ব্লগ মানে কি? ব্লগ থেকে কিভাবে টাকা আয় করবেন?

মানে কি? ব্লগ থেকে কিভাবে টাকা আয় করবেন?

প্রথমেই আমার সালাম নিবেন। আসসালামুআলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি মহান আল্লাহর রহমতে সবাই সুস্থ ও ভালো আছেন। আলহামদুলিল্লাহ। আমাকেও তিনি সুস্থ রেখেছেন। চলুন এখন ব্লগ মানে কি? বা ব্লগ সম্পর্কে বিস্তারিত যানি এবং ব্লগ থেকে কিভাবে টাকা আয় করবেন সে সম্পর্কে যানি।

ব্লগ মানে কি?

ব্লগ হচ্ছে মুলত একটি ব্লগিং ওয়েবসাইট। ব্লগিং করার জন্য বা ব্লগিং করার ওদ্দেশ্যে যে ওয়েবসাইট বানানো হয় বা ডিজাইন করা হয় তাকেই ব্লগ বা ব্লগ ওয়েবসাইট বলা হয়। এটি এমন ভাবে ডিজাইন করা হয় বা বানানো হয় যেটা দেখতে অনেক সুন্দর বা সুইটেবল হয় এবং সেই ব্লগের বা ওয়েবসাইটের কন্টেন্টগুলো বা বলতে পারেন পোষ্টগুলো সুন্দর ভাবে উপস্থাপন করা হয়। ব্লগ সাইটটি যত প্রফেশনাল ভাবে ডিজাইন করা যাবে ঠিক তত আকর্ষনিয় হয়ে ওঠবে সেই ব্লগের ভিজিটরদের কাছে। যার ফলে ভিজিটররা অনেক সময় ধরে সেই ব্লগে অবস্থান করবে। তো আশা করি আপনি বুঝতে পেরেছপন ব্লগ বা ব্লগিং ওয়েবসাইট টি মূলত কি। আরে সহজ ভাবে বলতে গেলে আপনি এখন যে এই পোষ্টটি আমার এই ওয়েবসাইটে পরছেন এটিই বা এই ওয়েবসাইটটিই হচ্ছে ব্লগ।

ব্লগ কিভাবে বানাবেন?

ব্লগ বা ব্লগিং ওয়েবসাইট বানানোর জন্য আপনাকে কিছু কাজ শিখতে হবে। আপনাকে আগে ঠিক করতে হবে আপনি কিসের মাধ্যমে ব্লগ বা ব্লগিং ওয়েবসাইটটি বানাবেন। বর্তমান সময়ে ওয়েবসাইট বানানোর জন্য অনেক ওপায় এবং অনেক মাধ্যম রয়েছে। তবে সেগুলোর মধ্যে থেকে সবথেকে জনপ্রিয় এবং সবথেকে সহজ দুটি মাধ্যম হচ্ছে ব্লগার এবং ওয়ার্ডপ্রেস। আপনি ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এই দুইটি পদ্ধতি বা সাইট কে ব্যাবহার করে অনেক সহজে নিকে নিজেই আপনার জন্য সুন্দর একটি ওয়েবসাইট বা ব্লগ বানাতে পারবেন। আমি এখানে হালকা পাতলা ভাবে ধারনা দিয়ে দিচ্ছি। অন্য পোষ্টে বিস্তারিত ভাবে আলোচনা করবো এবং সম্পূর্ন ওয়েবসাইট বানিয়ে দেখাবো।

ব্লগারে কিভাবে ব্লগ বা ব্লগিং ওয়েবসাইট বানাবেন?

ব্লগার। এটি হচ্ছে গুগোলের একটি প্রডাক্ট। এটি সম্পূর্ন ফ্রি। তারা আপনাকে ফ্রিতে একটি সাবডোমেইন প্রভাইট করবে। তবে প্রফেসনালি কাজ করার জন্য আপনাকে একটি ডোমেইন কিনতে হবে।

প্রথমে চলে যাবেন ব্লগার.কম। এই সাইটে। সেখানে গিয়ে আপনার জিমেইল দিয়ে সাইন ইন করে নিবেন। তারপর মাঝখানে একটি ক্রিয়েট নিউ ব্লগ নামে বাটন পাবেন। সেখানে ক্লিক করবেন। ক্লিক করলে একটি পপআপ আসবে সেখানে প্রয়োজনিয় সকল তথ্য দিয়ে ক্রিয়েট বাটনে ক্লিক করলে আপনি পেয়ে যাবেন একটি ব্লগ বা ব্লগিং ওয়েবসাইট।

ওয়ার্ডপ্রেসে কিভাবে ব্লগ বা ব্লগিং ওয়েবসাইট বানাবেন?

