Wednesday, August 4, 2021
Homeএসইওএসইও কেনো শিখবো?

এসইও কেনো শিখবো?

এসইও শিখার অনেক কারন থাকতে পারে। যেমনঃ আপনি চাইলে এসইও শিখে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে পারেন অথবা নিজের একটি ওয়েবসাইট খুলে এসইও করে এফিলিয়েট মার্কেটিং, লিড জেনারেশন সহ বিভিন্ন কাজ করে টাকা ইনকাম করতে পারেন।

২০২০ সালের দিকে আমেরিকা যুক্তরাষ্ট্রের ব্যবসায় এসইও পরিষেবাগুলিতে ৮০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করবে বলে জানিয়েছিল এবং এটি 2016 এবং 2018 এর চেয়ে বেশি। হয়তো ২০২১ সালে এই পরিমাণ আরো অনেক বেশি। দিন দিন মানুষ এসইও-এর দিকে ঝুকে পড়ছে এবং কর্মসংস্থান তৈরি করছে।

এসইও এর গুরুত্ব

ডিজিটাল মার্কেটিং-এর একটি বড় অংশ হচ্ছে এসইও। তাই এসইও-এর গুরুত্ব বুঝতে হলে আমাদের ট্রাডিশনাল মার্কেটিং সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক।

ট্রাডিশনাল মার্কেটে দেখা যায়, একজন বিক্রেতা সবসময় একজন ক্রেতাকে খুজে বেড়ায় তার পণ্য বিক্রি করার জন্য। এবং এই পণ্য বিক্রির জন্য, বিক্রেতা বিজ্ঞাপনের পিছনেও অনেক টাকা খরচ করে, কিন্তু দিন শেষে ফলাফল পায় খুব অল্প পরিমানে। কিন্তু এসইও করার পরে বিনামূল্যে বিজ্ঞাপনের সুযোগ রয়েছে। এছাড়াও যে সুযোগ সুবিধাগুলো রয়েছে তার মধ্যে অন্যতম হলোঃ

  1. Laser Targeted Traffic
  2. High Conversion rate
  3. Super Strong Band value

Laser Targeted Traffic

মনে করুন আপনি টেলিভিশনে একটি ছায়াছবি দেখতেছেন। হয়তো লক্ষ করবেন মাঝে মাঝে অনাকাঙ্খিতভাবে এর মাঝে বিজ্ঞাপন চলে আসে। এবং অনেকসময় ধরে এই বিজ্ঞাপন আসতেই থাকে। এতে করে আপনি বিরক্তও হন মাঝে মাঝে। কারন, যে বিজ্ঞাপনগুলো আসছে সেইগুলোর প্রতি হয়তো আপনি ইন্টারেস্টেড না। তাই, বিজ্ঞাপন্দাতার জন্য আপনি টার্গেটেড ট্রাফিক নয়।

কিন্তু, আপনি যখন কোনো কিছু জানার জন্য গুগলে সার্চ করেন তখন যা জানার জন্য সার্চ করেছেন ঠিক সেই সেই জিনিসগুলোই আপনার সামনে আসে। অর্থাৎ, এক্ষেত্রে আপনি যেকোনো পণ্যের জন্য টার্গেটেড একজন ট্রাফিক। তাই এসইও করে অনেক অনেক টার্গেটেড ট্রাফিক পাওয়া যায় এবং বেশি বেশি পণ্য বিক্রি করা যায়।

High Conversion rate

কনভারশন রেট বলতে বুঝায়, আপনার ওয়েবসাইটে কতজন মানুষ আসলো এবং কতটি পণ্য বিক্রি হলো তার অনুপাতকে। মনে করুন, আজকে আপনার ওয়েবসাইটে ১০০ জন মানুষ আসলো এবং সেখান থেকে ১০ জন মানুষ আপনার পণ্য ক্রয় করলো। তাহলে, আপনার কনভারশন রেট হলো ১০%।

যেহেতু এসইওতে টার্গেটেড ট্রাফিক পাওয়া যায় সেহেতু এতে কনভারশন রেট অনেক বেশি হয়। কারন, কেউ যদি Mobile price in Bangladesh লিখে সার্চ করে আপনার ওয়েবসাইটে ডুকে তাহলে আপনার কাছ থেকে একটি মোবাইল কিনার সুযোগ অনেক বেশি থাকে। ফলে কনভারশন রেট অনেক হাই হওয়ার সম্ভাবনা থেকে যায়। যা ট্রাডিশনাল মার্কেটে অনেক কম।

