কিভাবে ব্লগারে ইয়স্ট এসইও Yoast Seo প্লাগিন ব্যাবহার করবেন?

কিভাবে ব্লগারে ইয়স্ট এসইও Yoast Seo প্লাগিন ব্যাবহার করবেন?

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও ভাল আছি। আমি আজকে আপনাদেরকে দেখাব কিভাবে আপনারা আপনাদের ব্লগার ওয়েবসাইট এর জন্য ইয়স্ট এসইও Yoast Seo প্লাগিনটি কিভাবে ব্যবহার করবেন। তো চলুন শুরু করি আজকের আলোচনাঃ

আমরা সবাই জানি ব্লগার হচ্ছে গুগলের একটি ফ্রি প্লাটফর্ম। যেখানে গুগোল কিছু সীমাবদ্ধতা দিয়ে রেখেছে। যার ফলে আমরা সেখানে কোন ধরনের প্লাগিন ব্যবহার করতে পারি না। কিন্তু আমরা যদি একটু বুদ্ধি খাটাযই তাহলে কিন্তু খুব সহজেই আমরা আমাদের যেই ইয়স্ট এসইও Yoast Seo প্লাগিন টি রয়েছে সেটি মাধ্যমে পোস্ট এসইও করে সেটা গুগলের ব্লগার প্লাটফরম এ ব্যবহার করতে পারব। তার জন্য আমাদেরকে যা করতে হবে তা আমি আপনাদেরকে স্টেপ বাই স্টেপ বলবোঃ

প্রথমে আপনারা একটি ফ্রি হোস্টিং নিবেন। আপনারা যদি ফ্রি হোস্টিং নিতে না পারেন তাহলে আমার এই পোস্টটি দেখতে পারেন। অথবা আমি এখানে সংক্ষিপ্ত ভাবে বলে দিচ্ছি। প্রথমে আপনারা চলে যাবেন গুগলে সেখানে গিয়ে সার্চ করবেন infinityfree.net তারপর সেখানে গিয়ে আপনারা খুব সহজ ভাবে একটি অ্যাকাউন্ট ওপেন করবেন। অ্যাকাউন্ট ওপেন করার সময় আপনারা যে ইমেইল এড্রেসটি দিবেন সেই ইমেইল এড্রেস এ একটি ভেরিফিকেশন মেইল পাঠানো হবে।

প্রথমবারে যদি ভেরিফিকেশন মেইলটি না যায় তাহলে রিসেন্ট ভেরিফিকেশন ইমেইল লেখা বাটনে ক্লিক করবেন। তারপর অবশ্যই আপনাদের কাছে একটি ইমেইল যাবে। তাও না গেলে আবারো রিসেন্ট ভেরিফিকেশন ইমেইল এ ক্লিক করবেন। এক সময় আপনাদের ইমেইলে একটি ভেরিফিকেশন মেইল চলে যাবে infinityfree.net এই ওয়েবসাইট থেকে। সেই মেইলে ভেরিফিকেশন করার জন্য একটি লিঙ্ক পাঠানো হবে। আপনারা সেই লিংকে ক্লিক করে আপনাদের infinityfree.net এই ওয়েবসাইটটির একাউন্টি ভেরিফাই করে নেবেন।

ভেরিফাই করার পর আপনারা সাধারণভাবে সাইন ইন হয়ে নিবেন সেই ওয়েবসাইটে। তারপর একটি ওয়েবসাইট ক্রিয়েট করবেন। এটি সম্পূর্ণ বিনামূল্যে। অর্থাৎ আপনারা আপনাদের ওয়েব সাইটের জন্য ইয়স্ট এসইও Yoast Seo ব্যবহারের জন্য একটি ফ্রি হোস্টিং প্যানেল নিবেন এবং সেই পেনাল্টি সাবডোমেইন এর সাথে কানেক্ট করবেন। infinityfree.net আপনাদেরকে ফ্রিতে সাবডোমেইন প্রোভাইড করে থাকে। আপনারা সাবডোমেইন নিয়ে এবং হোস্টিং নিয়ে একটি সাইট বা অ্যাকাউন্ট বানিয়ে ফেলবেন। আপনার অ্যাকাউন্টটি এক্টিভেট হতে সর্বোচ্চ 72 ঘণ্টা সময় নিবে।

