এসইও

SEO কি এবং কিভাবে এটি করতে হয়?

SEO শব্দটির সম্পূর্ন অর্থ হচ্ছে Search Engine Optimization. এ থেকে হয়তো আমরা অনুমান করতে পাচ্ছি যে এসইও কি? মূলত সার্চ ইঞ্জিনে জায়গা দখলের জন্য কন্টেন্টকে অপ্টিমাইজ করা বা সুন্দর করে সাজানোকে এসইও বলে। আজকের আর্টিকালে আমরা জানবো SEO কি এবং কিভাবে এটি কাজ করে।

এটি আরো ভালো ভাবে বুঝা যাবে যদি একটি উদাহরন দেই। মনে করুন, আপনি একটি মোবাইল কিনতে চান। তো মোবাইল ক্রয় করার আগে আপনি কি করবেন? অবশ্যই, আপনি মোবাইলটি সম্পর্কে বিস্তারিত জানতে চাইবেন। জানতে চাইবেন, মোবাইলটির দাম কত।

তো, মোবাইলটির দাম জানার জন্য আপনি কি করতে পারেন? আপনি কাছের কোনো দোকান থেকে জেনে নিতে পারেন কিংবা গুগলে সার্চ করতে পারেন। দোকানও হয়তো সকল মোবাইলের দাম জানে না, এবং দোকানে যেতে সময়, যাতায়াত খরচসহ অনেক অসুবিধার সম্মুখিন হতে পারেন।

কিন্তু আপনি যদি গুগলে সার্চ করেন তাহলে খুব সহজেই কিন্তু মোবাইলটির দামসহ বিস্তারিত খুব সহজের জেনে যেতে পারেন। তাই আমাদের কোনো কিছু জানার সহজ মাধ্যম হচ্ছে Google search engine.

এখন মনে করুন, Samsung m21 mobile price in Bangladesh লিখে গুগলে সার্চ করলাম এবং সেখানে কিছু ওয়েবসাইট প্রথমে চলে আসছে।

একটি বিষয় কি কখনো ভেবে দেখেছেন যে Samsung m21 mobile price নিয়ে তো অনেক ওয়েবসাইটই লেখালেখি করছে, কিন্তু সবার প্রথমে কিছু ওয়েবসাইট প্রদর্শিত হওয়ার কারন কি?

এর কারন হচ্ছে SEO. যে যে সাইটগুলোতে এসইও করা হয়েছে সেগুলো আগে প্রদর্শিত হয়েছে এবং বাকিগুলো পিছনে।

এসইও করার মূল লক্ষ হচ্ছে কোনো ওয়েবসাইটে সার্চ ইঞ্জিনে প্রথমে নিয়ে আশা। কেউ যদি কোনো নির্দির্ষ্ট কিছু লিখে সার্চ করে তাহলে আপনার ওয়েবসাইটটি যেন প্রথমে দেখায়।তো আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

কিভাবে SEO করতে হয়?

SEO-এর অনেক নিয়ম রয়েছে। আপনি যদি কোনো ওয়েবসাইটের এসইও করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই বিষয়ে দক্ষ হতে হবে। যদি এসইও-এর কাজ শিখে নিজের দক্ষতাকে বাড়াতে পারেন, তাহলে অনলাইনে ফ্রিলান্সিং করেও অনেক টাকা আয় করতে পারবেন। কেননা, সারা বিশ্বের মধ্যে এই এসইও-এর অনেক চাহিদা রয়েছে।

এসইও করতে গেলে আপনাকে এর কিছু ধাপ অনুসরণ করতে হবে।

ধাপগুলো হলোঃ

  1. কি-ওয়ার্ড রিসার্চ
  2. অন-পেইজ অপ্টিমাইজেশন
  3. অফ-পেইজ অপ্টিমাইজেশন

অর্থাৎ, যেকোনো একটি ভালো কি-ওয়ার্ড বাছাই করে সেই কি-ওয়ার্ড অনুযায়ী আপনার কন্টেন্টকে সাজাতে হবে। এবং সেই কন্টেন্ট এর মার্কেটিং তথা অফ-পেইজ অপ্টিমাইজেশন করতে হবে।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

যেহেতু এসইও করার প্রধান লক্ষ হচ্ছে সার্চ ইঞ্জিনে প্রথম স্থান দখল সেহেতু সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে তা আমাদের জানা খুবই জরুরী।