Super Strong Band value

এসইও করে একটি সাইট র‍্যাংকে আনলে সেই সাইটের ব্র্যান্ডের মূল্য অনেক বেশি থাকে। গুগল একটি ভালো সাইটকেই তো র‍্যাংকিং এ দিবে তাই না? তো যেই সাইটটা র‍্যাংকিং-এ আছে মানুষ অবশ্যই অন্য সব সাইট থেকে এই সাইটটিকে বেশি পায়োরিটি দিবে।

একজন মানুষ কোনো কিছু কেনার জন্য অথবা জানার জন্য যদি গুগলে সার্চ করে আপনার সাইটে ডুকে এবং সেখান থেকে উপকৃত হয় তাহলে সে সারাজীবন আপনার সাইটের নাম তথা ব্র্যান্ডের নাম মনে রাখবে। তাই বলা যায়, এসইও তে Super Strong Band value এর সুবিধাটা পাওয়া যায়।

এসইও শিখে আমি কি করতে পারবো?

এটিই যদি আপনার প্রশ্ন হয়ে থাকে তাহলে এর বিশদ উত্তরও রয়েছে।এসইও শিখে কি করা যায় তা তাই বলুন। প্রথমত, আসি ফ্রিল্যান্সিং নিয়ে। এসইও শিখে আপনি ফ্রিল্যান্সিং করে মাসে ১ থেকে ২০ লাখ পর্যন্ত আয় করে পারেন। অবাক হওয়ার কিছুই নেই। বিশ্বে অনেক বড় বড় কম্পানি রয়েছে যারা তাদের প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন দেশ থেকে এসইও এক্সপার্ট ভাড়া করে থাকে। যেহেতু এসইও-এর গুরুত্ব অনেক বেশি তাই এসব বড় বড় কম্পানিগুলো টাকার দিকে নজর দেয় না। অনেক বেশি দাম দিয়ে তারা এসইও এক্সপার্ট ভাড়া করে বা প্রোজেক্ট হিসেবে কাজ করিয়ে নেয়।

তাই, আপনি যদি এসইও শিখেন তাহলে বিভিন্ন মার্কেটপ্লেসের মাধ্যামে বিভিন্ন কম্পানির কাজ করে দিয়ে মাস শেষে অনেক টাকা রোজগার করতে পারেন।

তারপর আশা যাক, ব্লগিং এর ব্যাপার নিয়ে। ব্লগিং করে যে কত উপায়ে আয় করা যায় তা তো একটি আর্টিকালে আপনাদের বুঝানো হয়েছেই। যারা দেখেন নি, তারা দেখে নিন।

পড়ুনঃ ব্লগ থেকে আয় করার সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায়

এসব ইনকাম ছাড়াও এসইও করে একটি সাইট র‍্যাংক করিয়ে লিড বিক্রি করতে পারেন কিংবা সম্পূর্ণ সাইট ভালো দামে বিক্রি করতে পারেন।

তাছাড়া এসইও শিখার আরো অনেক উপকার রয়েছে। আপনি আগে কাজতি শিখে ফেলুন, তারপর আপনি নিজেই বুঝতে পারবেন।

সর্বশেষ কথাঃ

সর্বশেষে একটা অনুরূদ থাকবে আমাদের লেখাগুলো যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন এবং কোনো ভুলভ্রান্তিসহ যেকোনো মন্তব্য কমেন্ট বএক্সে জানিয়ে দিবেন। যদি উৎসাহ পাই তাহলে আগামীতে আরো ভালো কিছু নিয়ে আশার চেষ্ঠা করবো।

সকলে ভালো থাকবেন। আর দোয়া করবেন আপনাদের যাতে এরকম সাহায্য করে যেতে পারি।

ধন্যবাদ।

Tech BD Trickshttp://techbdtricks.com
তথ্য ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন খবর সবার আগে পেতে চাইলে Tech BD Tricks এর সাথেই থাকুন। দেশের বেকারত্ব হ্রাস এবং টেকনোলজি বিষয়ক তথ্য মানুষের কাছে সঠিকভাবে পোছে দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।
RELATED ARTICLES

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recenty published

error: Content is protected !!