কিভাবে ফ্রিতে হোস্টিং নিবেন? ফ্রি হোস্টিং

কিভাবে ফ্রিতে হোস্টিং নিবেন? ফ্রি হোস্টিং

আসসালামুআলাইকুম। আশা করি মহান আল্লাহর রহমতে সবাই ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমাকেও তিনি সুস্থ রেখেছন। আজ আমরা ফ্রি হোস্টিং নিয়ে কথা বলবো।

তো আমি এর আমি দেখিয়েছি কিভাবে আপনারা ফ্রি ডোমেইন নিবেন। তো ডোমেইন নেওয়া হয়ে গেলে আমাদের সামনে যেই বিষয়টি আসে সেটি হচ্ছে হেস্টিং। তো এই হোস্টিং টাও যদি ফ্রিতে পাওয়া যায় তাহলে কেমন হয়? অবস্যই ভালো হয়। তো চলুন শুরু করি। তার আগে আপনাকে আরো একটি পোষ্ট পরতে হবে। সেটি হচ্ছে কিভাবে আপনি ডোমেইন নিবেন। তার জন্য নিচের পোষ্টটি পডে নিন এবং ফ্রিতে একটি ডোমেইন নিয়ে নিন।

 



হেস্টিং কি?



হেস্টিং হচ্ছে মূলত একটি মেমোরি। আমরা যেমন আমাদের মোবাইলে বা কম্পিউটারে মেমোরি ব্যাবহার করি গবং সেখানে আমাদের প্রয়োজনিয় সকল ডাটা সংগ্রহ করে রাখি। যার ফলে আমরা আমাদের প্রয়োজনিয় সময়ে সেই নির্দিষ্ট যাগয়ায় গিয়ে সেই ডাটাটি ওপেন করে যখন তখন তার সুবিধা নিতে পারি। ঠিক তেমনি ওয়েবসাইট বানানের জন্য যে সকল ফাইল বা কন্টেন্ট রাখতে হয় সেগুলেকে রাখার জন্য অনলাইন ক্লাউড স্পেস কিনতে হয়। অর্থাৎ হেস্টিং হচ্ছে অনলাইন মেমেরি। যেখানে আপনি আপনার ওয়েবসাইটের জন্য প্রয়োজনিয় সকল ফাইল বা ডাটা রাখতে পারবেন।



ফ্রি হোস্টিং কি?



ফ্রি হেস্টিং বলতে মূলত ফ্রিতে হোস্টিং নেওয়াকে বলে। আসলে ফ্রি হেস্টিং আর পেইড হেস্টিং একই। তবে পেইড হেস্টিং এর থেকে আপনি ফ্রি হেস্টিং এ কিছু সুবিধা পাবেন। যেমন আপনি এসএসএল পাবেন না। তবে সমস্যা নেই। আমি আছি তো। আমি আপনাদেরকে দেখিয়ে দিবে কিভাবে ফ্রিতে এসএসএল নিতে পারবেন।



ফ্রি হোষ্টিং এর সুবিধা



আপনাকে কোনো প্রকার কোনো টাকা খরচ করতে হবে না এই ফ্রি হেস্টিং এর জন্য। প্রায় সকল সুবিধাই পাবেন এই হেস্টিং সার্ভারে। লাইফটাইম এর জন্য ফ্রিতে ব্যাবহার করতে পারবেন।



ফ্রি হেস্টিং এর অসুবিধাঃ



সকল জিনিসের জেমন ভালো দিক রয়েছে ঠিক তেমনি রয়েছে খারপ দিক। ফ্রি হোস্টিং ও তার ব্যাতিক্রম না। এখানেও বেশ কিছু খারাপ দিক রয়েছে যগুলো আমি আপনাদের সাথে আলোচনা করব। এখানে আপনার ডাটাগুলো সিকিউর থাকবে না। অর্থাৎ আপনার ওয়েবসাইটের সকল ডাটা যে কোনে সময় হ্যাক হওয়ার সম্ভবনা থাকবে। তবে আপনি যদি অনেক বেশি সিকিউরলি কাজ করেন। কেও না যানে আপনার ব্যাপারে তাহলে আপনি এই কাজটিকে সফল করতে পারবেন। মানে আপনার সািট বা সাইটের ডাটাগুলো হ্যাক হওয়ার সম্ভবনা অনেকটা কমাতে পারবেন। তারপর আশে সাসপেন্ড।

 

আপনি আপনার হোস্টিং কম্পানির কোনো পলিসি ভায়োলেট করার সাথে সাথে আপনার সাইটটি বা আপনার ডোমেইনের প্যাকেজটি তারা সাসপেন্ড করে দিবে। এই ক্ষেত্রে তাদের দেওয়া নির্দেশনা গুলোকে আওনাকে মেনে চলতে হবে। সাইট সাসপেন্ড হয়ে গেলেও আপনি তাদের কাছে সাইট ফেরত চেয়ে আবেদন করতে পারবেন। তারা সেক্ষেত্রে আপনাকে কয়েক ঘন্টার মধ্যে সাইটটি ব্যাক করে দিবে।



ফ্রি হোস্টিং কিভাবে নিবেন?