আমাদের সবারই একটি ধারণা আছে যে, গুগল সবকিছু জানে। আসলে ধারনাটি মিথ্যা।কারন গুগল শুধুমাত্র একটি সফটওয়ার এবং সে কিছুই জানে না। সে কেবল জানে যে কোন জিনিসটি কোথায় রয়েছে। এর বাইরে গুগল কিছুই জানে না ।

আমরা একজন লাইব্রেরিয়ানের সাথে গুগলের তুলনা করতে পারি। একজন লাইব্রেরিয়ান যেমন সকল বইয়ের সবকিছু জানে না কিন্তু সে জানে যে কোন বইটি কোথায় রয়েছে ঠিক তেমনই গুগল ইন্টানেটের সবকিছু জানে না কিন্তু সে জানে কোন ওয়েবসাইটে কোন ইনফরমেশনটি রয়েছে। তাই কেউ কোনো কিছু জানার জন্য সার্চ করলে গুগল সেই ওয়েবসাইটের লিংকটিকে সামনে এনে উপস্থিত করে।

গুগল সার্চ ইঞ্জিনের কাজ করার প্রক্রিয়া

আমরা তো জেনেছি যে কেউ অনুসন্ধান করলে গুগল কোনো ওয়েবসাইটের উপযুক্ত লিংক এনে আমাদের প্রদর্শিত করায়। কিন্তু গুগল সেটি কিভাবে করে?

এটি করার জন্য গুগকে একটি এটোমেটিক সফটওয়্যার আছে যেগুলোকে গুগল বট বা স্পাইডার অথবা ক্রউলার বলে। এই গুগল বট ২৪ ঘন্টার সারা ইন্টারনেট জগত ভ্রমন করে এবং কোথায় কোন ইনফরমেশন যুক্ত হলো তা সংগ্রহ করে রেখে দেয়। ফলে, যখনই কেউ কোনো কিছু জানার জন্য গুগলে সার্চ করে, গুগলবট তার ডেটাবেস থেকে লিংকটি এনে আমাদের প্রদর্শিত করায়। এভাবে গুগল কাজ করে।

গুগল কিভাবে একটি ওয়েবসাইটকে যাচাই করে?

একটি সাইটকে যাচাই করার জন্য গুললের কিছু ranking factors রয়েছে। ফেক্টরগুলো গুগল প্রকাশ করে না। কেননা যদি প্রকাশ করতো, তাহলে লোকজন কোয়ালিটি কন্টেন্টের উপর নজর না দিয়ে ফেক্টরগুলোর উপর নির্ভর করে সাইট রেংক করিয়ে ফেলতো। ফলে, কেউ সার্চ করলে গুগল সঠিক ফলাফল দেখাতে পারতো না। এবং গুগলে বিরাট ক্ষতি হয়ে যেতো।

কিন্তু, কিছু এসইও এক্সপার্ট এগুলো সম্পর্কে আমাদের ধারণা দেন। এর মধ্যে প্রধান ৫ টি ফেক্টর হলোঃ

  1. কন্টেন্ট কোয়ালিটি
  2. ডোমাইন ফেক্টর
  3. ইউজার এক্টিভিটি
  4. অন-পেইজ ফেক্টর
  5. অফ-পেইজ ফেক্টর

এসব ফেক্টরের উপর নির্ভর করে গুগল যাচাই করে যে কোন ওয়েবসাইটি রেংকিং-এ আগে থাকার যোগ্য। তাছাড়া গুগল দেখে যে কোন সাইটটি নিয়ে অপেক্ষাকৃত বেশি আলোচনা হচ্ছে চারপাশে। গুগল সেই সাইটটিকেই প্রথমে স্থান দেয়।

সর্বশেষ কথা

আশা করি, আপনারা এসইও সম্পর্কে প্রাথমিক ধারনা পেয়েছেন। খুব শিগ্রই এসইও নিয়ে বিস্তারিত পোস্ট করবো। আমাদের পাশে থাকার জন্য ধন্যবাদ এবং আজকের আর্টিকালটি যদি যথাযথ মনে করে থাকেন তাহলে বেশি বেশি শেয়ার করে দেওয়ার অনুরোধ রইলো।

ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close