ylliX - Online Advertising Networkঅনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি - Some Ways to increase sales using Internet - Tech BD Tricks

অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি – Some Ways to increase sales using Internet

অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি – Some Ways to increase sales using Internet

অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতিঃ যেকোনো বাণিজ্যের জন্য প্রচারণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যত ভালো পণ্য বা সেবাই থাকুক না কেন, ক্রেতারা যদি সেগুলো সম্পর্কে নাই জানতে পারে তাহলে বিক্রয় বৃদ্ধি পাবে না। ইন্টারনেটের সাহায্যে আপনি আপনার গ্রাহকদের কাছে আপনার পণ্য বা সেবা গুলো পৌঁছে দিতে পারেন। তবে তা সঠিকভাবে করার জন্য আপনাকে সঠিক কৌশল অবলম্বন করতে হবে। সবচেয়ে সহজ পদ্ধতিটি হল ফেসবুক পেইড ক্যাম্পেইন। যা প্রায় সবারই জানা।

ফেসবুক পেইড ক্যাম্পেইন সম্পর্কে বিস্তারিত দেখতে পারেন এখানে। এছাড়াও রয়েছে গুগল অ্যাডওয়ার্ড। গুগোল এডওয়ার্ড হচ্ছে একটি বিজ্ঞাপন প্রচারের মাধ্যম। এগুলো ছাড়াও আরো অনেক কার্যকরী কৌশল রয়েছে যেগুলো সম্পর্কে অনেকেই জানে না। যার ফলে তাদের বাণিজ্য শুধুমাত্র ফেসবুক নির্ভর হয়ে উঠেছে। যদি আপনি একটি উপায়ে বাণিজ্যের উপর নির্ভরশীল থাকেন তাহলে আপনি যেকোনো সময় বিপদে পড়তে পারেন। তাই আমাদের উচিত বাণিজ্য প্রসারে একাধিক ব্যাবস্থা তৈরি করা। আজকের এই পর্বে আমি তেমনই কিছু ভিন্নধর্মী প্রচারণার কৌশল সম্পর্কে আলোচনা করেছি। যার মাধ্যামে আপনার ব্যাবসাতে নতুন নতুন গ্রাহক পেতে সাহায্য করবে।চলুন শুরু করা যাকঃ অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি?

ক্লায়েন্টের সাথে সরাসরি যোগাযোগ করুন

আপনাকে একটি ঘটনা বলি। যখন আমি ডিজিটাল মার্কেটিং এ সবে মাত্র কাজ শুরু করলাম তখন একবার ফেসবুকে কিছু প্রতিষ্ঠানকে খুঁজে বের করি। তখন লক্ষ্য করলাম তাদের মধ্যে কিছু প্রতিষ্ঠান সঠিকভাবে ফেসবুকে ক্যাম্পেইন গুলো চালাতে পারছে না। তারা ঠিকই বিজ্ঞাপনে অর্থ খরচ করছে কিন্তু অনেক ভুল-ত্রুটি হচ্ছিল। আমি তাদেরকে ভুলগুলো ধরিয়ে দিয়ে মেসেজ করলাম। সাথে এও বলে দিলাম কিভাবে করলে আরো ভালো ফলাফল পাওয়া যাবে অনেকে রিপ্লাই দেয়নি।

কিন্তু পরবর্তীতে লক্ষ্য করলাম তারা আমার দেওয়া পরামর্শগুলো অনুসরণ করছে যা সত্যিই ভাল লাগার মত। পরবর্তীতে সেগুলোর মধ্যে একটি প্রতিষ্ঠান আমার সাথে যোগাযোগ করে। তারা মার্কেটিং এর আরো কিছু ফ্রি পরামর্শ নেয়। কিছুদিন পর তারা আবার আমার সাথে যোগাযোগ করে এবং তাদের বিজ্ঞাপনগুলো পরিচালনা করার অফার দেয়। সেই প্রতিষ্ঠানটিতে ডিজিটাল মার্কেট হিসেবে চুক্তিভিত্তিক কাজ করে আমার প্রায় দেড হাজার ডলারের মতো উপার্জন হয়েছিল। ঠিক একই পদ্ধতি অবলম্বন করে ওয়েবসাইট ডেভেলপমেন্ট এসিও সম্পর্কিত অনেক কাজ পেয়েছিলাম।

তাদের মধ্য থেকে এখনো কয়েকটি প্রতিষ্ঠানে থেকে প্রায় কাজের অফার পাই। অর্থ খরচ না করেও জে ক্লাইন্ট পাওয়া যায় এটা বোঝানোর জন্যই বিষয়টি বললাম। অন্য সবার থেকে একটু ভিন্নভাবে চিন্তা করলে আপনি সহজেই নতুন নতুন ক্লায়েন্ট পেতে পারেন। আমি তেমন কিছুই করিনি। আমার কাজ প্রথমে ফ্রি সেবা হিসাবে অফার করেছিলাম।যার ফলে তারা বুঝেছিলো আমি এই বিষয়ে একজন অভিজ্ঞ। যা আমি প্রতিষ্ঠানগুলোকে খুব সহজেই বোঝাতে পেরেছিলাম। অনেক সময় আপনার কাছে অনেক ভাল দক্ষতা বা প্রডাক্ট থাকতে পারে। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

কিন্তু তা কি ধরনের উপকারে আসতে পারে তা গ্রাহকরা নাও জানতে পারে। তাই আমি যখন ফ্রিতে তাদেরকে অফার করতাম তারা সেটার উপকারিতা বুঝতে পারবে এবং পরবর্তীতে তা কিনে নেবে। এজন্যই টাকা উপার্জনকে লক্ষ্য হিসেবে না নিয়ে পন্যের ফ্রী স্যাম্পল গ্রাহকদের দিতে থাকে। কারণ আমরা জানি একবার যদি গ্রাহক সেবাটি উপভোগ করতে পারে তাহলে পরবর্তীতে তারা তা কিনে ব্যবহার করবে। তাই গ্রাহক আসার অপেক্ষায় বসে না থেকে বরং আপনি নিজে তাদের সাথে যোগাযোগ করুন। প্রথমে উপার্জনের কথা চিন্তা না করে গ্রাহক যোগানোর চেষ্টা করুন। বুদ্ধি ব্যবহার করার চেষ্টা করুন। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

কন্টেন্ট মার্কেটিং

কনটেন্ট মার্কেটিংয়ের একটি এভারগ্রীন ডিজিটাল মার্কেটিং পদ্ধতি। যার সঠিক ব্যবহারে আপনি বিজ্ঞাপনে অর্থ খরচ না করে অনেক গ্রাহক পেতে পারেন। আমার একটা ইন্ডিয়ার ক্লায়েন্ট কিছু পণ্য নিয়ে ই-কমার্স শুরু করেছিল। কিন্তু বিজ্ঞাপনে অর্থ বিনিয়োগ করার মত এত বাজেট বা টাকা তার ছিল না। আমার কাছে পরামর্শ চাওয়ায় আমি তাকে বললাম কোন্টেন্ট রাইটিং বা মার্কেটিং এ গুরুত্ব দিতে। তারপর সে তার ইকমার্স ওয়েবসাইটে একটি ব্লক চালু করলো। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

সেখানে বিউটিশিয়ান সম্পর্কিত বিভিন্ন উপকারী আর্টিকেল প্রকাশ করতে শুরু করে দিলো। এমন না যে সে বিউটি কেয়ার সম্পর্কে অনেক অভিজ্ঞ। গুগলে সার্চ করলে বিউটি কেয়ার সম্পর্কিত অনেক tips-tricks পাওয়া যায়, সেগুলো পডে ধারনা নিয়ে সে তার ওয়েবসাইটে বাংলায় কন্টেন্ট লেখা শুরু করলে এবং সেগুলো ফেইসবুকে প্রকাশ করলো। একসময় ফেসবুক থেকে অনেক গ্রাহক তার ওয়েবসাইটে ভিজিট করতে শুরু করে। আবার গুগোল থেকেও অর্গানিক ট্রাফিক আসা শুরু করে। এভাবেই কনটেন্ট মার্কেটিং কে কাজে লাগিয়েছে প্রতিদিন নতুন নতুন গ্রাহক পেতে শুরু করে। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

লক্ষ্য করলে দেখবেন ফেসবুক বিভিন্ন ওয়েবসাইট আপনাকে রিকমেন্ট করে। যে বিষয়ে আপনার আগ্রহ রয়েছে সেই বিষয়ক আর্টিকেল গুলো আমার ফেসবুক ওয়ালে দেখতে পাবেন। একইভাবে আপনি ওয়েবসাইটে পোষ্ট করে তা ফেসবুকে শেয়ার করতে পারেন। এতে অর্গানিক্যালি আমাদের ওয়েবসাইটে গ্রাহকরা ভিজিট করতে থাকবে এবং বিক্রয় বৃদ্ধি পাবে। কনটেন্ট মার্কেটিং দারুন একটি উপায় গ্রাহকের কাছে আপনার পন্য বা সার্ভিস পৌছে দেওয়ার জন্য। গ্রাহকের কাছে পৌঁছানোর পর গ্রাহকের জন্য সেবাটি সে খুঁজে পাবে। আপনার গ্রাহকরা কোন বিষয়ে আগ্রহী এই বিষয়গুলো বোঝার চেষ্টা করুন। সেই সম্পর্কিত উপকারী আর্টিকেল প্রকাশ করুন। যার ফলে আপনার প্রতি এবং আপনার পন্য বা সার্ভিসের প্রতি গ্রাহকদের বিশ্বাস তৈরি হবে। যা অর্গানিক ভাবে দীর্ঘ সময় ধরে আপনাকে নতুন নতুন গ্রাহক পেতে সাহায্য করবে। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