প্রথমে চলে যাবেন এই লিংক এ, ক্লিক করুন তারপর আপনাদের সামনে একটি নতুন একটি ওয়েবসাইট আসবে সেখানে ওপরের দিকে ক্লিক করলে দেখবেন একটি অপশন আছে ক্লায়েন্ট এরিয়া নামে। সেখানে ক্লিক করবেন। সেখানে ক্লিক করার পর আপনার সামনে একটি অপশন আসবে এবং ঠিক তার নিচে সাইন আপ বা ক্রিয়েট একাউন্ট নামে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনারা আপনাদের সকল সঠিক তথ্য দিয়ে সাইটটিতে সাইনআপ করবেন। তারপর আপনার মেইলের ইনবক্সে একটি ভপরিফিকেশন কোড যাবে সেটাতে ক্লিক করে আপনার একাউন্টটি ভেরিফাই করে নিবেন। তারপর আপনি আপনার একাউন্টে লগইন করবেন।

 

লগইন করার পর দেখতে পারবেন ক্রিয়েট নিউ নামে একটি অপশন রয়েছে। ( আপনাদের সুবিধার জন্য পোস্টের শেষে একটি ভিডিও দিয়ে দিয়েছি ) সেখানে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনারা আপনাদের ডোমেইনটির নাম দিবেন। এখানে চায়লে আপনি সাবডোমেইন এও একটি সাইট বানাতে পারবেন। তারপর সেটি ঐভিভিটিলি চ্যাক করে নিয়ে যদি এভাইলেবল থাকে তাহলে কন্টিনিউ বাটনে ক্লিক করবেন। তারপর আপনারা দুটি নেইমসার্ভার পাবেন। সেই দুটিকে আপনার ডোমেইনের নেইমসার্ভার সেকশনে গিয়ে বসিয়ে দিবেন। তারপর সেভ করে নিবেন। সেভ হয়ে গেলে ডোমেইনটি আপডেট হবে।

 

আপডেট হতে সর্বোচ্চ ২৪ ঘন্টা সময় লাগতে পারে। তারপর আপনারা আবার হোস্টিং সাইটে ফিরে যাবেন এবং কন্টিনিউ করে দিবেন। দেখবেন সেটি হয়ে গেছে এবং আপনাকে একটি নতুন ওইনডোতে নিয়ে যাবে। সেখানে আপনারা কন্ট্রোল প্যানেলের লিংক পাবেন এবং হোস্টিং সার্ভার সাইটের হেম পেইজের লিংক পাবেন। যেখানে ইচ্ছা ক্লিক করে দিবেন। তারপর আপনারা হেম পেইজেও সাইটের সি প্যানেলের লিংক পেয়ে যাবেন একটু খুজলেই। তো আপনি কিন্তু সম্পূর্ণ বিনামূল্য একটি আনলিমিটেড হোস্টিং সার্ভার নিয়ে নিলেন এবং সাথে সি-প্যানেল ও পেলেন। মানে ফুল কন্ট্রোল প্যানেল। আহ্ কি মজা।

 

আমি দুটি টিউটেরিাল একসাথে দিলাম যেন আপনাদের বুঝতে সুবিধা হয়।

 

 


যেহেতু ভিডিও দিয়ে দিচ্ছি তাই স্ক্রিনসর্ট দিলাম না। তাছাডা আমি আপনাকে সকল কিছু খুব সহজ বাংলা ভাষায় বুঝিয়ে দিয়েছি। যার জন্য আপনার বুঝতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। তারপরও সমস্যা হলে ভিডিওটি দেখুন। আরে প্রশ্ন থাকলে কমেন্টে বলুন। সমাধান পেয়ে যাবেন আশা করি।

 

কিভাবে ফ্রিতে ডোমেইন নিবেন? ফ্রি ডোমেইন


আরো পডুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link