কিভাবে ডোমেইন এবং হোস্টিং সেটাপ করবেন?

কিভাবে ডোমেইন এবং হোস্টিং সেটাপ করবেন?

আসসালামুআলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি মহার আল্লাহর রহমতে সকলেই ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ্ আমাকেও তিনি সুস্থ রেখেছেন। আজ আমি আপনাদেরকে শেখাবে কিভাবে আপনারা আপনাদের ওয়েবসাইটের জন্য নেওয়া ডোমেইন এবং হোস্টিং সেটাপ করবেন। এটি অনেক সহজ একটি কাজ। তবে যারা না পারে তাদের জন্য অবস্যই অনেক কষ্টকর একটি কাজ। তো যাই হেক না কেনো আমি আমার এই পোষ্টের মাধ্যমে আজকে আপনাদেরকে এই কাজটি করা বা এই কাজের অনেক সহজ প্রসেসটি দেখিয়ে দিবো। তো আর দেটি না করে চলুন শুরু করিঃ

এর জন্য আপনার অবস্যই একটি ডোমেইন এবং একটি হোস্টিং থাকতে হবে। আপনি চাইলে পেইড ডোমেইন হোস্টিং কিনে নিতে পারবেন। অথব। আমি আপনাদেরকে দেখিয়ে দিয়েছি কিভাবে আপনারা ফ্রিতে একটি ডোমেইন নিবেন এবং ফ্রিতে আনলিমিটেড স্পেস এবং ব্যান্ডউইথ সহ সকলকিছু আনলিমিটেড এর জন্য এবং মেয়ার লাইফটাইমের জন্য সম্পূর্ণ বিনামূল্যে হেস্টিং প্যাকটি নিতে পারবেন। সেগুলো না পরে থাকলে এখনি পরে নিন এবং ফ্রিতে নিয়ে নিন আপনার জন্য ডোমেইন এবং হোস্টিং

 

 

তো ডোমেইন এবং হোস্টিং নেওয়া শেষ হয়ে গেলে আপনার কাজ আশে এগুলোকে একসাথে করে আপনার সাইটটি সেটাপ করা। এখন আমরা সেটাই করবে।(ডোমেইন এবং হোস্টিং সেটাপ)

প্রথমে আপনি আপনার ডোমেইন এর কন্ট্রোল প্যানেলে লগ ইন করবেন। তারপর নেইম সার্ভার অপশনে ক্লিক করবেন। সেখানে বেশ কিছু বক্স দেখতে পারবেন। সেই বক্সগুলোতে ডিফল্ট কিছু নেইমসার্ভার দেওয়া থাকবে। সেগুলো ডিলিট করে দিবেন। ডিলিট করা হয়ে গেলে সেই জায়গায় আপনার হোস্টিং কম্পানির দেওয়া নেইমসার্ভারগুলো বসিয়ে দিবেন এবং নিচে থাকা সেভ চেন্জেস বাটন এর উপর ক্লিক করবেন। তারপর আপনার আপডেট করা নেইমসার্ভারগুলো সেইভ হয়ে যাবে। এখন সেগুলো প্রকৃত অর্থে আপডেট হতে কিছু সময় লাগবে। অনেক সময় কয়েক ঘন্টা লাগে আবার অনেক সময় এক দিন লেগে যায়। তবপ সর্বোচ্চ ২৪ ঘন্টা সময় লাগে নেইমসার্ভারগুলো আপডেট হতে।

তো আপনাদের ডোমেইনের সাথে হোস্টিং এর নেইমসার্ভারগুলো যুক্ত হয়ে গেলে আপনারা হোস্টিংএর আন্ডার থেকে আপনাদের ওয়েবসাইট সেটাপ করে ফেলতে পারবেন খুব সহজেই।

 

আরো পডুনঃ

(ডোমেইন এবং হোস্টিং সেটাপবর্তমান সময়ে সবথেকে জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডার হচ্ছে ওয়ার্ডপ্রেস। এটি অনেক সহজ একটি মাধ্যম ওয়েবসাইট বানানোর জন্য। আপনি খুব সহজেই প্রায় সকল ধরনের ওয়েবসাইট বানাতে পারবেন ওয়ার্ডপ্রেস কে ব্যাবহার করে। তাই আমি আপনাদেরকে শেখাবো কিভাবে আপনারা ওয়ার্ডপ্রেস ইনসটল করবেন আপনাদের ওয়েবসাইটে। তো চলেণ ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নেই।

 

কিভাবে আপনার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link