এসইও

সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি অনলাইনে প্রচারণার জন্য আপনি এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে পারেন। যা আপনাদের ওয়েবসাইটের আর্টিকেল বা পণ্যগুলোকে গুগল সার্চে আসবে। সেখান থেকেও অনেক অনেক অর্গানিক কাস্টমার পাবেন। আর গুগল সার্চের কারনল ওয়েবসাইটের এসইও করতে হয়। কিভাবে কন্টিনিউ করতে হয় তা জানতে এই পর্বটি দেখতে পারেন। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

সূত্র মতে গুগলে প্রতি মিনিটে প্রায় 80% মানুষ বিভিন্নভাবে গুগল সার্চ ব্যবহার করে থাকে। এসইও করার মাধ্যমে ওয়েবসাইটের কনটেন্ট গুলোকে আপনি গুগল সার্চের নিয়ে আসার চেষ্টা করুন। এতে গ্রাহকরা ফেসবুকের পাশাপাশি গুগল থেকে খুঁজে পাবে। ফলে খরচ না করে ও নিয়মিত গ্রাহক পেতে থাকবেন। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

ডিসকাউন্ট অফার করুন

অর্থ কে না বাঁচাতে চায়। তাই বিভিন্ন গুরুত্বপূর্ণ দিনগুলোতে আপনারা বিভিন্য পণ্যের উপর বিশেষ ছাড দিতে পারেন। ফলে গ্রাহকরা আপনার পন্যর পর আগ্রহি হবে এবং পুনরায় ক্রয় করবে। ঠিক তেমনি নতুন নতুন গ্রাহক পাবেন। ছাড়ের অফার থেকে লাভটা নাও হতে পারে, তবে আপনি এতে অনেক কাস্টমার পাবেন। গবেষণায় দেখা গিয়েছে কোন কিছুর উপর ছার বা ডিসকাউন্ট দেওয়া হলে তা নিয়ে আপনার গ্রাহকরা অন্যদের সাথে আলোচনা করে। ফলে অন্যরাও সেই পণ্য ক্রয়ে আগ্রহী হয়ে ওঠে। এছাড়াও একই পণ্য মূল্য ছাড়ে পেলে মানুষের মধ্যে একটি বিজয়ের মনোভাব সৃষ্টি হয়। এর মধ্যে মৌখিক প্রচারণা শুরু করে দেয় আপনার কাস্টমাররা। যা অন্যান্য যেকোন প্রচার পদ্ধতি থেকে অনেক বেশী কার্যকর। তাই শুরুর প্রায়ই আকর্ষণীয় ছাড় দিন। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

প্রতিযোগিতার আয়োজন করুন

প্রতিযোগিতা মানুষ অনেক অনেক ভালোবাসে। যারা প্রতিোগিতায় অংশ নেয় তাদের মধ্যে একধরনের বিজয়ের আনন্দ কাজ করে। আর আমি বিশেষ ভাবে বলতে পারি যে বা বলা যায় মানুষ কখনোই বিজ্ঞাপন মনে রাখে না, কিন্তু এ ধরনের প্রজারনার ফলে গ্রাহকরা তাদের ফ্রেন্ড কেউ বলতে থাকে। তবে একটি বিষয়ে অবশ্যই লক্ষণীয় প্রতিযোগিতা যেন খুব বেশি কঠিন না হয়। প্রতিযোগিতা যত সহজ হবে ততো বেশি মানুষ অংশগ্রহণ করবে। মনে করেন আপনার একটি রেস্টুরেন্ট রয়েছে। সেখেত্রে আপনাদের পেইজে গ্রাহকদের খাবার সম্পর্কিত একটি সহজ প্রশ্ন করতে পারেন বা বিভিন্ন বিশেষ দিন উপলক্ষে সেই বিষয়ক সাধারণ প্রশ্ন করেন। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

অনেকেই সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার পাশাপাশি তাদের বন্ধুদের অংশগ্রহণে আমন্ত্রণ করবে। সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে কিছু মানুষকে আপনি কিছু উপহার দিন। এতে গ্রাহকদের মাঝে আলোচনা ও ইন্টারেস্টিং সৃষ্টি হবে। আপনি যদি তিনটি বার্গার উপহার দেন প্রতিযোগিতায় বিজয়ীর মধ্যে তাহলে আপনি অনেক আলোচিত হবেন অথচ তিনটি বার্গারের সমমূল্যের অর্থ বিজ্ঞাপনে বিনিয়োগ করেও আপনি গ্রাহকদের মাঝে এই ধরনের এঙ্গেজমেন্ট তৈরি করতে পারবেন না। তাই এরকম আনন্দপূর্ণ প্রতিযোগিতার আয়োজন করুন। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

