি লিখুন।
  • আপনার বিকাশ পিন নাম্বারটি লিখুন।

ব্যাস! সবকিছু ঠিকঠাক থাকলে Send বাটনে ক্লিক করা মাত্রই এজেন্ট দোকানদারের কাছে একটি এসএমএস যাবে। এবং সে অনুযায়ী দোকানদার আপনাকে ক্যাশ টাকা দিয়ে দিবে।

এভাবে আপনি কোড ডায়াল করে বিকাশ থেকে টাকা তুলতে পারেন।

এটিএম বুথ এর মাধ্যমে বিকাশ থেকে টাকা তোলার নিয়ম

আপনি ব্র্যাক ব্যাংকের এটিএম বুথ থেকে বিকাশের টাকা উত্তোলন করতে পারবেন।

কিন্তু কিভাবে?

আপনি বিকাশ অ্যাপ কিংবা মোবাইলে মেনো কোর্ড ডায়াল উভয়ভাবেই এটিএম থেকে বিকাশ ক্যাশ আউট করতে পারবেন। এর জন্য আপনাকে যা যা করতে হবেঃ

  • এটিএম বুথের লোকেশন খুঁজে বের করুন
  • বিকাশ অ্যাপ হলে অ্যাপ থেকে ক্যাশ আউট অপশনে যান আর না হলে *২৪৭# ডায়াল করে ক্যাশ আউট অপশন সিলেক্ট করুন।
  • তারপর From ATM সিলেক্ট করে দিন। (প্রাথমিক অবস্থায় এজেন্ট সিলেক্ট করা থাকে)
  • পিন নাম্বার দিন
  • তারপর আপনার সিম কার্ডে একটি OTP কোড আসবে

সেই কোডটি এটিএম মেশিনে দেওয়ার মাধ্যমে আপনি এটিএম বুথ থেকে টাকা ওঠাতে পারবেন।

Conclusion

বিকাশ থেকে টাকা তোলার নিয়ম এবং কিভাবে বিকাশ থেকে ক্যাশ আউট করতে হয় তা আশা করি এতক্ষনে বুঝে গেছেন। প্রতি হাজার টাকা বিকাশ থেকে ক্যাশ আউট করলে আপনার ১৪.৯০ টাকা বিকাশ কেটে রেখে দিবে। আর, আপনি যদি এজেন্টের প্রতারণায় শিকার হোন তাহলে তারা আপনার কাছ থেকে হাজারে ২০ টাকা নিবে।

আজ এই পর্যন্তই, এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানান।

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: