কিভাবে ফ্রিতে ডোমেইন নিবেন? ফ্রি ডোমেইন

কিভাবে ফ্রিতে ডোমেইন নিবেন? ফ্রি ডোমেইন

আসসালামু আলাইকুম। তো, কেমন আছেন? আসা করি মহান আল্লাহর রহমতে ভালোই আছেন। আলহামদুলিল্লাহ আমাকেও তিনি ভালো রেখেছেন। তো চলুন এবার কাজের কথায় আসি।  আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনারা একটি ফ্রি ডোমেইন (Free Domain) নিবেন এবং সেটাকে ব্যাবহার করবেন। এটি একটি টপ লেভেল ডোমেইন। সাথে আপনারা এই ডোমেইনটির ফুল কন্ট্রোল পাবেন। তাই ডোমেইনটিকে ব্যাবহার করতে আপনাদের কোনো সমস্যা হবে না। আপনারা এই ডোমেইনটিকে সম্পূর্ণ ১ বছরের জন্য ব্যাবহার করতে পারবেন সম্পূর্ন বিনামূল্য। এর পরের বছর অর্থাৎ এক বছর পর যদি ডোমেইনটিকে আপনারা আবার রিনিও করতে চান তাহলে আপনাকে সেই ডোমেইনটির রেগুলার প্রাইস বা দাম দিয়ে কিনতে হবে। তো সে যাই হােক। এখন চলুন দেখে নিই কিভাবে আপরা ১ বছরের জন্য একটি ডোমেইন নিব তাও বিনামূল্যে।



ফ্রি ডোমেইন (Free Domain) কি?



ফ্রি ডোমেইন (Free Domain) কি সেটা জানতে হলে আপনাকে আগে জানতে হবে ডোমেইন কি। ডোমেইন হচ্ছে মূলত একটি নাম। যেমন trchbdtricks.com আর শেষে যে ডট দেওয়ার পরের অংশটুকু রয়েছে সেটা হচ্ছে এক্সটেনসন। এখানে শুধু যে ডট কম ডোমেইন এক্সটেনশন রয়েছে এমনটা নয় কিন্তু। এমন আরো শত শত হাজার হাজার ডোমেইন এক্সটেনশন রয়েছে। যেমনঃ dot.com dot.net dot.org dot.xyt dot.club dot.tk dot.ml dot.ga dot.pro dot.new dot.online ইত্যাদি।



তো আমি আজকে দেখাবো কিভাবে আপনারা tk ml ga এই এক্সটেনশনের ডোমেইনগুলো ফ্রি তে নিতে পারবেন। তো ডোমেইনটা আসলে এটায়। আর ফ্রি বলতে হচ্ছে খরচ করা ছাডাই কিভাবে পাবেন সেটা। সুতরাং বলা যায় যে; ডোমেইন আর ফ্রি ডোমেইন (Free Domain) একই।

 

আরো পডুনঃ

 

কিভাবে নিবেন?



এই দুনিয়াতে ফ্রি ডোমেইন (Free Domain) নেওয়ার মতো মাত্র একটি ওয়েবসাইট ই রয়েছে। তার নাম হচ্ছে ফ্রি নোম। Freenom.com আপনারা এই ওয়েবসাইট থেকে ফ্রিতে একটি টপ লেভেল ডোমেইন নিতে পারবেন।

তো অনেক কথা হলো এবার চলুন একটি ফ্রি তোমেইন কিভাবে রেজিস্টার করতে হয় সেটা দেখে নেই।

প্রথমে এখানে ক্লিক করুনঃ Freenom.com
তারপর আপনি একটি ডোমেইন সার্স করার জন্য বক্স পাবেন যেমনটা কোনো পেইড ডোমেইন কেনার সময় দেখতে পান।( বিঃ দ্রঃ আমি আপনাদেরকে স্ক্রিনসর্ট দিচ্ছি না। কারন এই আর্টিকেলটির শেষেরদিকে একরি ভিডিও দিয়ে রেখেছি।)

