আইপি এড্রেস কি ? এর কাজ, সংস্করণ ও বিভিন্ন প্রকার

আইপি এড্রেস কি? এর কাজ সংস্করণ ও বিভিন্ন প্রকার

প্রথমেই আমার সালাম নিবেন। আসসলামুআলাইকুম। আমি আজকে আপনাদেরকে জানাবো আইপি এড্রেস IP address কি ? (What is IP address in bangla) তাই দেরি না করে চলুন শুরু করি আজকের আলোচনা।

 

আইপি এড্রেস কি ? (About IP address in bangla)

 


আমরা সবাই বাডিতে বা নির্দিষ্ট একটি জায়গায় বাস করি। তো আমাদেরকে যদি কেও জিজ্ঞাস করে আমার ঠিকানার কথা তাহলে আমি কিন্তু বলবো আমি ওই জায়গায় থাকি। মানে আমার বাসার ঠিকানাটা তাকে দিব বা দিতে হবে। যার ফলে সে আমার ঠিকানা জানতে পারবে এবং সেই ঠিকানাতে কোনো কিছু পাঠাতে পারবে বা নিজেও আসতে পারবে। ঠিক তেমনি অনলাইনের এই বিষাল দুনিয়ায় আইপি এড্রেস হচ্ছে আমাদের ঠিকানা। আমাদের আইপি এড্রেস ব্যাবহার করে যে কোও খুব সহজেই আমাদের ডিভাইসে যে কোনো তথ্য আদান প্রদান করতে পারবে। যেমনটা আমরা আমাদের ঠিকানাতে করে থাকি। অর্থাৎ আইপি এড্রেস IP Addrees হচ্ছে আমাদের ডিভাইসের অনলাইন ঠিকানা।



IP address কি ? (প্রযুক্তিগত ভাবে)


আমি বলেছি যে আইপি এড্রেস হচ্ছে অনলাইনে আমার ডিভাইসের একটি সুনির্দিষ্ট ঠিকানা। যেটার মাধ্যমে আমার অবস্থান, কোন কম্পানির ডাটা সুবিধা ব্যাবহার করছি ইত্যাদি সকল কিছু খুব সহজেই বের করা যাবে। আমাদের যেমন বাস্তব জীবনে একটি ঠিকানা থাকে তেমন ভাবে অনলাইনের এর জালেও আমাদের ডিভাইসের একটি সুন্দর ঠিকানা রয়েছে যেটাকে আইপি এড্রেস IP Address বলা হয়। এই আইপি এড্রেসটি বাইনারি সংখ্যায় বা সংকেতে বোঝানো হয় থাকে। আমাদের আইপি এড্রেস গুলো আসলে লেমন হয় তর একটি উদাহরন দিলাম। EX: 21.121.222.228



নিজের IP address বের করার নিয়ম কি ?



আমরা আমাদের আইপি এড্রেসটি খুন সহজেই বের করতে পারব। তার জন্য আমাদেরকে সাধারন কিছু ধারনা থাকলেই হবে। আমাদের আইপি এড্রেস বের করার জন্য সাধারনত অনেক উপায় রয়েছে তবে তার মধ্য থেকে সব থেকে সহজ দুইটি উপায় আমি আপনাদেরকে জানাবো। যেভাবে খুব সহজেই আপনি আপনার ডিভাইসের আইপি এড্রেস বের করতে পারবেন।



Internet search করে আইপি এড্রেস কিভাবে খুজবেন ?



ইন্টারনেটে সার্স করে আইপি এড্রেস বের করা হচ্চে অনেক সহজ একটি কাজ। তার জন্য আপনাকে Google.com এখানে যেতে হবে এবং সেখানে গিয়ে সার্স করতে হবে Myipaddress এটা লিখে সার্স করলেই আপনি আপনার ব্রাউজারে আপনার আইপি এড্রেসটি দেখতে পারবেন।

ওয়েবসাইট ব্যাবহার করে আইপি এড্রেস কিভাবে খুজবেন ?



