ylliX - Online Advertising Networkওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কি? কিভাবে কাজ করে? - Tech BD Tricks

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কি? কিভাবে কাজ করে?

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কি? কিভাবে কাজ করে?

আসসালামু-আলাইকুম। সবাই কেমন আছেন? আসা করি মহান আল্লাহর রহমতে সবাই ভালো এবং সুস্থ  আছেন। আলহামদুলিল্লাহ আমাকেও তিনি সুস্থ রেখেছেন। আজ আমরা কথা বলবো ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কি? কিভাবে কাজ করে? এই বিষয়গুলো নিয়ে।

 

আজ আমাদের আলোচনার বিষয় হচ্ছে ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কি? কিভাবে কাজ করে? তো আজকে আমরা এই বিষয়গুলো খুব ভালো করে ধারনা নিবো। তো চলুন শুরু করি আজকের বিষয়।

 

প্রথমেই আমরা জানবো ওয়ার্ডপ্রেস সম্পর্কে। ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি ওয়েবসাইট বিল্ডার সফটওয়ার। আপনি এই সফটওয়ারটিকে ব্যাবহার করে খুব সহজেই যে কোনো ধরনের বলতে গেলে প্রায় সকল ধরনের ওয়েবসাইট বানাতে পারবেন। আপনি এই সফটওয়ার বা ওয়ার্ডপ্রেস ব্যাবহার শিখে নেওয়ার মাধ্যমে কিন্তু ফ্রিলান্সিং ও শিখতে পারবেন।

তো আজকের মূল আলোচনায় আসি (ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কি? কিভাবে কাজ করে?)। আমরা যেহেতু আজকে দুইটি বিষয় নিয়ে আলোচনা করব সেহেতে একসাথে আলোচনা করা যাবে না। তাই আমাদেরকে দুই ভাবে আলোচনা করতে হবে। একটি হচ্ছে ওয়ার্ডপ্রেস থিম এবং অন্যটি হচ্ছে ওয়ার্ডপ্রেস প্লাগিন। আমরা প্রথমে ওয়ার্ডপ্রেস থিম নিয়ে আলোচনা করবো তারপর  WordPress plugin

ওয়ার্ডপ্রেস থিম কি?

ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট বিল্ড করার জন্য বা বানানোর জন্য আমাদেরকে প্রথমেই আমাদের ওয়েবসাইটের হোস্টিং সার্ভারে ওয়ার্ডপ্রেস টিকে ইনসটল করতে হবে। তারপর ওয়েবসাইটটিকে বানানোর জন্য অবস্যই কোডিং করে সেটাকে ডিজাইন করে খুব সুন্দরভাবে আপনার পছন্দ মত করে একটু লুক দিতে হবে। কিন্তু আপনি তো কোডিং পারেন না। তখন আপনি কি করবেন? তখন আপনি রেডিমেট ডিজাইন করা যে কোনো একটি ফাইল ডাউনলোড করে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটিতে আপলোড করে দিবেন। যার ফলে কি হবে? আপনার ওয়েবসাইটটি একটু সুন্দর লুক পাবে যা দেখতেও অনেকটা প্রফেশনাল লাগবে। এই যে আপনি একটি রেডিমেট কোডিং ফাইল ডাউনলোড করে আপলোড করলেন সেটাই হচ্ছে ওয়ার্ডপ্রেস থিম। অর্থাৎ থিম বলতে রেডিমেট কোনো সাইটের স্ক্রিপ্ট কে বোঝানো হয়।

ওয়ার্ডপ্রেস থিমের সুবিধা

ওয়ার্ডপ্রেস থিম হচ্ছে একটি রেডিমেট ওয়েবসাইট স্ক্রিপ্ট। অর্থাৎ আপনি কোডিং জানা ছাডাই একটি সুন্দর ওয়েবসাইট বানাতে পারবেন ওয়ার্ডপ্রেস ব্যাবহার করে এবং সেটাতে সুন্দর একটি থিম ইনস্টল করে। তার মানে বুঝতেই পারছেন ওয়ার্ডপ্রেস থিম কতটা উপকারি আমাদের জন্য। কোনো কোডিং নলেজ ছাডাই আমরা সুন্দর সুন্দর এবং প্রফেশনাল ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারি মাত্র কয়েক মূহুর্তেই।

ওয়ার্ডপ্রেস থিমের অসুবিধা

হ্যাঁ সবকিছুর মত তো এটাতেও কিছু অসুবিধা রয়েছে। তো আলুন এটার কিছু অসুবিধা খুজে বের করি। আপনানি এই ওয়ার্ডপ্রেসে আপনার পছন্দের সকল থিমনপাবেন অবস্যই কিন্তু সবগুলো ফ্রিতে পাবেন না। প্রফেশনাল কোনো থিম নেওয়ার জন্য আপনাকে টাকা খরচ করতে হবে। মানে থিম ডেভেলপারদেরকে আপনাকে টাকা দিতে হবে। নাহলে আপনি থিমগুলো ব্যাবহার করতে পারবেন না। এটি একটি অসুবিধাই বটে। তাছাডা এসব খুটিনাটি কোনো সমস্যাই নয়। এগুলা বাদ দিলে ওয়ার্ডপ্রেস পৃথিবীর সবথেকে জনপ্রিয় এবং সহজ ওয়েবসাইট বিল্ডার

ওয়ার্ডপ্রস প্লাগিন কি?

আমরা সবাই মোবাইল বা ল্যাপটপ বা কম্পিউটার ব্যাবহার করে থাকি। এইসকল জিনিসে আমরা অবস্যই বিভিন্য প্রয়োজনিয় এপস ব্যাবহার করি। এই এপগুলো আমাদেরকে আরো ফিচার দিয়ে আমাদের ডিভাইসকে আসরসনিয় করে তুলে। বা আমাদের ব্যাবহারকে অনেক সহজ করে তুলে। ঠিক একই ধরনের কাজ হচ্ছে ওয়ার্ডপ্রেস প্লাগিনের। অর্থাৎ ওয়ার্ডপ্রস প্লাগিন অনেকটা এপস এর মত কাজ করে। বিভিন্য প্লাগিন বিভিন্য কাজ করে থাকে। তারা বিভিন্য অপশন যুক্ত করে আমাদের ওয়েবসাইটকে আরো সুন্দর করে তোলে এবং আমাদেরকে আরো অনেকাংশে সহজ করে দেয়। মূলত প্লাগিণ ব্যাবহারে নির্দিষ্ট কোনো পৃলাগিন নির্দিষ্ট কোনো সুবিধা বা সার্ভিস প্রোভাইট করে থাকে।

এই ওয়ার্ডপ্রো প্লাগিন এর সুবিধাগুলোই বেশি। অসুবিধা নেই বললেই আলে। তবে আপনাকে পেইড প্লাগিন গুলো কিনে ব্যাবহার করতে হবে।

 

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন কি? কিভাবে কাজ করে?

 

আরো পডুনঃ

Tech BD Tricks Administrator
Sorry! The Author has not filled his profile.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link