72 ঘন্টা পর বা 72 ঘণ্টার আগেই যখন আপনাদের ওয়েবসাইটটি এক্টিভেট হবে তখন আপনারা আপনাদের হোস্টিং প্যানেল থেকে হোস্টিংয়ের সি-প্যানেলে যাবেন এবং সিপ্যানেল থেকে সবফটাক্লড নামে অপসনটিতে যাবেন। সেখানে গিয়ে আপনারা ওয়ার্ডপ্রেস সিলেক্ট করে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে আপনাদের সাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে ফেলবেন। আবারো বলে রাখি এটি সম্পূর্ণ বিনামূল্যে। তারপর আপনার ওয়েব সাইটটির ড্যাশবোর্ডে লগইন করবেন অর্থাৎ ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করবেন।

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করার পর আপনারা চলে যাবেন প্লাগিন্স সেকশনে। প্লাগিনস সেকশন থেকে আপনারা চলে যাবেন অ্যাড নিউ অপশনে। অ্যাড নিউ অপশনে যাওয়ার পর আপনার সার্চ করবেন Yoast Seo লিখে। সার্চ করার পর আপনাদের সামনে প্রথমে একটি প্লাগিন্স আসবে। আপনারা সেটাকে ইন্সটল করে এক্টিভেট করে নিবেন। এক্টিভেট করে নেওয়ার পর আপনাদের কাজ শেষ।

তারপর আপনারা চলে যাবেন আপনাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর পোস্ট সেকশনে। সেখান থেকে আপনারা অ্যাড নিউ পোস্ট করবেন। তারপর আপনারা সেখানে আপনাদের যে পোস্টটি ব্লগারে বা আপনাদের মেইন ওয়েবসাইটে পাবলিশ করতে চান সে আর্টিকেলটি সেখানে অর্থাৎ ওয়ার্ডপ্রেসে পেস্ট করবেন। পেস্ট করে আপনার ইয়স্ট এসইও Yoast Seo প্লাগিন এর সাহায্যে সেটিকে খুব সুন্দর ভাবে এসইও করে নেবেন। অর্থাৎ আপনাদের পোস্টটিকে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ফ্রি তে সবকিছু করে এবং ওয়ার্ডপ্রেস এসইও প্লাগিন ব্যবহার করে পোস্টটিকে এসইও করবেন।

সেই সাথে আপনাদের প্রয়োজনীয় ইমেজগুলো এসইও করে নেবেন। তো আপনাদের এসইও করা কমপ্লিট হলে আপনারা সেই আর্টিকেলটি যেমন আছে ঠিক তেমনভাবে কপি-পেস্ট করে আপনাদের ব্লগারেী ওয়েবসাইটে বসিয়ে দিবেন। বসিয়ে ব্লগার থেকে পাবলিশ করে দিবেন। আর হ্যাঁ অবশ্যই একটি কথা খেয়াল রাখবেন যেন আপনাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট থেকে আর্টিকেল পাবলিশ করা না হয়। পাবলিশ হয়ে গেলেও সাথে সাথে ডিলিট করে দিবেন। তা না হলে সমস্যা হতে পারে। তো, আপনারা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আর্টিকেলটি এসইও করে আপনাদের ব্লগার ওয়েবসাইটে কপি-পেস্ট করে দিবেন। সাথে ইমেজ এবং টাইটেল গুলো কপি পেস্ট করে বসিয়ে দিবেন। তারপর আপনারা পোস্টটিকে পাবলিশ করে দিবেন।

এভাবে কিন্তু আপনারা খুব সহজেই ব্লগারের পোস্ট এসইও করার জন্য ইয়স্ট এসইও Yoast Seo প্লাগিনটি ব্যবহার করতে পারেন। আমি আগেই বলেছি ব্লগারে সরাসরিভাবে কোন প্লাগিন ব্যবহার করার অপশন নেই। তাই আপনারা এই বুদ্ধি খাটিয়ে কিন্তু আপনাদের ব্লগের পোষ্ট গুলোকে খুব সহজেই এসইও করে ফেলতে পারবেন। তো, আজকের এই আলোচনাটা আশাকরি আপনাদের ভাল লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অবশ্যই একটি কমেন্ট করবেন এবং আপনাদের যদি কোন সমস্যা থাকে সেটি আমাকে কমেন্ট করে জানাবেন। আমি সমাধান দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করব।

আজকের এই আলোচনাটি এখানেই শেষ করব আপনারা আমার আরো যে আর্টিকেল গুলো রয়েছে সেগুলো পড়তে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link