অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম – ২০২৪ আপডেট

অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম অনেক সহজ। একটা সময় বিমানের টিকেট কাটা খুবই কষ্টসাধ্য এবং সময় সাপেক্ষ কাজ ছিলো। কারণ বিমানের সঠিক শিডিউল এর তথ্য সহজে পাওয়া যেত না।

কিন্ত এখন বিমানের সেবার মান অনেক উন্নত। প্রযুক্তি এখন হাতের মুঠোয়। অভ্যন্তরীণ হোক কিংবা আন্তর্জাতিক, বিমানের টিকিট এখন ঘরে বসেই অনলাইনে কাটা যায়।

শুধু টিকেট কাটা বা ফ্লাইট বুক করা নয়, বিমানের শিডিউল, অবস্থান ইত্যাদি যে কোনো তথ্য বিমান সংস্থাগুলোর ওয়েবসাইট থেকে পাওয়া যায়। 

এই আর্টিকেল থেকে আমরা জানবো কিভাবে অনলাইনে বিমানের টিকিট কাটতে হয়। এছাড়া বিমানের টিকিট চেক করার নিয়মসহ বর্তমান টিকিটের দাম কিভাবে চেক করবেন সে বিষয়গুলোও এখান থেকে জানতে পারবেন।

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

অনলাইনে টিকিট কাটার জন্যে প্রথমে ইন্টারনেট কানেকশন অন করে গুগল সার্চে যেতে হবে। সার্চ বক্সে “বিমান বাংলাদেশ এয়ারলাইন্স” লিখে সার্চ দিলে এর ওয়েবসাইট চলে আসবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর এড্রেসঃ https://www.biman-airlines.com/ 

প্রায় সকল দেশের বিমানের টিকিট কাটার নিয়ম একই রকমের হয়ে থাকে। আপনি যদি সৌদি আরবের বিমানের টিকিট কাটতে চান, তাহলেও একই নিয়ম ফলো করতে হবে। যে দেশের টিকিট কাটতে চান, সেখানকার এয়ারলাইন্সের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

অনলাইনে বিমানের টিকিট কাটার প্রথম ধাপ হলো রেজিস্ট্রেশন করা। এজন্যে নাম মোবাইল নম্বর, ইমেইল এড্রেস ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।  

ওয়েবসাইটে প্রবেশ করার পর একটি মেনু বার দেখতে পাবেন, যেখানে বিভিন্ন ধরণের অপশন আছে। যেমনঃ Book Flight, Travel Info, Web check-in, Flight status, Flight schedule ইত্যাদি। এই অপশনগুলো থেকে আপনি সব ধরণের প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন। 

ঘরে বসে অনলাইনে বাংলাদেশ বিমানের টিকিট কাটার জন্যে আপনাকে কিছু স্টেপ ফলো করতে হবে। নিচে এই স্টেপ গুলো নিয়ে আলোচনা করা হলো। 

Step 1: Way নির্বাচন

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথমে Book Flight অপশনে যেতে হবে। এখান থেকে আপনাকে যাতায়াতের পদ্ধতি নির্বাচন করতে হবে।

এখানে তিন ধরণের অপশন আছে। আপনি কি শুধু যাওয়ার টিকিট কাটতে চান, নাকি যাওয়া আসা উভয়ের টিকিট, নাকি একাধিক দেশে যাতায়াতের টিকিট কাটতে চান তার উপর নির্ভর করে এই অপশনগুলো নির্বাচন করতে হবে।

অপশন তিনটি হচ্ছে:

  1. One way: শুধু যাওয়ার টিকেট
  2. Round-trip: যাওয়া এবং আসার উভয়ের টিকেট
  3. Multi-city: একাধিক দেশে যাওয়া যেমনঃ প্রথমে দুবাই যেয়ে তারপর আমেরিকা। 

এখানে উল্লেখ্য যে, একাধিক দেশে ভ্রমণের সময় প্রতিটা দেশের জন্য আলাদা করে One way টিকিট কাটলে খরচ বেশি হয়। অপরদিকে Round-trip বা Multi-city পদ্ধতিতে টিকেট কাটলে টিকেট খরচ অপেক্ষাকৃত কম হয়। 

এখন, মনে করি আপনি দুবাই যাবেন। তাহলে টিকিট কাটার জন্যে One way অপশনে যেতে হবে। One way অপশনে ক্লিক করলে নিচের ছবির অপশনগুলো আসবে। 

NVdy0OqWdrXXeZYgTLwEF3X nw7uUDcC3jnX42OVZMmV0UJDg8p3oK74Gy0b1Andb8K0g65K0Kh756ZTJWPsaxJy5IdkgOK01jNAn6XXO7bUspmiqmggTBOcbu rkCDGgSZRcMMQLG8Fa53TqCMlnE

এখানে দুটি অপশন আছে, Flying From এবং Flying to.