এফিলিয়েট মার্কেটিং

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অন্যান্যদের অর্থ উপার্জনের ব্যবস্থা করে দিন। অন্যরা যদি আপনার প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারে তাহলে অনেক দ্রুত বেড়ে উঠবে আপনার সেল। এফিলিয়েএ নিয়োগের মাধ্যমে আপনি খুব সহজে আপনার সেল বৃদ্ধি করতে পারেন। ধরুন আপনি প্রতিদিন একা ১০০ টা বার্গার বিক্রয় করতে পারেন। এখন যদি আপনি ১০০ জন এফিলিয়েট রাখেন এবং তাদের মাধ্যমে যতবার বিক্রয় হবে তারা 20% লভ্যাংশ পাবে তাহলে তারা আপনার হয়ে আপনার প্রডাক্টের মার্কেটিং করবে।

এখন সেই 100 জন যদি প্রতিদিন মাত্র 10 টা করে বার্গার বিক্রি করে দেয় তাহলে প্রতিদিন বিক্রি হবে ১১০০ টি বার্গার (আপনার ১০০ আর ১০০ জন এফিলিয়েট ১০ টা করে মোট ১০০০) টাকা আয়ের সুযোগ থাকায় আপনার হয়ে বা আপনার প্রতিষ্ঠানের হয়ে তারা আপনার প্রডাক্ট প্রচার করবে। তাদেরকে মাসে মাসে সম্মানী দেয়ার প্রয়োজন হবে না। আপনি একা যেখানে প্রতিদিন মাত্র 100 টা বিক্রয় করতেন সেখানে এফিলিয়েট পার্টনার নেয়ার পর প্রতিদিন 11০০ টা বার্গার বিক্রয় হচ্ছে। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

এটি একটি উদাহরণ মাত্র। আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেই ই-কমার্স সাইট তৈরি করে থাকেন তাহলে আলটিমেট এলিয়েন প্লাগিনটি ব্যবহার করতে পারেন। মানুষ আপনার ওয়েবসাইটে এিলিয়েট পার্টনার হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবে এবং তারা কি পরিমান বিক্রয় করছে কত উপার্জন হচ্ছে তা নিজেরাই দেখতে পারবে। এফিলিয়েট পার্টনার এর জন্য প্রযুক্তির যা দরকার বা প্রয়োজন তার সবই রয়েছে রয়েছে এই প্লাগিনে। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

ভিডিও কনটেন্ট

গবেষণায় দেখা গিয়েছে মানুষ অন্যান্য মাধ্যমের থেকে ভিডিও কনটেন্ট এর সাথে যুক্ত থাকতে বেশি পছন্দ করে। আপনার কথাই চিন্তা করুন! আপনি প্রতিদিন কত ধরনের ভিডিও কনটেন্ট দেখেন? ভিডিও কনটেন্ট একটি শক্তিশালী মাধ্যম মার্কেটিং করার জন্য। আপনি যদি সঠিক ভাবে মার্কেটিং করতে পারেন তাহলে আপনার গ্রাহকের অভাব হবেনা। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

একটি সময় ছিলো যখন শুধুমাত্র টেলিভিশনের মাধ্যমে মানুষ ভিডিও কনটেন্ট দেখার সুযোগ পেত। কিন্তু এখন সামাজিক মাধ্যমগুলো হয়ে উঠেছে ভিডিও মার্কেটিং এর জন্য অনেক গুরুত্বপূর্ন একটি মাধ্যম। তাই এই গুরুত্বপূর্ণ সেবা অথবা গ্রাহকদের উপকারে আসতে পারে এমন সব তথ্য দিয়ে ভিডিও তৈরি করতে পারেন। সেগুলো সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ করে গ্রাহকের কাছে আপনার সেবা বা পন্য তুলে ধরতে পারেন। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

তো এইসকল মাধ্যম ব্যাবহার করে কিন্তু আপনি খুব সহজেই আপনার সেল বাডাতে পারবেন এবং আপনার প্রডাক্ট গুলো ফ্রিতে প্রোমোট করতে পারবেন। তাছাডাও আপনার টার্গেটেড কাস্টমার পেতে পারেন খুব সহজেই। তো বন্ধুরা, আজকে এখানেই শেষ করবো। অনলাইনে বিক্রয় বৃদ্ধিতে কিছু কার্যকরী পদ্ধতি।

আমার আরো আর্টিকেল পডুনঃ

Tech BD Tricks Administrator
Sorry! The Author has not filled his profile.

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link