ওয়ার্ডপ্রেসে ব্লগ বানানের জন্য আপনাকে সর্বপ্রথম ডোমেইন এবল হেস্টিং কিনতে হবে। তারপর হেস্টিং এর সাথে ডোমেইনটি কানেক্ট করতে হবে। তারপর হেস্টিং সার্ভার বা সিপ্যানেল থেকে সফটাক্লড ব্যাবহার করে আপনার সাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে একটি সাইট রেডি করতে পারবেন।

ওয়েবসাইট বানানোর পর কি করবেন?

ওয়েবসাইট বা ব্লগ বানানোর পর আপনাকে সুন্দর দেখে একটি থিম বেছে বের করে সেটা আপনার ব্লগার ওয়েবসাইট বা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে সেটাপ বা ইন্সটল করতে হবে। তারপর সেটাকে সঠিল ভাবে কাস্টমাইজ করে প্রফেসনাল লুক দিতে হবে। তারপর এই সকল কিছু বা এই সকল ধাপের কাজ গুলো করার পর আপনাকে আর্টিকেল লিখতে হবে। তারপর এসইও করতে হবে।

আর্টিকেল কিভাবে লিখবেন?

আপনি যেটা জানেন সেটা আপনাকে কোনে নোটপ্যাডে লিখতে হবে। আর অবস্যই আপনার আর্টিকেল গুলোতে কমপক্ষে ৫০০+ শব্দ থাকতে হবে। সর্বোচ্চ কত শব্দ সেটার কোনো লিমিট নেই। তবে আপনাকে কমপক্ষে ৫০০+ শব্দ লিখতেই হবে। তারপর সেটাতে কিওয়ার্ড সেটাপ করে এসইও করে পাবলিশ করতে হবে।

এসইও কিভাবে করবেন?

এসইও মুলত দুই প্রকার। অনপেইজ এবং অফপেইজ। অনপেইজ হচ্ছে আপনার আর্টিকেলের মধ্যে যেভাবে এসইও করবেন সেটা। আর অফপেইজ এসইও হচ্ছে আপনার ওয়েবসাইটের বাইরে যে সকল কাজ করবেন আপনার সাইটে ভিজিটরস আনার জন্য। এর জন্য আপনাকে ভালো ভাবে এসইও শিখতে হবে।

এসব করার পর আপনার মাথায় একটাই চিন্তা আসছে এত কিছু করার পর আর্নিং বা ইনকাম কিভাবে হবে? বন্ধুরা আপনার এসকল কাজ করে যখন আপনাদের ব্লগে ট্রাফিক ড্রাইভ করতে পারবেন তখন আপনাকে ইনকাম নিয়ে কোনো চিন্তা করতে হবে না। ইনকাম অটো আশা শুরু করবে। নিচের ওপায় গুলো যেনে রাখুন ইনকাম করার।

ব্লগ থেকে কিভাবে টাকা আয় করবেন?

ব্লগ থেকে বা ব্লগিল করে আয় করার অনেক মাধ্যম রয়েছে। আপনি যদি আপনার ওয়েবসাইটে ভিজিটরস আনতে পারেন তাহলে আপনার ইনকাম হবেই। ব্লগ থেকে আয় করার অনেক মাধ্যম রয়েছে। যেমনঃ গুগোল এডসেন্স, এফিলিয়েট মার্কেটিং, ডিজিটাল প্রডাক্ট সেল, লোকাল এড, আপনার বানানো ফিসিক্যাল প্রডাক্ট বা ভার্চুয়াল প্রডাক্ট আপনি আপনার ব্লগের মাধ্যমে সেল করে ইনকাম করতে পারবেন।

এরকম আরো শত শত ওপায় আছে ব্লগ ওয়েবসাইট বা ব্লগিং করে ইনকাম করার।

বিস্তারিত জানতে আমার এই ব্লগটি ভিসিট করতে থাকুন। এরকম আরো অনেক অনেক আর্টিকেল পাবেন যেখানে বিস্তারিত ভাবে এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

আজ এখানেই শেষ করব। আশা করি আপনি উপকৃত হয়েছেন। আপনি উপকৃত হলে আপনার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না। আর আমার লেটেস্ট পোষ্টের সকল আপডপটের নোটিফিকেশন ইমেইল পেতে এখনি ফ্রি সাবস্ক্রাইব করে ফেলুন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আমার সাইটটের অন্য সকল পোষ্টগুলো পডে নিজের সফল ক্যারিয়ার গডে তুলিন এবং বিজ্ঞান ও প্রযুক্তির সকল তথ্য জানুন ও শিখুন।

 

উপসংহারঃ

 

ব্লগ মানে কি? ব্লগ হচ্ছে লেখালেখি করার জন্য বানানো একধরনের ওয়েবসাইট। ব্লগিং করে আয় করা সম্ভব এবং এটা দিয়ে লাইফে সেটেল হওয়াও সম্ভব। যদি আপনার ইচ্ছা শক্তি থাকে তাহলে আপনি শুধু মাত্র ব্লগিং করে আপনার ক্যারিয়ারকে সুন্দর ভাবে সাজিয়ে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link