কিভাবে ফ্রিতে ডোমেইন নিবেন? ফ্রি ডোমেইন

তারপর আপনারা সেই সার্স বক্সে আপনাদের কালখিত ডোমেইন ডোমেইন নেইমটি সার্স করবেন। তারপর সেটাতে অন্য পেইজে নিয়ে যাবে আপনাদেরকে। সেখানে আপনাদেরকে ফ্রি কিছু এক্সটেনশন দেখানো হবে প্রথম দিকে। আপনারা যদি সেই ফ্রি ডোমেইন (Free Domain) গুলো নিতে চান তাহলে আপনাকে অবস্যাই দেখতে হবে সেই ডোনেইনগুলো এভাইলেবল আছে কি না। যদি এভাইলেবল থাকে তাহলে আপনারা সেই তোমেইনটির পাশে এড টু কার্ড নামে একটি অপশন পাবেন। সিম্পল ভাবে সেখানে একটি ক্লিক করে দিবেন। ক্লিক করার পর দেখবেন সেই এড টু কার্ড অপশনটি চেন্জ হয়ে যাবে এবং সেখানে চেকআউট নামপ একটি নতুন অপশন যুক্ত হবে।

 

আপনারা সেখানে ক্লিক করে দিবেন। তারপর আপনাদের সামনে একটি ছেট্ট ফর্ম ওপেন হবে এবং সেখানে কিছু ইনফরমেশন দিতে হবে। আপনারা সেখানে আপনাদের সঠিক ইনফরমেশন বা তথ্য গুলো দিয়ে সাবমিট করবেন। বপনারা চাইলে সরাসরি গুগেল একাউন্ট ব্যাবহার করেও আপনারা শেখানে লগইন করে নিতে পারবেন। সেটা আপনাদের ইচ্ছা। তো, লগইন বা ফ্রম পূরনের কাজ চেষ হয়ে গেলে আপনারা আপনাদের মেইলে একাউন্ট এক্টিভ করার জন্ন একটি এজটিভেটর মেই পাবেন যেখানে একটি লিংক দেওয়া থাকবে। তো সেই লিংকে ক্লিক করার পর আপনাদের মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে নিবেন। তারপর আপনারা সেখানে ফ্রি নোম এর আন্ডারে যেই একাউন্টটি ওপেন করলেন সেখানে আপনার সদ্য রেজিস্ট্রেশন করা ডোমেইন ফুল কন্ট্রোলার প্যানেল পেয়ে যাবেন এবং আপনার ডোমেইনটিকে পুরোপুরি ভাবে কন্ট্রোল করতে পারবেন।

 

ফ্রি ডোমেইন (Free Domain) তো আমি আজকের এই ‍পর‌্যন্তই রাখবো। আমি আশা  করি আপনারা খুব সহজেই আপনাদের জন্য একটি ডোমেইন ফ্রিতে রেজিষ্ট্রেষন করতে পারবেন এবং আপনারা সেটার ফুল কন্ট্রোল পাবেন তাও বিনা মূল্যে। আপনাদের আরো সুবিধার জন্য আমি নিচে একটি ভিডিও দিয়ে দিলাম যেটা দেখে আরো ভালো করে বুঝতে পারবেন বিষয়টা।

 

 

ফ্রি ডোমেইন (Free Domain) এই সম্পর্কে তো আপনি জেনেই ফেললেন। এখন আপনার দরকার হবে হোস্টিং এর। আর এই হোস্টিং ও যদি আপনি ফ্রিতে পেয়ে যান তাহলে কেমন হয? তো চলুন এবার আমরা ফ্রিতে হোস্টিং নিয়ে নেই এবং একটি ফ্রি ওয়েবসাইট বানিয়ে ফেলি সেগুলোকে সেটাপ করে।

 

কিভাবে ফ্রিতে হোস্টিং নিবেন? ফ্রি হোস্টিং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link