Flying from হচ্ছে আপনি কোথা থেকে take off অর্থাৎ বিমানে উঠতে চাচ্ছেন সেই যায়গার নাম। আর Flying to হচ্ছে আপনি যেখানে যাবেন সেই যায়গার নাম।

উদাহরণস্বরূপ, আপনি ঢাকা থেকে দুবাই যাবেন। সেক্ষেত্রে Flying from হবে Dhaka আর Flying to হবে Dubai (United Arab Emirates). 

এরপর, আপনি কত তারিখে যাবেন সেই তারিখটি সিলেক্ট করতে Departure date অপশন-এ যেতে হবে। আপনি কি একা যাবেন নাকি সাথে কয়েকজন থাকবে, সাথে বাচ্চা থাকবে কিনা অর্থাৎ টোটাল যাত্রীর সংখ্যা সিলেক্ট করার জন্যে Passengers এর অপশনটি পূরণ করতে হবে। 

Step 2: টিকিট ক্যাটেগরি নির্বাচন

উপরের কাজ গুলো সম্পন্ন হলে আপনাকে অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম এর দ্বিতীয় ধাপ অনুসরণ করতে হবে। এক্ষেত্রে আপনি বিমানের কোন Class-এ যেতে চান তা নির্বাচন করতে হবে। বিমানের টিকিটের ক্লাস তিন ধরণের। 

  • Economy
  • Premium economy
  • Business

তিন ধরণের ক্লাসের টিকিট মূল্য তিন রকমের। আপনার সুবিধা অনুযায়ী আপনি কোন ক্লাসে যেতে চান তা সিলেক্ট করবেন।

এই সকল স্টেপগুলো সম্পন্ন করতে পারলে আপনাকে পরবর্তী পেজ review your flight selections এ নিয়ে যাবে। এখানে সব তথ্যগুলো ঠিক আছে কিনা তা চেক করতে হবে। ঠিক থাকলে Continue to passengers এ ক্লিক করে পরবর্তী ধাপের কাজ শুরু করতে হবে। 

Step 3: ব্যক্তিগত তথ্য প্রদান

আপনার পাসপোর্টে ব্যক্তিগত তথ্য যেমন দেয়া আছে, ঠিক সে অনুযায়ী এ পর্যায়ে ব্যক্তিগত কিছু তথ্য দিতে হবে। যেমনঃ নাম, জন্ম তারিখ, জেন্ডার, ইমেইল এড্রেস, ফোন নম্বর, ট্রাভেল ডকুমেন্ট, ট্রাভেল ডকুমেন্ট নম্বর,  কোন দেশ থেকে ডকুমেন্ট ইস্যু করা হয়েছে, এক্সপায়ার ডেট, জাতীয়তা ইত্যাদি। 

এই সকল তথ্য গুলো পূরণ করে Continue to seat selection বাটনে ক্লিক করতে হবে। এরপর আরেকটি নতুন পেজ আসবে যেখানে সিটের লিস্ট দেয়া থাকবে।

লাল রঙের সিটগুলো অলরেডি বুক হয়ে গেছে। সবুজ রঙের সিটগুলো থেকে আপনার পছন্দমত সিট বাছাই করে Continue to extras অপশনে ক্লিক করতে হবে। 

Step 4 : পেমেন্ট করার নিয়ম

অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম সর্বশেষ ধাপে আপনাকে টিকিট বুকিং এর পেমেন্ট করতে হবে। অনলাইনে টিকিট কাটলে পেমেন্টও অনলাইনে করতে হবে।

বিমানের টিকিটের টাকা পেমেন্ট করার অনেকগুলো মেথড আছে। যেমনঃ  কার্ডের মাধ্যমে, যে কোনো ব্যাংকের মাধ্যমে অথবা মোবাইল ব্যাংকিং যেমন, বিকাশ, নগদ, রকেট ইত্যাদির মাধ্যমেও পেমেন্ট করতে পারবেন।

কার্ডের মাধ্যমে পেমেন্ট করলে কার্ডের নম্বর, কার্ডের হোল্ডার নাম ইত্যাদি প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। 

