নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – New Passport Check 2024

পাসপোর্টের জন্য আবেদন করার পর আমরা অনেকেই পাসপোর্ট চেক করতে চাই। আপনি যখন একটি পাসপোর্ট এর জন্য আবেদন করবেন, তখন নিশ্চয়ই আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে চাইবেন। তাই, অনলাইনে ঘরে বসে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম দেখে নিন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে নতুন একটি পাসপোর্ট কিভাবে চেক করতে হয় সে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

তো চলুন সরাসরি মূল আলোচনায় যাওয়া যাক।

নতুন পাসপোর্ট চেক করতে যা যা লাগবেঃ

নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করার পর পাসপোর্ট চেক করতে আপনার কিছু তথ্য প্রয়োজন হবে। পাসপোর্ট যাচাই করার জন্য যা যা লাগবে, তার একটি তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

  • Online Registration ID (OID) বা Application ID
  • জন্ম তারিখ

উপরোক্ত তথ্যগুলো আপনার পাসপোর্ট আবেদন করার পর যে রশিদ দিবে, সেখানে থাকবে। এই তথ্যগুলো দিয়ে নিচে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে পাসপোর্ট চেক করতে পারবেন।

কিভাবে নতুন পাসপোর্ট চেক করতে হয়?

নতুন পাসপোর্ট চেক করার জন্য epassport.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, মেনু থেকে Check Status অপশনে ক্লিক করুন। Online Registration ID কিংবা Applicaion ID লিখুন। অতঃপর, আপনার জন্ম তারিখ নির্বাচন করে ক্যাপচা কোড পূরণ করবেন। Check বাটনে ক্লিক করলে আপনার পাসপোর্ট হয়েছে কি না এবং পাসপোর্ট এর যাবতীয় সকল তথ্য চেক করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করে অনলাইনে নতুন ই-পাসপোর্ট চেক করতে পারবেন। ই-পাসপোর্ট চেক করার পদ্ধতিটি অনুসরণ করে মোবাইল কিংবা কম্পিউটার থেকে আপনার পাসপোর্ট এর সকল তথ্য যাচাই করে নিতে পারবেন।

আরও পড়ুন – পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

অনলাইনে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম (ছবিসহ)

নতুন পাসপোর্ট যাচাই করার জন্য উপরে যে পদ্ধতিটি উল্লেখ করে দিয়েছি, এটি অনুসরণ করে আপনার পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন। যদি, উপরে উল্লিখিত পদ্ধতিটি না বুঝে থাকেন, তবে নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন। নিচে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম ছবিসহ বিস্তারিত উল্লেখ করে দিয়েছি।

নতুন ই-পাসপোর্ট চেক করার বিস্তারিত পদ্ধতি

ই-পাসপোর্ট যাচাই করার জন্য epassport.gov.bd লিংকে ভিজিট করুন। অতঃপর, নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – উপরে উল্লেখ করে দেয়া লিংকে ভিজিট করে Check Status অপশনে ক্লিক করুন। কিংবা, https://epassport.gov.bd/authorization/application-status এই লিংকে ভিজিট করুন।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

ধাপ ২ – এখন, আপনার পাসপোর্ট আবেদন জমা দেয়া পর যে কাগজ দিয়েছিলো, সেখানে থাকা Online Registration ID টি প্রথম বক্সে লিখুন। কিংবা Application ID টি লিখুন। যেকোনো একটি আইডি নাম্বার ফাঁকা বক্সে লিখুন।

ধাপ ৩ – অতঃপর, জন্ম তারিখ নির্বাচন করে দিবেন। দিন/মাস/বছর ফরম্যাট অনুসরণ করে জন্ম তারিখ নির্বাচন করে দিবেন। আপনার পাসপোর্ট আবেদনে দেয়া জন্ম তারিখ দিবেন।

ধাপ ৪ – এখন ক্যাপচা কোডটি পূরণ করুন। ক্যাপচা কোড পূরণ করার জন্য ফাঁকা বক্সে টিক মার্ক দিয়ে ক্যাপচা পূরণ করবেন। অতঃপর, Check বাটনে ক্লিক করবেন।

এই ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করলে আপনার পাসপোর্ট এর তথ্য চেক করতে পারবেন। ই পাসপোর্ট আবেদন করার পর পাসপোর্ট তৈরি হতে কিছু সময় প্রয়োজন হয়। এই সময়ের মাঝে আপনার পাসপোর্ট তৈরি হয়েছে কিনা জানার জন্য এবং পাসপোর্ট এ কোনো তথ্য ভুল হয়েছে কিনা চেক করার জন্য এই পদ্ধতিটি অনুসরণ করতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