আপনি চাইলে আপনার আইপি দেখার জন্য একটি ওয়েবসাইটকে ব্যাবহার করতে পারেন।
whatismyipaddress.com প্রথমে এই সাইটটি ওপেন করবেন। ওপেন করতে ক্লিক করুন আমার দেওয়া লিংক এ। তারপর আপনার ব্রাউজারে একটি নতুন উইনডো ওপেন হবে এবং সেখানে আপনি আপনার আইপি এড্রেস IP Address দেখতে পারবেন। সাথে আপনি কোন কম্পানির ডাটা ব্যাবহার করছেন, আপনার লোকেশন ইত্যাদি সকল কিছুই দেখতে পারবেন।



IP address এর ভার্সন (version)



আইপি এড্রেস IP address এর মূলত দুইটি ভার্সন রয়েছে। যেগুলো হলোঃ

IPV4
IPV6


IPV 4 



IPV এর চতুর্থ version হলো “IPV4” যেটাকে প্রথমবারের জন্য বিকশিত করা হয়েছিল, “১৯৮৩” সালে। IP র এই চতুর্থ ভার্সন ব্যবহার করে একটি network এ সক্রিয় থাকা device গুলোকে খুঁজে বের করা সম্ভব। কিছু “addressing system” এর ব্যবহারের মাধ্যমে এই “IPV4” গুলো কাজ করে। IPV4 হলো, ৩২ বিট বাইনারি নম্বর। এই IPV4 এড্রেস গুলো দেখতে কিছু এরকম “192.18.954.1“. এই আইপির ভার্সনে কেবল সমিতি পরিমানের আইপি এড্রেস থাকতে পারে।



IPV6



ইন্টারনেট প্রোটোকল এর সব থেকে আধুনিক ও নতুন ভার্সন হলো এই IPV6. IP র এই আধুনিক ভার্সনে, অসংখ্যক আইপি এড্রেস তৈরি হতে পারে। IPV6 হলো ১২৮ বিট আইপি এড্রেস। IPV4 এড্রেস এর ক্ষেত্রে কেবল সংখ্যা (numbers) ব্যবহার করা হয়। তবে, IPV6 হলো “alphanumeric addressing system” যেখানে সংখ্যা এবং ইংরেজি অক্ষরমালা দুটোই ব্যবহার করা হয়। IP6 ভার্সনটি ১৯৯৫ সালে উপস্থাপিত (introduced) করা হয়েছিল।

IP version 6 দেখতে এরকম হয় “2673:8763:57f:4897:092j:v2fe:8hj9:95jh“. তাহলে বুঝতে পারলেন তো, IP address এর বিভিন্ন সংস্করণ (version) গুলোর বিষয়ে।


IP address এর কাজ কি ?



আইপি এড্রেস IP address হচ্ছে অনলাইনের বিশাল জালে আপনার নির্দিষ্ট একটি ঠিকানা। আমরা যখন কোনো ওয়েবসাইট ব্রাউস করি তখন সেই ওয়েবসাইটের হেস্টিং থেকে বা সার্ভার থেকে আমাদের ব্রাউজারে বিভিন্য ডাটা আদান-প্রদান হতে থাকে। যেমন আপনি এই যে আর্টিকেলটি পরছেন সেটা আমার সার্ভার থেকে আপনার ব্রাউজারে আসতাছে। আর এই কাজের জন্যই দরকার আইপি এড্রেস IP address এর। কারন এই সুবিশাল অনলাইন জগতে অনেকেই একই সাইট ব্যাবহার করছে। কিন্তু কার ডিভাইসে ঠিক কোন ডাটাটি আদানপ্রদান করতে হবে তা নির্ভর করে সেই ডিভাইসের ইউজারের উপর। তো আমি একটি জিনিস খুজছি সেটা জদি আপনার কাছে শে করে আর আপনি যেটা খুজছেন সেটা জদি আমার কাছে আসে তাহলে আমাদের কেমন লাগবে? ঠিক এই সকল কারনেই আইপি এড্রেস IP address ব্যাবহার করে নির্দিষ্ট ঠিকানায় বা ডিভাইসে নির্দিষ্ট ডাটা বা তথ্যটি শে করানে হয় বা আদানপ্রদান হয়। এটিই হচ্ছে আইপি এড্রেসের কাজ। তাছাডা আইপি ব্যাবহার করে কারো সঠিক লোকেশন এবং তার সম্পর্কে সকল তথ্যই বের করা যায়।


আজকে আমরা কি শিখলাম ?



আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করেছিন আইপি এড্রেস IP address নিয়ে। আইপি এড্রেস কি, কিভাবে করজ করে, আমাদেরটা আইপি এড্রেস কিভাবে বের করবো ইত্যাদি সকল বিষয় নিয়ে আজকে আমরা আলোচনা করেছি এবং শিখেছি।

 

আরো পডুনঃ



আশা করছি, আইপি এড্রেস নিয়ে সম্পূর্ণ জরুরি তথ্য গুলো আমি আপনাদের সঠিক ভাবে দিতে পেরেছি।

তবে, আপনাদের মনে যদি কোনো প্রশ্ন বা সমস্যা রয়েছে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে অবশই জানিয়ে দিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link