তবে মনে রাখতে হবে, অনলাইনে টিকিট বুকিং করার ২৪ ঘণ্টার ভিতরে পেমেন্ট করতে হয়। যদি ২৪ ঘণ্টার মধ্যে পেমেন্ট করা না হয়, তাহলে টিকিট অটো ক্যান্সেল হয়ে যাবে। 

পেমেন্ট করার জন্যে আপনাকে Continue to payment অপশনে ক্লিক করতে হবে। আপনার সুবিধা মত যে কোনো মেথডে পেমেন্ট করতে পারবেন।

এরপর প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করে Continue to purchase অপশনে ক্লিক করলে আপনার পেমেন্ট সম্পন্ন হবে। 

পেমেন্টের একটি পিডিএফ কপি আপনার ইমেইল এড্রেস এ চলে যাবে। কপিটি ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। 

বিমানের টিকেট চেক করার নিয়ম

অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম এতক্ষনে আশা করি বুঝে গেছেন। এখন তা চেক করার পালা। অনলাইনে বিমানের টিকিট কাটার প্রক্রিয়া সম্পন্ন হবার পর, টিকিট চেক করার জন্যে web check in অপশনে যেতে হবে। এখানে PNR code last name দিয়ে সার্চ করলে আপনার প্রয়োজনীয় সকল তথ্য পেয়ে যাবেন। 

lY529Rf3cxFUFORB hnGTr7ojuHyBprbZOuChWqmuhvDUwQvSS2xYnkjQ3AtKufuqLfwM R6jho 2akuqoP 1t39iGkCXEbR1gEeriYAbuf3SsnHLQgx1AJaIeGKSA0S4Zh3WfDlbAxu5jp tLUms

টিকেটের দাম 

টিকিটের মূল্য নির্ভর করে আপনি কোন স্থানে ভ্রমণ করবেন তার দূরত্ব ও বিমানের কোন ক্লাসে যাবেন তার উপর। অভ্যন্তরীণ ভ্রমণের ক্ষেত্রে বিমান টিকিটের মূল্য সর্বনিম্ন ২,৫০০ থেকে শুরু এবং আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে সর্বনিম্ন ২৪ হাজার টাকা শুরু হয়। তবে বিভিন্ন সময় বিমান সংস্থাগুলো বিভিন্ন রকমের অফার দেয় টিকিটের উপর। এই অফার গুলো লুফে নিতে পারলে আপনি কম দামে টিকিট পেয়ে যাবেন। 

অ্যাপসের মাধ্যমে টিকিট কাটার নিয়ম

ওয়েবসাইটের পাশাপাশি অ্যাপসের মাধ্যমেও টিকিট কাটা যায়। অ্যাপসের মাধ্যমে অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম হলো প্রথমে গুগল প্লে স্টোর থেকে বিমান বাংলাদেশের অ্যাপস ডাউনলোড করতে হবে। ডাউনলোড সম্পন্ন হলে ওয়েবসাইটের মতো এখানেও রেজিস্ট্রেশন করতে হবে। ওয়েবসাইটের মতই বাকি কাজগুলো সম্পন্ন করে টিকিট বুকিং করতে হবে। 

বিমান বাংলাদেশ এর পাশাপাশি আরো অন্যান্য সংস্থা থেকেও টিকিট কাটা যায়। তবে যেখান থেকেই টিকিট কাটুন না কেন, তথ্য পূরণের সময় খুবই সতর্ক থাকতে হবে যেনো পাসপোর্টের সাথে মিল থাকে। ভুল বা অসম্পূর্ণ তথ্য বা পাসপোর্টের সাথে না মিললে টিকিট ক্যান্সেল হয়ে যেতে পারে।

এই আর্টিকেল পড়ার পর আশা করি, অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম নিয়ে আপনাদের আর কোনো সমস্যা থাকবে না। এরপরও যদি কোনো প্রশ্ন থাকে, কমেন্ট বক্সে প্রশ্ন করে জানাবেন। 

আরো পড়ুনঃ

শেষ কথা

আপনার কি এখনো অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম নিয়ে কোনো কিছু জানার আছে? বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট কাটা নিয়ে যদি কোনো প্রশ্ন থেকে থাকে থাকে সেটার সমধান আপনি কমেন্ট বক্স এর মাধ্যমে পেতে পারেন। সেজন্য কমেন্ট করুন এবং আমাদের পোস্টটি শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন।

Avatar of Shakib Hasan

Blogger and SEO Expert. Founder of Techbdtricks. I always try to explore something new and let the people know about that. Keep me in your prayers.

Leave a Comment