যেকোনো পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর তথ্য যাচাই করার জন্য www.old.bmet.gov.bd এই ওয়েবসাইট ব্যবহার করতে হবে। প্রবাসে যাওয়ার আগে, অর্থাৎ পাসপোর্ট করার সময় যারা বিএমইটি থেকে ট্রেনিং নিয়েছিলেন এবং বিএমইটি থেকে দেয়া সার্টিফিকেট নিয়েছিলেন, তারা এই ওয়েবসাইট ব্যবহার করে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার ব্যবহার করে পাসপোর্ট চেক করতে পারবেন।

আরও পড়ুন – এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে নতুন পাসপোর্ট চেক করতে হয় সে নিয়ম নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করেছি। ছবিসহ পুরো পদ্ধতিটি জানতে নিচে লক্ষ্য করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট তথ্য চেক করতে www.old.bmet.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, উপরের মেনু অপশন থেকে Searching বাটনে ক্লিক করুন। অতঃপর, Passport ID লেখার পাশে থাকা ফাঁকা বক্সে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখবেন এবং পাশের বক্সে জন্ম তারিখ লিখবেন। তারপর, Find বাটনে ক্লিক করলে আপনার পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করে পাসপোর্ট এর তথ্য যাচাই করার জন্য আপনাকে অবশ্যই BMET থেকে ট্রেনিং নিতে হবে। যারা বিএমইটি থেকে রেজিস্ট্রেশন করেননি, তারা এই পদ্ধতি অনুসরণ করে পাসপোর্ট এর তথ্য যাচাই করতে পারবেন না। যদি পদ্ধতিটি বুঝতে না পারেন, তবে নিচে উল্লিখি ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ – প্রথমে ভিজিট করুন www.old.bmet.gov.bd ওয়েবসাইট। এরপর, উপরে ডান দিকে মেনু বারে একটি Searching বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

ধাপ ২ – এরপর, পেজ লোড নিলে নিচের দিকে Passport ID লেখা দেখতে পাবেন। লেখাটির পাশে একটি ফাঁকা বক্স দেখতে পাবেন। এই ফাঁকা বক্সে আপনার পাসপোর্ট এর নাম্বারটি লিখুন। যদি অন্য কারও পাসপোর্ট এর তথ্য যাচাই করতে চান, তবে সেই পাসপোর্ট এর নাম্বারটি লিখুন ফাঁকা বক্সে। এরপর, পাশের বক্সে জন্ম তারিখ লিখুন।

ধাপ ৩ – অতঃপর, Find বাটনে ক্লিক করুন। তাহলে, আপনার দেয়া পাসপোর্ট নাম্বার দিয়ে উক্ত পাসপোর্ট এর সকল তথ্য চেক করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করে সহজেই যেকোনো পাসপোর্ট এর তথ্য চেক করতে পারবেন।

FAQ

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার উপায় কি?

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য নতুন পাসপোর্ট চেক করার নিয়ম অনুসরণ করুন। এজন্য, প্রথমে epassport.gov.bd ওয়েবসাইট ভিজিট করে Check Status মেনু থেকে অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করবো কিভাবে?

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার জন্য epassport.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, চেক স্ট্যাটাস অপশন থেকে ডেলিভারি স্লিপে থাকা Online Registration ID বা Application ID টি লিখুন। অতঃপর, জন্ম তারিখ নির্বাচন করে ক্যাপচা কোড পূরণ করে দিবেন। এরপর, চেক বাটনে ক্লিক করে পাসপোর্ট চেক করতে পারবেন।

নতুন পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩?

৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার নতুন পাসপোর্ট করতে – ৪০২৫/- টাকা, ৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার নতুন পাসপোর্ট করতে – ৬৩২৫/- টাকা, 10 বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার নতুন পাসপোর্ট করতে- ৫৭৫০/- টাকা লাগে।

এমআরপি পাসপোর্ট চেক অনলাইন

অনলাইনে এমআরপি পাসপোর্ট চেক করার জন্য passport.gov.bd/OnlineStatus.aspx ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, Enrolment ID ও জন্ম তারিখ লিখে ক্যাপচা কোড পূরণ করে দিবেন। তারপর, Search বাটনে ক্লিক করলে MRP পাসপোর্ট এর তথ্য অনলাইনে চেক করতে পারবেন।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে?

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে সাধারণত ৫,৭৫০ টাকা লাগে। কিন্তু, আপনার পাসপোর্ট এর পৃষ্ঠার উপর নির্ভর করে পাসপোর্ট এর দাম বেশি হতে পারে। এছাড়াও, আপনি যে ধরণের ডেলিভারি নিবেন, তার উপর নির্ভর করে পাসপোর্ট এর দাম কম কিংবা বেশি হতে পারে।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। পোস্টে ই-পাসপোর্ট চেক করার সব ধরণের পদ্ধতি শেয়ার করেছি আপনাদের সাথে। পোস্ট সম্পর্কিত যেকোনো সমস্যা বা কোনো প্রশ্নের উত্তর জানতে অবশ্যই মন্তব্য করবেন। আরও এমন বিভিন্ন তথ্যবহুল পোস্ট পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment