কোন বিষয় নিয়ে ব্লগ তৈরি করবেন ? (১০ টি লাভজনক ব্লগিং নিশ আইডিয়া)

কোন বিষয় নিয়ে ব্লগ তৈরি করবেন ? (১০ টি লাভজনক ব্লগিং নিশ আইডিয়া)

যখন কথা আসে একটি ব্লগ তৈরি করার, তখন সব থেকে জরুরি ও চিন্তাজনক বিষয় আমাদের কাছে একটাই থাকে। আর সেটা হলো ব্লগিং নিশ আইডিয়া। আমরা যদি আমাদের ব্লগের জন্য ভালো এবং প্রফিটেবল নিশ বাছতে না পারি তাহলে আমাদের সকল পরিশ্রম ই বৃথা যাবে। আমরা যতকিছুই করি না কেনো কোনোভাবেই ট্রাফিক আনতে পারবো না আমাদের ব্লগে। আর ট্রাফিক না থাকলে আমাদের ইনকাম করাটাও সম্ভব হবে না। তাই সবার প্রথমে আমাদেরকে একটি মোস্ট পপুলার এবং ভালো নিশ খুজে বের করতে হবে। তাহলেই আমরা সফলে হতে পারবো। আর তা না হলে আমাদের সকল চেষ্টাই বৃথা যাবে। তাই আমি আজকে আপনাদের জন্য সেরা ১০ টি  ব্লগিং নিশ আইডিয়া নিয়ে হাজির হয়েছি। যেই নিশগুলো নিয়ে ব্লগিং করলে আপনি সফল হবেন।

১০ টি লাভজনক নিশ বা ক্যাটাগরি নিয়ে ব্লগ তৈরি করুন (Profitable blog niches)



আমি এখন আপনাদের সাথে আমার দেখা বর্তমানের শেরা ১০ টি নিশ নিয়ে আলোচনা করবো। এগুলো শুধু বর্তমানেই নয় বরং ভবিস্যতেও আরো জনপ্রিয় হয়ে ওঠবে। তাই আর দেরি না করে চলুন আপনাদেরকে আমার বাছাই করা শেরা ১০ টি নিশ এর নাম বলে দিই। যেগুলে দিয়ে আপনি খুব সহজেই সফল হতে পারবেন। আপনি এই নিশ দিয়ে বাংলা এবং ইংরেজি উভয় ব্লগ বানাতে পারবেন। তবে বলে রাখি, ইংরেজি ব্লগে তুলনামূলক বেশি ট্রাফিক পাবেন।

পার্সোনাল ফিনান্সিয়াল ব্লগিং নিশ আইডিয়া



বর্তমান সময়ে এমন মানুষ খুজে পাওয়া অনেক কষ্টের যারা নিজের কষ্ট করে কামানো টাকা সংরক্ষন করে রাখতে চায় না। তাই সবাই চায় কিভাবে তারা তাদের অর্জিত টাকা বা অর্থ সংরক্ষন করে রাখবে। তাই বর্তমানে পার্সোনাল ফিনান্সিয়াল অনেক জনপ্রিয় ব্লগিং নিশ। তাই আপনি যদি এখন পার্সোনাল ফিনান্সিয়াল নিয়ে ব্লগিং শুরু করেন তাহলে আপনি খুব তারাতারি ব্লগিং এ সফল হতে পারবেন। তাছাডা, দিন দিন এই নিশের অনেক জনপ্রিয়তা বাডছে এবং ভবিস্যতেও এর জনপ্রিয়তা প্রচুর পরিমানে বেডে যাবে।

হেল্থ এবং ফিটনেস ব্লগিং নিশ আইডিয়া



বর্তমানের জনপ্রিয়া কিছু ব্লগিং নিশের মধ্যে হেল্থ এবং ফিটনেস হচ্ছে আরো একটি জনপ্রিয় ব্লগিং নিশ। বর্তমানে আমরা সবাই সুস্থ এবং ফিট থাকতে চাই। আর এর জন্য সুস্থ ও ফিট থাকার পর ভিত্তি করে হেল্থ এবং ফিটনেস এই নিশটি অনেক জনপ্রিয়। এখন প্রায় সবাই এই হেল্থ এবং ফিটনেস বিষয়ের উপর প্রায় সকল মানুষ গুগোলে বা অন্যান্য সার্স ইন্জিনে সার্স করা হয়। যার ফলে এই নিশে হিউজ পরিমান ট্রাফিক আপনি পেয়ে যাবেন। আর এ নিশে এডসেন্স এর সিপিসি ও মোটামেটি ভালো। তাই আপনারা এই হেল্থ এবং ফিটনেস নিশ নিয়ে কাজ করতে পারবেন। এই নিশের জনপ্রিয়তা দিন দিন বেডে চলেছে। তা দেরি না করে আজই শুরু করে দিন।

অনলাইন আয়/অনলাইন ইনকাম ব্লগিং নিশ আইডিয়া



বর্তমান সময়ে প্রায় সবাই তাদের কাজের পাশাপাশি বা ছাত্র অবস্থায় কিছু ইনকাম করার ব্যাবস্থা করতে চায় বা বাডতি আয় করতে চায়। যার জন্য অনলাইন আয়/অনলাইন ইনকাম এ নিশটি এখনকার সময়ে একটি জনপ্রিয় নিশ। আপনি যদি অনলাইন আয়/অনলাইন ইনকাম এই নিশ নিয়ে কাজ শুরু করেন তাহলে আপনি অর্গানিক ভাবেই অনেক ট্রাফিক পাবেন। যার মাধ্যমে আপনি ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন শুধুমাত্র এডসেন্স থেকে। তাছাডা এ নিশে আরে অনেক উপায় রয়েছে ইনকাম করার। তাই দেরি না করে এই নিশ নিয়ে একটু ঘাটাঘাটি করে শুরু দিন ব্লগিং করা। কারন বর্তমানে অনলাইন আয়/অনলাইন ইনকাম হচ্ছে সবথেকে জনপ্রিয় নিশ গুলোর মধ্যে একটি।

খাবার এবং রেসিপি ব্লগিং নিশ আইডিয়া



আমরা সবাই প্রায় বিভিন্য খাবার বানানোর জন্য বা বার বানানো শেখার জন্য বিভিন্য সময় অনলাইনে সার্স করে থাকি। ঠিক আমাদের মত কেটি কোটি মানুষও একই কাজটি করে থাকে। যার ফলে এই নিশ নিয়ে গডে ওঠেছে অনেক গুলো ব্লগ। আপনি যদি এই ব্লগিং নিশ নিয়ে ঠিকভাবে কাজ করেন তাহলে আপনার ট্রাফিকপর অভাব হবে না বলে আশা করি। তাই দেরি না করে আপনার অভিগ্যতাকে কাজে লাগান এবং খাবার ও রেসিপি ব্লগিং নিশ নিয়ে আজই শুরু করুন আপনার ব্লগ।

হাও টু ব্লগ নিশ ব্লগিং নিশ আইডিয়া



আমরা প্রাই অনেক সময় কোনো কাজে আটকে গেলে বা কোনো কাজ শুরু করতে চাইলে সপটা কিভাবে করতে হয় তা একবার অনলাইনে সার্স করে দেখে নেই। আর সেক্ষেত্রে অধিকাংশ সময় ই আমরা হাও টু লিখে সার্স করি। তাহলে ভেবে দেখেছেন এই হাও টু ব্লগিং নিশে কত পরিমান ট্রাফিক থাকতে পারে? এই নিশের ব্লগে এডসেন্স এর সিপিসি ও অনেক ভালো দেয়। যার ফলে সল্প ট্রাফিক এও অনেক ইনকাম হয়। তাছাডা এই নিশের উপর ট্রািক কিন্তু অনেক বেশি। তাহলে ভেবে দেখুন তো আপনার কি পরিমান ইনকাম হতে পারে এই নিশের একটি ব্লগ থেকে।

এন্ড্রোয়েড এপস এবং সফটওয়ার ব্লগিং নিশ আইডিয়া



আমরা যে কোনো প্রয়োজনেই এপস বা সফটওয়ার ডাউনলেড করে থাকি। এই এওস এবং সটওয়ার আমাদের জীবনাকে অনেক সুন্দর ও সহজ করে দিয়েছে। তাই আমরা প্রায় সকলেই আমাদের অবেক প্রয়োজনে বিভিন্য এপস বা সফটওয়ার ডাউনলোড করে থাকি। তো আপনি কি কখনো ভেবে দেখেছেন এই নিশে কি পরিমান ট্রাফিক থাকতে পারে। মূলত এন্ডোয়েড বা যেকোনো ডিভাইসধারিই এপস ব্যাবহার করবেই। তাই সকল ইউজার ই তাদের প্রয়োজনিয় এপসগুলো ডানলোড করে। তাই নিশে ট্রাফিকের অভাব নেই বললেই চলে। তাছাডা আপনি এ নিশের ব্লগের অনেক ভালো সিপিসি পাবেন। তাই দেরি না করে এ এপস এব সফটওয়ার ব্লগিং নিশ নিয়ে কাজ শুরু করে দিন।

 

স্মার্টফোন ব্লগিং নিশ আইডিয়া



আমরা জানি যপ, বর্তমান সময়ে স্মার্টফোনের চাহিদা ব্যাপক হারে বাডছে। আর বভিস্যতে এর চাহিদা কেমন থাকবে তা আমাদের সবারই জানা। আর আমরা যখন কেও কোনো স্মার্টফোন কিনি বা ক্রয় করি তার আগে আমরা আমাদের বাজেটের সাথে সেই প্রডাক্টের রিভিও দেখি। মানে আমরা অনলাইনে কোনো নতুন ডিভাইস সম্পর্কে জেনে নিয়ে তারপর সেটা কিনি বা ক্রয় করি। তাই বর্তমানে স্মার্টফোন রিভিও হয়ে ওঠেছে একটি জনপ্রিয় ব্লগিং নিশ। আপনি এই নিশ নিয়ে কাজ করলে এডসেন্স থেকে আয় করার পাশাপাশি এফিলিয়েট মার্কেটিং করেও হিউজ পরিমান ইনকাম করে নিতে পারবেন। তাই স্মার্টফোন ব্লগিং নিশটি বর্তমানের কিছু জনপ্রিয় নিশের মধ্য অন্যতম।

ব্লগিং ব্লগিং নিশ আইডিয়া



ব্লগিং নিশও অনেক লাভজনক নিশ। আপনি নিজে ব্লগিং করার মাধ্যমে অন্যকে ব্লগিং করা শেখাবেন। আর অনলাইনে আয় করার মাধ্যমগুলোর মধ্যে যেহেতু ব্লগিং অনেক জনপ্রিয় সেহেতু আপনার ট্রাফিক, এডসেন্স এ ভালো সিপিসি এবং এফিলিয়েট করে ইনকাম করার দিক থেকে কোনো সমস্যাই হবে না।

ইডুকেশন বা শিক্ষা ব্লগিং নিশ আইডিয়া



ইডুকেশন বা শিক্ষামূলক নিশ হচ্ছে ব্লগিং এর একটি নিশ। কেননা পৃথিবীতে ছাত্র-ছাত্রী বা শিক্ষার্থী দের অভাব নেই। আর সেই ইডুকেশন বা শিক্ষা মূলক বিভিন্য শেয়ার করার জন্য আপনি ব্লগিং শুরু করতে পারেন। এতে করে আপনার ট্রাফিকের অভাব হবে না। আপনাকে শুধু ইডুকেশন বা শিক্ষা মূলক বা ইডুকেশন বা শিক্ষা সংক্রান্ত আর্টিকেল প্রতিনিয়ত পাবলিশ করে যেতে হবে।

নিউজ বা সংবাদ ব্লগিং নিশ আইডিয়া



নিউজ বা সংবাদ পডতে কে না ভালোবাসে। দেশের ও পৃথিবীর সকল তথ্য প্রায় সবা জানতে চায়। তাই আপনার জন্য নিউজ বা সংবাদ নিশটি হতে পারে একটি আকর্ষনিয় নিশ ব্লগিং করার জন্য। আপনিও যদি খবর বা নিউজ ভালোবাসেন অথবা সাংবাদিকতা কে পেশা হুসেবে নিতে চান তাহলে আজ এখনই শুরু করে দিন নিউজ বা সংবাদ নিশ নিয়ে কাজ।

সার্বশেষঃ আমরা কি শিখলাম?



আমরা আজকে মূলত ব্লগিং এর ১০ টি লাভজনক নিশ বা ব্লগিং নিশ আইডিয়া নিয়ে আলোচনা করলাম। আমার দিক থেকে এই সবগুলে নিশ ই দারুন ও চমতকার। এবং সবগুলোতেই এডসেন্স ভালো সিপিসি দিয়ে থাকে আর সাথে রয়েছে এফিলিয়েট মার্কেটিং করার সূযোগ। তাই আপনি উপরের যে কোনো একটি বা একাধিক নিশ নিয়ে কাজ শুরু করলে আপনি অবস্যই লাভবান হবেন।

আরো পডুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link